মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৩০ জুন ২০১১, ১৬ আষাঢ় ১৪১৮
অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগে শেয়ারবাজারে চাঙ্গা ভাব
আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ॥ ৬০০০ পয়েন্ট ছাড়িয়েছে ডিএসইর সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১১-১২ অর্থবছরে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ দেয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সৃষ্টি ফিরতে শুরু করেছে। এর ফলে অনেক বিনিয়োগকারী আবারও বাজারে সক্রিয় হয়েছেন। এর প্রভাবে বুধবার দুই স্টক এঙ্চেঞ্জে সূচক ও লেনদেন বেড়েছে। মঙ্গলবার জাতীয় সংসদে বাজেটের ওপর আলোচনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ প্রদানের সুপারিশ করেন। পাশাপাশি শেয়ারে বিনিয়োগের ওপর কর রেয়াত সুবিধা অব্যাহত রাখার বিষয়েও তিনি ইতিবাচক মত ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী . . .
রূপালী লাইফ ও মেঘনা লাইফের বোনাস লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের বিভিন্ন হারে বানাস শেয়ার প্রদানের ঘোষণা দিয়েছে রূপালী লাইফ ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। রূপালী লাইফ ইন্স্যুরেন্স ॥ গত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৪ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা করেছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় নিরীৰিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই হার নির্ধারণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা প্রতি ১০০টি সাধারণ শেয়ারের বিপরীতে ১৪টি বোনাস শেয়ার পাবেন। পরিচালনা . . .
সিডিবিএল চার্জ যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার আহ্বান এসইসির
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইলেকট্রনিক শেয়ার সংরক্ষণ এবং লেনদেনকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) বিভিন্ন ধরনের ফি আদায় যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার আহ্বান জানিয়েছেন সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান ড. এম, খায়রুল হোসেন। গতকাল এসইসির চেয়ারম্যানের সঙ্গে সিডিবিএলের পরিচালনা পরিষদের সদস্যরা সাক্ষাত করতে গেলে এ অনুরোধ করেন তিনি। এ সময় সিডিবিএল চার্জ যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার জন্য কাজ করা হচ্ছে বলে জানান পরিচালনা পরিষদ সদস্যরা। এজন্য একটি কমিটি গঠন করা . . .
তীব্র জ্বালানি সঙ্কট ॥ ৭ শতাংশ প্রবৃদ্ধি অনিশ্চিত করে তুলতে পারে
বিজিসিসিআইর প্রতিবেদন
কাওসার রহমান ॥ তীব্র জ্বালানি সঙ্কট বাংলাদেশের সাত শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনকে অসম্ভব করে তুলতে পারে। কারণ এই সঙ্কট দূর করা রাতারাতি সম্ভব নয়। তাছাড়া, বাংলাদেশের বিদ্যুত খাতের চ্যালেঞ্জ খুবই জটিল। আর এই জটিলতা দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নকে কঠিক করে তুলেছে। ভোক্তা তথা শিল্প-কারখানার জোরালো দাবি সত্ত্বেও বাংলাদেশের বিদু্যত সঙ্কট অব্যাহত রয়েছে। এ খাতের সমস্যা সবার জানা। কিন্তু ওই সমস্যা সমাধানে কার্যকরী পদৰেপগুলোর বাস্তবায়ন প্রায় দুরূহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ফলে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি . . .
ইউরো বলয়ে বন্দী আইএমএফ
* ব্যর্থ হলো উদীয়মান দেশগুলোর প্রচেষ্টা
* অবসান হয়নি বিশ্ব অর্থনীতির পশ্চিমা মেরুকরণের
* কৃচ্ছ্রজ্বরের ভূত তাড়াতে আইএমএফকে দাওয়াই হিসেবে কাজে লাগাতে চায় ইউরোপ
আতিকুর রহমান ॥ বিশ্ব অর্থনীতির পশ্চিমা মেরুকরণের অবসান হয়নি। আবারও ইউরো বলয়ে বন্দী হলো আন্তর্জাতিক অর্থনীতির অন্যতম নীতি নির্ধারনী সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। প্রতিষ্ঠার পর থেকে এ সংস্থার প্রধানের দায়িত্ব কখনও উন্নয়নশীল দেশের ভাগ্যে জোটেনি। ফ্রান্সের অর্থমন্ত্রী ক্রিস্টিন লাগার্দ আইএমএফের প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার আইএমএফের নির্বাহী বোর্ড নতুন প্রধান হিসেবে ৫৫ বছর বয়সী এ আইনজীবী ও রাজনীতিককে আগামী ৫ বছরের জন্য নির্বাচিত করেছেন। এ পদের জন্য লগাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থী . . .
আজিয়াটা গ্রুপের চেয়ারম্যান আজ আসছেন
আজিয়াটা গ্রুপ বারহাদের চেয়ারম্যান তান শ্রী দাতো আজমান এইচ জে মোখতার দু'দিনের সফরে আজ ৩০ জুন ঢাকা আসছেন। আজিয়াটা গ্রুপের পরিচালনা পর্ষদের সমস্যা ও অন্যান্য কোম্পানির পরিচালককে নিয়ে বাংলাদেশ সফরের/বিট্রিটের নেতৃত্ব দিচ্ছেন আজমান। ১৯৮৩ সালে ন্যাশনাল ইলেকট্রিসিটি বোর্ডে (বর্তমানে তেনাগা ন্যাশনাল বারহাদ হিসেবে পরিচিত) চাকরির মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৯৪ সালের আগস্ট পর্যন্ত তিনি তেনাগায় কর্মরত ছিলেন। ১৯৯৪ ও ১৯৯৮ সালের মধ্যবর্তী সময়ে তিনি ইউনিয়ন ব্যাংক অব সুইজারল্যান্ড, মালয়েশিয়ার পরিচালক . . .
রডের গাড়ি ছিনতাই ও চাঁদাবাজি বন্ধের আশ্বাস পুলিশ হেডকোয়ার্টার্সের
অর্থনৈতিক রিপোর্টার ॥ রডের গাড়ি ছিনতাই, মূল্যবান স্টিল সামগ্রী চুরি ও যখন তখন চাঁদাবাজির টার্গেটে পরিণত হচ্ছে স্টিল ও রি-রোলিং খাতের উদ্যোক্তারা। বিভিন্ন এলাকায় মালামাল পরিবহনে প্রায়ই ঘটছে লুট ও রক্তপাতের মতো ঘটনা। অধিকাংশ উদ্যোক্তার অভিযোগ, এ ব্যাপারে থানা-পুলিশ করেও আশানুরূপ প্রতিকার মিলছে না। তাই নিরাপদ ব্যবসার দাবি নিয়ে খাতটির উদ্যোক্তারা সম্মিলিতভাবে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত পুলিশের সর্বোচ্চ মহলে এর প্রতিকার চাইলেন। বুধবার বাংলাদেশ অটো রি-রোলিং এ্যান্ড স্টিল মিলস্ এ্যাসোসিয়েশনের উদ্যোক্তারা . . .