মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
ডিএসইতে ১৯৫৭ কোটি টাকার লেনদেন
সূচকের উর্ধগতি অব্যাহত
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে বড় লেনদেনের ধারা অব্যাহত রয়েছে। রবিবার সপ্তাহের প্রথম লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৯৫৭ কোটি টাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৯৮ কোটি টাকার শেয়ার, মিউচ্যুয়াল ফান্ড ইউনিট ও কর্পোরেট বন্ড লেনদেন হয়েছে। গত ডিসেম্বর থেকে টানা বিপর্যয়ের পর ডিএসইতে এটিই সর্বোচ্চ লেনদেন। পাশাপাশি দুই স্টক এঙ্চেঞ্জেই অধিকাংশ শেয়ারের দর ও সূচক বৃদ্ধির প্রবণতা অব্যাহত রয়েছে। বিশেস্নষণে দেখা গেছে, গত ডিসেম্বর থেকে পুঁজিবাজারে কয়েক দফা বড় দরপতন ঘটে। এতে সামগ্রিকভাবে . . .
মোবারকগঞ্জ সুগার মিলে এবারও আখের বাম্পার ফলনের সম্ভাবনা
মাজরা দমনে মিলজোন এলাকায় রেড এ্যালার্ট, মাঠ কর্মীদের ছুটি বাতিল
এম. রায়হান, ঝিনাইদহ ॥ চলতি মৌসুমে ঝিনাইদহের মোবারকগঞ্জ সুগার মিলের বিভিন্ন এলাকায় আখের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। প্রায় ৭ হাজার আখচাষী এবার আখচাষ করেছেন। মনের আনন্দে আখ পরিচর্যা করছেন তাঁরা। অন্যদিকে আখক্ষেতকে পোকার আক্রমণ থেকে রক্ষা করতে মিলজোন এলাকায় জারি করা হয়েছে 'রেড এলার্ট'। এ ছাড়া আখচাষীদের নিয়ে করা হয়েছে নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা। খোঁজ নিয়ে জানা গেছে, চলতি মৌসুমে মোবারকগঞ্জ মিলজোন এলাকার প্রায় ৭ হাজার আখচাষী ৭৪৫৪ একর জমিতে আখচাষ করেছেন। গত মৌসুমের তুলনায় এবার অতিরিক্ত . . .
২৫০ শতাংশ হারে অন্তর্বর্তী লভ্যাংশ দিচ্ছে বিওসি
পরিচালনা পর্ষদের সভায় কোম্পানির নাম পরিবর্তনের সিদ্ধান্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১১ সালের প্রথম ৬ মাসের মুনাফার ওপর শেয়ারহোল্ডারদের জন্য ২৫০ শতাংশ হারে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে বিওসি বাংলাদেশ লিমিটেড। কোম্পানির শেয়ারহোল্ডাররা ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ২৫ টাকা লভ্যাংশ পাবেন। মধ্যবর্তী লভ্যাংশ বিতরণের জন্য আগামী ২ আগস্ট কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। এছাড়া, পরিচালনা পর্ষদ কোম্পানির নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। জার্মানির উদ্যোক্তা প্রতিষ্ঠান লিন্ডে গ্রম্নপের নাম অনুসারে নতুন এই নামকরণ করা হচ্ছে। তাই . . .
উন্নয়নের দীর্ঘমেয়াদী পরিকল্পনা রূপকল্প চূড়ান্ত হচ্ছে আগামী মাসে
মন্ত্রীদের মতামত সংযোজনের কাজ চলছে ॥ ১৩ মাস পর শীঘ্রই উপ-কমিটির বৈঠক
হামিদ-উজ-জামান মামুন ॥ অবশেষে জট খুলেছে। আগামী মাসেই চূড়ান্ত হচ্ছে উন্নয়নের দীর্ঘমেয়াদী প্রেক্ষিত পরিকল্পনা রূপকল্প (২০১০-২১)। এর আগে মন্ত্রিপরিষদের বৈঠকে মন্ত্রীদের দেয়া বিভিন্ন পরামর্শ চলতি মাসের মধ্যে সংযোজন বিয়োজনের কাজ শেষ করা হবে। আগস্ট মাসের মাঝামাঝি সময়ে আবারও উপস্থাপন করা হবে মন্ত্রিপরিষদ সভায়। এরপর জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় (এনইসি) চূড়ান্ত অনুমোদন দেয়া হবে বলে জনকণ্ঠকে জানিয়েছেন সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. শামসুল আলম। গত বছর জুনের মধ্যে খসড়া চূড়ানত্ম হওয়ার কথা থাকলেও এ রূপকল্প . . .
বেড়েই চলছে বাংলাদেশের রফতানি প্রবৃদ্ধি
০ গত অর্থবছরে বিদেশে বাংলাদেশের ২৯টি দূতাবাস লক্ষমাত্রা অর্জন করেছে
০ সর্বোচ্চ প্রবৃদ্ধি অস্ট্রেলিয়ার ক্যানবেরা দূতাবাসে
০ এক বছরে আয় বেড়েছে ৪৮ হাজার ২শ' ৪১ কোটি টাকা
আতিকুর রহমান ॥ পৃথিবীর বিভিন্ন দেশে বেড়েই চলছে বাংলাদেশের রফতানি প্রবৃদ্ধি। গত অর্থবছরে (২০১০-১১) বিদেশের মাটিতে বাংলাদেশের ৪৪টি কূটনৈতিক দূতাবাসের মধ্যে ২৯টি দূতাবাসই রফতানি লক্ষ্যমাত্রা অর্জন করেছে। যা আগের অর্থবছর থেকে কিছুটা বেশি। গত অর্থবছরে (২০০৯-১০) বাংলাদেশের ২৬টি দূতাবাস রফতানি লৰ্যমাত্রা অর্জনে সক্ষম হয়। এদিকে বিদায়ী অর্থবছরে যে ১৫টি দূতাবাস লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে তার মধ্যে ৯টি দূতাবাসে রফতানির পরিমাণ আগের বছরের তুলনায় বেড়েছে। রফতানি উন্নয়ন বু্যারোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যানে . . .
রাজশাহীতে পাটের উৎপাদন ভাল ॥ দামে হতাশ কৃষক
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর বাজারে পাট উঠতে শুরু করেছে। চাষীরা ব্যস্ত সময় কাটাচ্ছেন সোনালী আঁশ পাট সংগ্রহ নিয়ে। বিগত কয়েক বছরের তুলনায় এবার রাজশাহী অঞ্চলে বেশি পাটের উৎপাদন হলেও কাঙ্ৰিত দাম না পেয়ে হতাশ হয়ে পড়েছেন চাষীরা। পাটচাষী ও কৃষি সংশিস্নষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার মৌসুমের শুরুতেই ভারি বর্ষণের কারণে পাট পঁচানো (জাগ দেয়া) নিয়ে বেগ পেতে হচ্ছে না। তবে জমিতে পানি জমে যাওয়ায় অনেক চাষীর ক্ষতি হয়েছে। পানির জন্য তারা জমিতে ঠিকমতো নিড়ানি দিতে পারেননি। ফলে পাট গাছ ঠিকমতো বেড়ে ওঠেনি। . . .