মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৭ জুন ২০১১, ২৪ জ্যৈষ্ঠ ১৪১৮
আতঙ্ক কাটিয়ে লেনদেনে সক্রিয় বিনিয়োগকারীরা
পুঁজিবাজারে উর্ধমুখী ধারা অব্যাহত
অর্থনৈতিক রিপোর্টার ॥ তারল্য প্রবাহ বৃদ্ধিসহ সামগ্রিক সঙ্কট উত্তরণে সরকারের নানামুখী উদ্যোগের প্রভাবে ধারাবাহিক মন্দা থেকে বেরিয়ে আসতে শুরু করেছে পুঁজিবাজার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি আতঙ্ক কাটিয়ে বাজারে সক্রিয় হচ্ছেন ব্যক্তি বিনিয়োগকারীরাও। বিপর্যয়ের সময় শেয়ার বিক্রি করে হাত গুটিয়ে বসেছিলেন_ এমন বিনিয়োগকারীরাও নতুন আশায় বুক বেঁধে বাজারে ফিরতে শুরু করেছেন। ফলে ধীরে ধীরে স্বাভাবিক হয়ে উঠছে আর্থিক লেনদেন পরিস্থিতি। আসন্ন বাজেটে কিছু প্রণোদনা ঘোষণা এবং বাংলাদেশ ব্যাংকের নমনীয়তা অব্যাহত থাকলে . . .
হালদা নদী জাতীয় ঐতিহ্যের অন্তর্ভুক্ত হচ্ছে
এমরান হোসাইন, চট্টগ্রাম অফিস ॥ বিশ্বের অন্যতম বৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে জাতীয় ঐতিহ্য হিসাবে অন্তভুক্ত করার লক্ষ্যে সরকার নদীর স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। হালদার ঐতিহ্য রক্ষা ও মা মাছের প্রজনন ক্ষেত্র স্বাভাবিক এবং নিরাপদ রাখতে হালদার ১৩টি সস্নুুইস গেট রি-মডেলিং, খাল খনন, ১২ কিলোমিটার বাঁককাটা, হালদা পুনরুদ্ধার প্রকল্প নামে দু'পাড়ে রাস্তা নির্মাণ ও বনায়নসহ বিভিন্ন প্রকল্প বাসত্মবায়ন করা হবে। সম্প্রতি চট্টগ্রাম সার্কিট হাউসে এ সংক্রান্ত এক মতবিনিময় . . .
আট দফা দাবিতে বিনিয়োগকারীদের অবস্থান কর্মসূচী অব্যাহত
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের স্থায়ী উত্তরণে সাধারণ বিনিয়োগকারীদের অবস্থান কর্মসূচী অব্যাহত রয়েছে। সোমবার বেলা আড়াইটার দিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে 'বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের' ব্যানারে বিনিয়োগকারীরা আসছে বাজেটকে কেন্দ্র করে আট দফা দাবির ঘোষণা দিয়েছে। জাতীয় বাজেটে পুঁজিবাজারের জন্য উদ্ধার তহবিল হিসেবে ৩০ হাজার কোটি টাকার ভর্তুকির দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা। এ দাবিতে তাঁরা মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার গণঅবস্থান কর্মসূচী ও প্রতিবাদ সমাবেশ করবেন। আট দফা দাবির . . .
তিন মাসেও চূড়ান্ত হয়নি মার্জিন ঋণের নীতিমালা
অর্থনৈতিক রিপোর্টার ॥ উদ্যোগ গ্রহণের পর তিন মাসেরও বেশি সময় পার হলেও পুঁজিবাজারে মার্জিন ঋণের নীতিমালা চূড়ান্ত হয়নি। প্রাথমিকভাবে দু'একটি বৈঠক করার পর বিষয়টি নিয়ে আর অগ্রসর হয়নি সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। কমিশন পুনর্গঠন সম্পন্ন হওয়ায় শীঘ্রই মার্জিন ঋণের নীতিমালা প্রণয়নের কাজ শেষ হবে বলে সংশিস্নষ্টরা আশা করছেন। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে গত ২২ জানুয়ারি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্য অনেক বিষয়ের সঙ্গে মার্জিন ঋণ প্রদানের . . .
ভ্যাট নীতিমালা পুনর্বিবেচনার দাবি
বিশেষ প্রতিনিধি ॥ দরিদ্রবান্ধব রাজস্ব আহরণনীতি প্রণয়নের জন্য যারা বেশি রোজগার করে তাদের ওপর বেশি কর ধার্যের প্রস্তাব করা হয়েছে। বলা হয়েছে, দরিদ্রবান্ধব ভ্যাটনীতি প্রণয়ন করতে হবে। যাতে গরিব মানুষের ওপর চাপ সৃষ্টি না হয়। সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি কনফারেন্স হলে 'অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ বনাম দরিদ্রবান্ধব রাজস্ব আদায় কৌশল' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। ইকু্যইটিবিডি নামের মানবাধিকারভিত্তিক একটি নেটওয়ার্ক প্রতিষ্ঠান এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে বক্তারা সরকারের প্রতি দরিদ্রবান্ধব . . .
বাজেটে ন্যুনতম করহার আড়াই হাজার টাকায় নির্ধারণের প্রস্তাব আইসিএবির
সংবাদ সম্মেলনে ৪৭ সুপারিশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ন্যুনতম করের পরিমাণ দুই হাজার টাকা থেকে বাড়িয়ে আড়াই হাজার টাকায় নির্ধারণ ও কোম্পানির বিদ্যমান করের হার হ্রাস করার প্রস্তাব রেখে আগামী ২০১১-১২ অর্থবছরের বাজেটে প্রস্তাবিত করকাঠামোর পদ্ধতি কি হওয়া উচিত তা জানিয়ে সরকারের করণীয় নির্ধারণে প্রত্যক্ষ ও পরোৰ করের ওপর ৪৭টি সুপারিশ দিয়েছে দি ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি)। সোমবার সরকার অনুমোদিত নিরীৰা ও হিসাবের মান নির্ধারণ ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব পালনকারী এ সংগঠনটির পক্ষে সংগঠনের সভাপতি . . .
চট্টগ্রামে ইউএনআইডিও'র সহায়তায় স্থাপিত হবে ক্যালিব্রেশন ল্যাবরেটরি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ উৎপাদিত পণ্যের ওজন ও পরিমাপ যন্ত্রপাতি সঠিকতা নিরূপণ করতে ইউনাইটেড নেশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইউএনআইডিও) সহায়তায় বন্দরনগরী চট্টগ্রামে স্থাপন করা হবে ক্যালিব্রেশন ল্যাবরেটরি। এর ফলে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে ব্যবহৃত ওজন ও পরিমাপ যন্ত্রপাতির সঠিকতা নিরূপণ সহজ ও কম ব্যয়সাপেক্ষ হওয়ার পাশাপাশি শিল্পায়ন ত্বরান্বিত হবে। সোমবার ইউএনআইডিও'র বিশেষজ্ঞ প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য প্রকাশ করেন চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির . . .