মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৫ জুন ২০১১, ২২ জ্যৈষ্ঠ ১৪১৮
উদ্যোক্তা শেয়ারের ন্যুনতম সীমা বেঁধে দেয়ার প্রস্তাব
গত বছর বিক্রি করা শেয়ার পুনঃক্রয়ের দাবি বিনিয়োগকারীদের
রাজু আহমেদ ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা শেয়ারের ন্যুনতম সীমা বেঁধে দেয়ার প্রস্তাব করা হয়েছে। বাজারের শেয়ারের মূল্যবৃদ্ধির সুযোগ নিয়ে পরিচালকদের হাতে থাকা শেয়ার বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার সুযোগ নিয়ন্ত্রণের লক্ষ এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা জরুরী বলে বাজার সংশিস্নষ্টরা মনে করেন। কোম্পানি আইনের খসড়া সংশোধনীতে উদ্যোক্তাদের হাতে কমপৰে ২০ শতাংশ শেয়ার থাকার বাধ্যবাধকতা আরোপের প্রস্তাব করা হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। চূড়ান্ত সংশোধনীতে এই প্রস্তাব বহাল রাখার পাশাপাশি . . .
পুঁজিবাজারে স্থিতিশীলতার আভাস
গতি ধরে রাখতে আরও কিছুদিন সরকারের বিশেষ নজর ও প্রণোদনা অব্যাহত রাখা উচিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ বড় ধরনের অস্থিরতার পর দেশের পুঁজিবাজারে স্থিতিশীলতার আভাস দেখা দিয়েছে। বাজেটে নেতিবাচক পদৰেপ না নেয়ার ঘোষণা, কালো টাকা বিনিয়োগের সম্ভাবনা এবং সর্বোপরি বাংলাদেশ ব্যাংকের ইতিবাচক পদৰেপের প্রভাবে আতঙ্ক কাটিয়ে উঠছেন বিনিয়োগকারীরা। গত সপ্তাহে সামগ্রিক লেনদেনের ৰেত্রে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন ঘটেছে। অধিকাংশ শেয়ারের দর ও সূচকের উর্ধমুখী প্রবণতা অব্যাহত থাকার পাশাপাশি আগের সপ্তাহের তুলনায় ৭০০ কোটি টাকা বেড়েছে আর্থিক লেনদেন। সব মিলিয়ে বড় ধরনের অস্থিরতা কাটিয়ে দেশের . . .
এসইসির ইমেজ সঙ্কট কাটছে
পূর্ণোদ্যমে কাজ করতে হলে কর্মকর্তাদের ভীতি ও বিভ্রান্তি দূর করা জরুরী
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুনর্গঠন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) ইমেজ সঙ্কট কাটতে শুরু করেছে। পুঁজিবাজার তদন্ত কমিটির প্রতিবেদনে বাজার নিয়ন্ত্রণে কমিশনের ব্যর্থতা এবং তৎকালীন চেয়ারম্যানসহ কিছু কর্মকর্তার অনৈতিক কর্মকাণ্ডের বিষয়টি স্পষ্ট হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছিল। নতুন চেয়ারম্যান ও সদস্যরা দায়িত্ব গ্রহণের পর প্রশ্নবিদ্ধ অবস্থান থেকে মুক্ত হয়েছে এসইসি। বাজার সংশিস্নষ্ট বিভিন্ন মহল থেকেও নবগঠিত কমিশনের ওপর . . .
বস্ত্র খাতের সঙ্কট কাটাতে নীতি সহায়তা চায় উদ্যোক্তারা
বিটিএমএ'র সংবাদ সম্মেলন
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রাইমারি টেঙ্টাইল খাতটি ক্রমেই সীমাহীন সঙ্কটের দিকে ধাবিত হচ্ছে। বিদেশীদের সুতা ও বস্ত্রের বাজারে পরিণত হতে চলেছে বাংলাদেশ। এই নিয়ে চলছে দেশী-বিদেশী ষড়যন্ত্রও। এমতাবস্থায় উদ্যোক্তারা সঙ্কট উত্তরণ ও এই শিল্পের প্রায় ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ বাঁচাতে সরকারের সব রকম নীতি সহায়তা দাবি করেছে। শনিবার রাজধানীর কাওরানবাজারের বিটিএমএ কার্যালয়ে বিটিএমএ আয়োজিত 'প্রাইমারি টেঙ্টাইল সেক্টরের বর্তমান সঙ্কট ও তার সমাধানে করণীয়' শীর্ষক এক সংবাদ সম্মেলনে খাতটির সমস্যা নিয়ে . . .
দৃষ্টান্ত হতে পারে গ্রাম দারিদ্র্য বিমোচন কর্মসূচী
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রান্তিক জনগোষ্ঠীর অতি দারিদ্র্য দূরীকরণে দৃষ্টান্ত হতে পারে 'গ্রামভিত্তিক দারিদ্র্য বিমোচন কমিটি'র মতো কর্মসূচী গ্রহণ। এ কর্মসূচী হবে মূলত সরকারের সহায়তার বাইরে একটি স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম। এর আওতায় দেশের প্রতিটি গ্রামে একটি করে দারিদ্র্য বিমোচন কমিটি থাকবে এবং তা পরিচালনার জন্য কমিটিতে ১০ বা তার অধিক সদস্য রাখা যেতে পারে। তবে এ কমিটিকে স্থানীয় প্রশাসনের স্বীকৃতি দিতে হবে। এ ব্যাপারে নেত্রকোনা সদর থানার রৌহা ইউনিয়নের কার্লি গ্রামের 'গ্রামভিত্তিক দারিদ্র্য . . .
সারাদেশে দুধ দোহন মেশিনের বাজারজাত শুরু
স্টাফ রিপোর্টার ॥ সিরাজগঞ্জের বাঘাবাড়ি মিল্কভিটা গো-খামার অঞ্চল থেকে দেশে প্রথমবারের মতো আধুনিক উপায়ে গরুর দুধ দোহন করার জন্য দোহন মেশিনের আনুষ্ঠানিক বাজারজাত শুরুকরা হয়েছে। শুক্রবার বিকেলে সিরাজগঞ্জ বাঘাবাড়ি মিল্কভিটার গো খামারীদের মধ্যে ওই মেশিনের কার্যকরী বিভিন্ন দিক তুলে ধরা হয়। এই মেশিনে স্বল্প সময়ে বেশি পরিমাণ দুধ দহন করা সম্ভব, গাভীর শারীরিক কোন ক্ষতির সম্ভাবনা নেই, দুধের গুণগতমানের কোন পরিবর্তন হবে না এবং বেশি পরিমাণ দুধ পাওয়া যাবে। ভারত-বাংলাদেশ যৌথভাবে বাংলাদেশের ডি জে এগ্রো লিঃ এর উদ্ভাবিত . . .
গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে এনএটিপি বাস্তবায়িত হচ্ছে
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ কৃষক যাতে সমন্বিত আবাদ করে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে পারে সেই লক্ষ্যে মাঠ পর্যায়ে ব্যতিক্রমী এক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। শনিবার বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে রাজশাহী ও রংপুর বিভাগের শতাধিক কর্মকর্তাদের এই প্রকল্পের মাধ্যমে মাঠপর্যায়ের উৎপাদনশীলতা ও আয় বাড়ানোর ওপর দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়। বলা হয় প্রকল্পের গবেষণায় যে ২শ' কোটি টাকা ব্যয় করা হচ্ছে তার সুফল যেন পায় মাঠের কৃষক। দেশ এই প্রথম সমন্বিত এমন প্রকল্পের প্রসার ঘটতে যাচ্ছে। . . .
ব্যাংকগুলো এখনও উচ্চসুদে ডিপোজিট নিচ্ছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এখনও উচ্চহার সুদে ডিপোজিট সংগ্রহ করছে। ব্যাংকগুলো বলছে, তারল্যের যোগান দিতে বেশি সুদ দিয়ে ডিপোজিট সংগ্রহ করতে হচ্ছে। আর বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকিং খাতে কোন তারল্য সঙ্কট নেই। কেন্দ্রীয় ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলোর পাল্টাপাল্টি বক্তব্যের কারণে ব্যাংকিং খাতে তারল্য সঙ্কট আছে কিনা তা খতিয়ে দেখতে সরকারের পৰ থেকে অভিযান শুরম্ন হবে। এ লৰ্যে খুব শীঘ্রই একটি টিম মাঠে নামছে। এ বিষয়ে প্রায় নীতিগত সিদ্ধান্তও হয়েছে। সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে ব্যাংকিং . . .
চলতি অর্থবছরে ঋণমুক্ত হচ্ছে রিলায়েন্স
বিজনেস ডেস্ক ॥ ভারতের বৃহত্তম বেসরকারী কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আন্বানী বলেছেন, চলতি অর্থবছরের শেষ নাগাদ কোম্পানিকে সম্পূর্ণরূপে ঋণমুক্ত করার লৰ্য স্থির করা হয়েছে। শুক্রবার মুম্বাইয়ে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় আম্বানী বলেন, রিলায়েন্স চলতি ২০১১-১২ অর্থবছর সম্পূর্ণরূপে ঋণমুক্ত হবে। এতে এটা প্রতিফলিত হচ্ছে যে কোম্পানির আর্থিক অবস্থার তেজীভাব এবং উদ্ধৃৃত্ত হিসাব জোরদার হয়েছে। মার্চের হিসাব অনুযায়ী কোম্পানির অনুমিত শেয়ারহোল্ডারের সংখ্যা ৩৬ লাখ এবং বকেয়া ঋণের পরিমাণ ৬৭৩ বিলিয়ন . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
ঋণ বিতরণে কৃষি ব্যাংকের সাফল্যের ধারা অব্যাহত কৃষি উৎপাদন বৃদ্ধির ঘোষিত লৰ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি ব্যাংক কৃষি খাতে ঋণ বিতরণ জোরদার করেছে। বর্তমান অর্থবছরের ৩১ মে পর্যন্ত ১১ মাসে কৃষি ব্যাংক ৫৩২৫ কোটি টাকা ঋণ বিতরণ করেছে যা লৰ্যমাত্রার ১০২% এবং পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১১০৫ কোটি টাকা বেশি। একই সময়ে ব্যাংক ৩১৮৮ কোটি টাকা ঋণ আদায় করেছে, যা পূর্ববতর্ী বছরের একই সময়ের তুলনায় ৪৯৩ কোটি টাকা বেশি। উক্ত সময়ে ডার, তৈলবীজ ও মসলা জাতীয় আমদানি বিকল্প ফসল উৎপাদনে ব্যাংক ১৮ কোটি ৪১ লাখ টাকা বিতরণ . . .