মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ জুলাই ২০১১, ২৬ আষাঢ় ১৪১৮
দত্শিণ এশিয়ার দেশগুলোতে চালু হচ্ছে সার্ক মিউচ্যুয়াল ফান্ড
আঞ্চলিক পুঁজিবাজারের স্বার্থে 'ক্রস বর্ডার' শেয়ার লেনদেন চালুর পরিকল্পনা
আতিকুর রহমান ॥ দক্ষিণ এশীয় দেশগুলোর পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য চালু হচ্ছে সার্ক (দৰিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) মিউচু্যয়াল ফান্ড। নেপালের রাজধানী কাঠমন্ডুতে তিন দিন ধরে চলা দৰিণ এশীয় স্টক এঙ্চেঞ্জগুলোর সংগঠন দক্ষিণ এশীয় ফেডারেশন অব এঙ্চেঞ্জের (এসএএফই) নির্বাহি সভায় এ পরিকল্পনা করা হয়েছে। নেপাল স্টক এঙ্চেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শঙ্কর ম্যান সিং বলেন, দৰিণ এশীয় দেশগুলো এবং সদস্য দেশগুলোর ব্যক্তি বিনিয়োগকারীরা এই ফান্ডের শেয়ার কিনতে পারবেন। তিনি আরও বলেন, যদিও বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা . . .
নবায়ন ফি পরিশোধ না করায় ৫ লাখ বিও হিসাব বাতিল
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের ইতিহাসে এ বছরই সবচেয়ে বেশি বিও এ্যাকাউন্ট বাতিল হয়েছে। সময়মতো বিও ফি পরিশোধ না করার কারণে ইতোমধ্যে সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) ৫ লাখ বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বাতিল করে দিয়েছে। এদিকে রেকর্ড সংখ্যক বিও বাতিলের মূল কারণ হিসেবে গত বছরের শেষ দিকে পুঁজিবাজারে সৃষ্ট মহামন্দাকে দায়ী করেছেন সংশিস্নষ্টরা। তাঁদের মতে বড় ধরনের বিপর্যয়ের কারণে বিনিয়োগকারীরা বাজার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। সে জন্য তারা বিও পরিশোধে অনীহা দেখিয়েছে। যার ফলে উলেস্নখ্যযোগ্য . . .
শেয়ারবাজারে তারল্য সঙ্কট কাটছে
গত সপ্তাহে লেনদেন বেড়েছে ১৪০১ কোটি টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ প্রদানসহ সরকারের নানামুখী পদক্ষেপের ফলে আস্থা ফিরে পাওয়ায় সব ধরনের বিনিয়োগকারীরা আবারও পুঁজিবাজারে সক্রিয় হয়ে উঠেছেন। এর ফলে বাজারে তারল্য প্রবাহ স্বাভাবিক হয়ে এসেছে। ধারাবাহিকভাবে বাড়ছে আর্থিক লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) মোট ৫ হাজার ৪০৩ কোটি ৮১ লাখ টাকার শেয়ার, মিউচু্যয়াল ফান্ড ইউনিট ও কর্পোরেট বন্ড লেনদেন হয়েছে_ যা আগের সপ্তাহের চেয়ে ১ হাজার ৪০১ কোটি টাকা বেশি। কেনার চাপ বেশি থাকায় বেড়েছে অধিকাংশ শেয়ারের দর ও সূচক। . . .
এসএমই ঋণ ॥ অনিয়ম রোধে অভিযান
০ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ৩৫টি প্রশ্ন করা হবে
০ মহিলা উদ্যোক্তারা ১০ শতাংশ ঋণ পাচ্ছে কিনা
০ এসএমই খাতের ঋণ অন্য খাতে যাচ্ছে কিনা
০ মাঠপর্যায়ে ঋণের প্রভাব কি তাও দেখা হবে
খায়রুল হোসেন রাজু ॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে ঋণ বিতরণ নিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে তলস্নাশি শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। ৰুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উন্নয়ন, মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দীর্ঘস্থায়ী আমদানিনির্ভরতা হ্রাস করা, রফতানি বৃদ্ধি করা, ঋণ বিতরণে অনিয়ম রোধ এবং নারীর ৰমতায়নের লৰ্যেই তলস্নাশি করা হচ্ছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় থেকে শুরম্ন করে শাখাপর্যায়ে অভিযান চালানো হবে। এ লৰ্যে প্রতিষ্ঠানগুলোর শাখাপর্যায়ে ৩৫টি প্রশ্ন করা হবে বলেও সংশিস্নষ্ট সূত্রে . . .
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারে পারিজা ধান
নিজস্ব সংবাদদাতা, রংপুর, ৯ জুলাই ॥ রংপুর অঞ্চলে বোরো ধানের কাটামাড়া শেষ হয়েছে বেশ আগে। এখন শুরম্নু হচ্ছে আমন চারা রোপণের কাজ। এমনি এক সময়ে এ অঞ্চলের কিছু কিছু জমিতে চলছে ধান কাটার উৎসব। এটি বোরো এবং আমনের মাঝে একটি বাড়তি ফসল । পারিজা নামের এই ধানটিকে বোনাস হিসেবে দেখছেন কৃষকরা। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে স্বল্পমেয়াদী 'পারিজা' ধান চাষের বিকল্প নেই। বাড়তি ফসল পেতে হলে পারিজার চাষ করতে হবে সবাইকে। বোরো এবং আমনের মাঝে আউশ মৌসুমে একটি অতিরিক্ত ধান উৎপাদন কার্যক্রমের . . .
গাইবান্ধায় বিদেশী প্যাশন ফলের সফল চাষ
আবু জাফর সাবু, গাইবান্ধা ॥ বিদেশী প্যাশন ফলের সফল চাষ হচ্ছে এখন গাইবান্ধার এক প্রত্যনত্ম এলাকা সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের হাটভরতখালী গ্রামে। ফুলেফলে সারাবছরই ভরে থাকে এ ফলের গাছ। গাছটির ফল পাকতে না পাকতেই নতুন করে ফুল ধরতে শুরু করে। ফলে সারাবছরই এই ফল পাওয়া যায়। আইভরিকোস্টের জনপ্রিয় এবং সুস্বাদু এই ফলটি বাংলাদেশে কোন দিন চাষ হবে আগে কেউ তা না ভাবলেও এখন তা বাসত্মবে দেখা যাচ্ছে। হাটভরতখালী গ্রামের কৃষক পরিবারের সনত্মান সুজাউদ্দৌলা এই দুর্লভ কাজটি সম্ভব করেছেন। ২০০৮ সালে কৌতূহলবশত সুজাউদ্দৌলা . . .
যুক্তরাষ্ট্রে বেকার ১ কোটি ৪১ লাখ
যুক্তরাষ্ট্রে জুন মাসে কর্মসংস্থান সঙ্কুচিত হওয়ায় বেকারত্বের হার বেড়ে ৯.২ শতাংশে দাঁড়িয়েছে। এতে ওবামা প্রশাসনের অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদারের প্রচেষ্টা নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছে। খবর এএফপির। দেশটির শ্রম মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে দেখা যায়, ২০০৮ ও ২০০৯ সালে বিশ্ব অর্থনৈতিক মন্দা অবসানের পরবতর্ী দুই বছর কেটে গেলেও এখনও দেশটিতে বেকারের সংখ্যা ১ কোটি ৪১ লাখ। একে প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের জন্য দুঃসংবাদ বলে মনে করা হচ্ছে। কারণ বিরোধী রিপাবলিকানরা আগামী বছর অনুষ্ঠিতব্য নির্বাচনের জন্য তাঁর অর্থনৈতিক . . .