মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২১ জুলাই ২০১১, ৬ শ্রাবণ ১৪১৮
দর হ্রাস-বৃদ্ধিতে ভারসাম্যপূর্ণ শেয়ারবাজার
ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ সূচকের উর্ধগতি অব্যাহত থাকলেও ভারসাম্যপূর্ণ লেনদেনে ফিরেছে পুঁজিবাজার। বুধবার বাজারে শেয়ার কেনার চাহিদা থাকলেও বিক্রেতাও ছিল যথেষ্ট। ফলে দর কষাকষির মধ্য দিয়ে উল্লেখযোগ্যসংখ্যক কোম্পানির শেয়ারের দর যেমন বেড়েছে, তেমনি মূল্য সংশোধনের ধারায় ফিরেছে সমানসংখ্যক শেয়ার। আর ক্রয়-বিক্রয় উভয় দিকে বিনিয়োগকারীদের আগ্রহ থাকায় ঢাকা স্টক এক্সচেঞ্জে গত ৭ মাসের মধ্যে সর্বোচ্চ আর্থিক লেনদেন হয়েছে। বাজার বিশ্লেষকদের মতে, বেশ কিছুদিন পর রবিবার শেয়ারবাজারে অনেকটা পরিপক্ব লেনদেনের ছাপ লৰ্য করা গেছে। . . .
ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ঋণের আওতাবহির্ভূত রাখা ব্যাংকিং ব্যবস্থারই ব্যর্থতা
ডিসিসিআই-এর কর্মশালায়-গবর্নর অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ব্যাংকগুলোর ঋণের আওতার বাইরে রাখার প্রবণতা দেশের ব্যাংকিং ব্যবস্থায় একটি ব্যর্থতা বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর্র ড. আতিউর রহমান। বুধবার রাজধানীর মতিঝিলের ডিসিসিআই মিলনায়তনে আয়োজিত 'ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিকল্প অর্থায়ন' শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এসইএএফ ভেঞ্চার ম্যানেজমেন্ট এলএলসি সহযোগিতায় ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) এ কর্মশালার আয়োজন . . .
চিটাগাং ভেজিটেবলের কর্মকর্তাদের শুনানিতে ডেকেছে এসইসি
২০১০ সালের আর্থিক বিবরণীতে অসঙ্গতি
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণীতে পুঁজিবাজার সংশ্লিষ্ট আইন ভঙ্গ করায় চিটাগাং ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কল পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক এবং কোম্পানি সচিবকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। একইসঙ্গে সংশিস্নষ্ট কর্মকর্তাদের শুনানির জন্য এসইসিতে তলব করা হয়েছে। প্রায় ৮ বছর ধরে উৎপাদনে না থাকলেও চিটাগাং ভেজিটেবলের ২০০৯-১০ অর্থবছরের আর্থিক বিবরণীতে বড় অঙ্কের মুনাফা দেখানো হয়। ওই বছরের তৃতীয় প্রানত্মিক (জানুয়ারি-মার্চ) পর্যনত্ম কোম্পানিটি . . .
লক্ষাধিক বাণিজ্যিক প্রতিষ্ঠানকে বাধ্যতামূলক নিবন্ধনের পরামর্শ
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির প্রতিবেদন
নাজনীন আখতার ॥ কর্মচারীর সংখ্যা অনুসারে দেশের লৰাধিক বাণিজ্যিক প্রতিষ্ঠানকে শ্রমআইনের আওতায় নিবন্ধন বাধ্যতামূলক করার প্রস্তাব করেছে সংসদীয় কমিটি। শুধু সিটি কর্পোরেশন বা পৌরসভা বা ইউনিয়ন পরিষদের নিবন্ধন গ্রহণ করে ব্যবসা করছে এমন ব্যাংক, বীমা, হাসপাতাল, আবাসন নির্মাণকারী, লিজিং প্রতিষ্ঠানসহ গণমাধ্যমকে এ নিবন্ধনের আওতাভুক্ত করে সর্বনিম্ন ১শ' টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা নিবন্ধন ফি ধরা হলে বছরে বাড়তি ১৫৫ কোটি টাকা রাজস্ব আয় সম্ভব বলে জানিয়েছে কমিটি। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত . . .
ক্ষুদ্রঋণ মানবিকীকরণ করা হচ্ছে
পিকেএসএফের সংবাদ সম্মেলনে ড. কাজী খলীকুজ্জমান আহমদ
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, ক্ষুদ্রঋণকে মানবিকীকরণ করা হচ্ছে। এজন্য বিভিন্ন কর্মসূচী হাতে নেয়া হয়েছে। বাংলাদেশ থেকে উন্নত ও অনুন্নত অনেক দেশ যেমন আধুনিক ক্ষুদ্রঋণের ধারণা নিয়েছে তেমনি মানবিক ক্ষুদ্রঋণের ধারণাও এদেশে থেকেই বিকাশ লাভ করবে। আর এ কাজের পথপ্রদর্শক হবে পিকেএসএফ। তিনি বলেন, প্রথাগত ক্ষুদ্রঋণের বিপরীতে আমি আগেও ছিলাম, এখনও আছি এবং ভবিষ্যতেও থাকব। শুধু ক্ষুদ্রঋণ দিয়ে দারিদ্র্য দূরীকরণ সম্ভব নয়। এটি হচ্ছে . . .
সব জলবায়ু তহবিল একটিমাত্র বোর্ডের অধীনে আনার দাবি
অর্থনৈতিক রিপোর্টার ॥ অধিকারভিত্তিক সুশীল সমাজ সংগঠনের দুটি নেটওয়ার্ক দাতাদের অর্থায়নে গঠিত জলবায়ু পরিবর্তন রেজিলিয়েন্স ফান্ডের (বিসিসিআরএফ) ব্যবস্থাপনায় স্বচ্ছতার দাবি করেছে। মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছে গ্রামীণ জীবনযাত্রার স্থায়িত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযান (সিএসআরএল) ও ইকু্যইটি এ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ। সংবাদ সম্মেলনে জলবায়ু অভিযোজনে সরকারী ও দাতাদের অর্থায়নে গঠিত সকল তহবিল ব্যবস্থাপনার দায়িত্ব গণতান্ত্রিক মালিকানার ভিত্তিতে . . .