মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ জুলাই ২০১১, ২২ আষাঢ় ১৪১৮
সিডিবিএলের তালিকাভুক্তিতে অসম্মতি জানিয়েছে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশকে (সিডিবিএল) পুঁজিবাজারে তালিকাভুক্তিতে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান জানান, দেশে ইলেকট্রনিক শেয়ার সংরক্ষণ এবং লেনদেন নিষ্পত্তিকারী একমাত্র প্রতিষ্ঠান সিডিবিএল। কোম্পানিটি পুঁজিবাজারের সার্বিক অবকাঠামোর অংশ। সেই হিসেবে এটি একটি স্পর্শকাতর (সেনসেটিভ) প্রতিষ্ঠান। সিডিবিএলকে তালিকাভুক্ত . . .
রংপুর ডেইরির আইপিও অনুমোদন
১ কোটি ৬৩ লাখ ৪১ হাজার ৪০০ শেয়ার ছেড়ে অর্থ সংগ্রহ করবে কোম্পানিটি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য রংপুর ডেইরি এ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেডের প্রাথমিক গণ-প্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়। এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাংবাদিকদের জানান, রংপুর ডেইরি পুঁজিবাজারে ১ কোটি ৬৩ লাখ ৪১ হাজার ৪০০ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে কোম্পানির পক্ষ থেকে ১০ টাকা প্রিমিয়ামসহ . . .
একদিন পরই উর্ধমুখী শেয়ারবাজারের সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিন পতনের পর আবারও উর্ধমুখী ধারায় ফিরেছে পুঁজিবাজার। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে মঙ্গলবার ৪০.৮১ পয়েন্ট বেড়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক। তবে আর্থিক লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। বাজার সংশিস্নষ্টদের মতে, টানা পাঁচ দিন দরবৃদ্ধির পর অনেক বিনিয়োগকারী মুনাফা তুলে নেয়ার কারণে সোমবার শেয়ারবাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে। এটি বাজারের জন্য ভাল লক্ষণ। আগের দিন শেয়ার বিক্রির পর মঙ্গলবার অনেক বিনিয়োগকারী ওই টাকায় শেয়ার কিনেছেন। . . .
রিলায়েন্স মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন শুরু কাল
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দুই শেয়ারবাজারে আগামীকাল (বৃহস্পতিবার) থেকে রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ডের প্রথম স্কিম রিলায়েন্স ওয়ান মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন শুরম্ন হচ্ছে। ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ সভায় ফান্ডের তালিকাভুক্তি অনুমোদন করে লেনদেনের এই তারিখ নির্ধারণ করা হয়। রিল্যায়েন্স মিউচ্যুয়াল ফান্ডের মোট আকার ৫৫ কোটি টাকা। এরমধ্যে স্পন্সর প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড ১১ কোটি টাকা দিয়েছে। এছাড়া ১৬ কোটি ৫০ লাখ টাকা প্রাইভেট পেস্নসমেন্টের মাধ্যমে এবং . . .
ডিজিটাল নথি নম্বর পদ্ধতিতে অস্তিত্বহীন পরিকল্পনা কমিশন!
০ কর্মকর্তাদের মধ্যে চাপা ক্ষোভ
০ কর্তৃপক্ষকে শীঘ্রই চিঠি দেয়া হচ্ছে
হামিদ-উজ-জামান মামুন ॥ সরকারের সদ্য প্রবর্তিত ডিজিটাল নথি নম্বর পদ্ধতিতে পরিকল্পনা কমিশনকে অস্থিত্বহীন করে দেয়া হয়েছে। দেশী ও বিদেশী অর্থনৈতিক গতিধারা সুবিশেস্নষণ, বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, অর্থনৈতিক উন্নয়নের সকল দিক নির্দেশনা প্রদানসহ সরকারের নিজস্ব অর্থনৈতিক থিংকট্যাঙ্ক হিসেবে পরিকল্পনা কমিশনকে আলাদা কোড না দিয়ে পরিকল্পনা বিভাগের আওতায় সাব কোড ব্যবহার করার নির্দেশ দেয়া হয়েছে। এতে চাপা ৰোভ ও হতাশার সৃষ্টি হয়েছে পরিকল্পনা কমিশনে কর্মরতদের মধ্যে। কমিশনের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা জনকণ্ঠকে . . .
আমদানি ব্যয় বাড়লেও স্থিতিশীল বৈদেশিক মুদ্রার রিজার্ভ
অর্থবছর শেষে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ১ হাজার ৯১ কোটি ডলার
খায়রুল হোসেন রাজু ॥ ব্যাপকহারে ক্যাপিটাল মেশিনারিজ ও খাদ্যপণ্য আমদানির পরেও বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ স্থিতিশীল রয়েছে। তবে রিজার্ভের ওপর কিছুটা চাপ রয়েছে। ২০১০-১১ অর্থবছর শেষে (৩০ জুন পর্যন্ত) বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১ হাজার ৯১ কোটি ১৫ লাখ মার্কিন ডলার। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, দেশের অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধি, শিল্পায়নের বিকাশ ঘটানো এবং খাদ্যদ্রব্যের মূল্য নিশ্চিত রাখার লৰ্যে এ বছরের শুরম্ন থেকেই আমদানি বেড়েই চলছে। দেশী-বিদেশী বিনিয়োগ বাড়ছে। সর্বশেষ গত এপ্রিল মাসের . . .
শেয়ার লেনদেনে কমিশন বৃদ্ধি করল ব্রোকারেজ হাউস
অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন অর্থবছরের বাজেট কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই পুঁজিবাজারে বিনিয়োগকারীদের লেনদেনের ওপর কমিশন বৃদ্ধি করেছে ব্রোকারেজ হাউসগুলো। তাই বাজেটের এ সিদ্ধান্তের বলির পাঁঠা হলো সাধারণ বিনিয়োগকারীরা। জানা গেছে চূড়ান্ত বাজেটে ব্রোকারেজ হাউসের মালিকদের ওপর উৎসে কর বাড়ানোর কারণে তাদের এমন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। চূড়ান্ত বাজেটে যে হারে ট্যাঙ্ বাড়ানো হয়েছে তা কার্যকর করার জন্য ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই) কর্তৃপৰ সাকর্ুলার জারি করার সঙ্গে সঙ্গে হাউস কর্তৃপৰ বিনিয়োগকারীদের ওপর লেনদেনের . . .