মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
বিদায়ী বছরে ৫ হাজার কোটি টাকা এসেছে উৎসে কর থেকে
প্রস্তাবিত বাজেটেও গুরুত্ব দেয়া হয়েছে
শাহ আলম খান ॥ চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তাঁর উচ্চাভিলাষী বাজেটের অর্থ সংস্থানের জন্য অভ্যন্তরীণ রাজস্ব আহরণের সব কটি খাতের মধ্যে উৎসে করহারের ওপরই বেশি জোর দিয়েছেন। এ জন্য তিনি বাজেট প্রণয়নের সময় ইতোপূর্বে উৎসে করের আওতাভুক্ত খাতগুলোর ওপর যৌক্তিকহারে কর বৃদ্ধিসহ নতুন নতুন ৰেত্রকেও উৎসে করের আওতায় নিয়ে আসার প্রস্তাব করেছেন। মূল্যস্ফিতির বগলদাবা থেকে সাধারণ মানুষকে রৰার পাশাপাশি তাদের ওপরে নতুন করে পরোৰ করের বোঝা চাপিয়ে না দেয়া এবং একই সঙ্গে অভ্যনত্মরীণ রাজস্বের . . .
প্রস্তাবিত বাজেটে এআইটি ও আয়কর প্রত্যাহারের দাবি
পোল্ট্রি শিল্পে ৫ শতাংশ এআইটি ও ৫ শতাংশ আয়কর আরোপে ডিম ও মুরগির দাম বৃদ্ধি পাবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রস্তাবিত বাজেটে আমদানিকৃত পোল্ট্রির কাঁচামালের ওপর ৫ শতাংশ এআইটি এবং পোল্ট্রি খাতের ওপর ৫ শতাংশ আয়কর প্রত্যাহারের দাবি জানিয়েছেন পোল্ট্রি এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ। শুক্রবার স্থানীয় একটি হোটেলে মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়। ওই সভায় নেতৃবৃন্দ বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের উর্ধগতির কারণে এমনিতেই সাধারণ মানুষ অত্যনত্ম চাপের মুখে রয়েছে। সরকারের এ সিদ্ধানত্মে ডিম ও মুরগির মাংসের মূল্য বৃদ্ধি পাবে। নেতৃবৃন্দ বলেন, এআইটি আরোপ করা হলে ডিম এবং মুরগির মাংসের দাম যথেষ্ট বৃদ্ধি পাবে। . . .
৯০ কোটি টাকা ব্যয়ে ঠাকুরগাঁও চিনিকল বিএমআরই করা হচ্ছে
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৭ জুন ॥ উৎপাদন বাড়ানো, লাভজনক করা এবং দেশীয় শিল্পকে রক্ষার উদ্দেশ্যে ঠাকুরগাঁও চিনিকলকে বিএমআরই করার প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পে ব্যয় হবে ৮৯ কোটি ৭৪ লাখ টাকা। বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প সংস্থা এ প্রকল্পটি অনুমোদন করেছে। কৃষি অধু্যষিত ঠাকুরগাঁও জেলার একমাত্র ভারি প্রতিষ্ঠান ঠাকুরগাঁও চিনিকল। মিলটির পুরনো যন্ত্রাংশের কারণে গত ১০ বছর ধরে প্রায় দেড় শ' কোটি টাকা লোকসান দিয়েছে। গত মৌসুমে লোকসানের পরিমাণ ১৩ কোটি টাকা। ১৯৫৮ সালে মিলটি আনুষ্ঠানিক মাড়াই শুরম্ন করে। . . .
বাংলাবান্ধা স্থলবন্দরে ত্রিদেশীয় আমদানি রফতানি শুরু
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ বাংলাবান্ধা স্থলবন্দরে মহাসড়ক অবরোধকারী শ্রমিকদের কাজ দেয়ার শর্তে কুলি শ্রমিক ইউনিয়ন অবরোধ কর্মসূচী প্রত্যাহার করে নিয়েছে। ফলে শুক্রবার সকাল থেকে স্থলবন্দর দিয়ে ফের ত্রিদেশীয় আমদানি-রফতানি শুরম্ন হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বাংলাবান্ধা স্থলবন্দরে বিবদমান দুই শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশন ও কাস্টম কর্তৃপক্ষের অনুষ্ঠিত ত্রিপক্ষীয় সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ফলপ্রসূ আলোচনায় মহাসড়ক অবরোধকারী শ্রমিক সংগঠন আগামী রবিবার পর্যন্ত অবরোধ কর্মসূচী প্রত্যাহার . . .
অতিদরিদ্র ১২ হাজার ভূমিহীন পরিবারে এখন সোনালি স্বপ্ন
ফিরোজা ময়নারা এখন স্বাবলম্বী
মিজানুর রহমান, সাতক্ষীরা ॥ এক বছর আগেও ফিরোজাকে প্রতিদিন রাস্তায় মাটির কাজ করতে যেতে হতো। কাজ না করলে ছেলেমেয়ে স্বামীকে নিয়ে কয়েকবেলা উপোস কাটত। এই ফিরোজা এখন স্বাবলম্বী। তাকে এখন রাস্তায় কাজ করতে হয় না। ছেলেমেয়ে স্কুলে যায়। জমির পাশাপাশি সরকারের সম্পদ হস্তান্তর প্রকল্পে পাওয়া কাপড় দিয়ে দর্জির কাজ করে তার মাসে উপার্জন হয় কমপক্ষে ১০ হাজার টাকা। স্বামী সরকারের দেয়া খাসজমিতে মাছ ও ধান চাষ করে বছরের খরচ মিটিয়ে এখন সঞ্চয় করে। গরম্ন, ছাগল, হাঁস-মুরগিতে সাতক্ষীরার দেবহাটার কামিনিবসু গ্রামের ভূমিহীন জনপদের . . .
খুলনার পানি সঙ্কট কাটাতে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প হচ্ছে
ভূ-উপরিস্থ পানি সরবরাহ করা হবে হ আগামী একনেক সভায় অনুমোদন
হামিদ-উজ-জামান মামুন ॥ ভূ-গর্ভস্থ পানির সঙ্কটের কারণে ভূ-উপরিস্থ পানি সরবরাহের মাধ্যমে খুলনা শহরে নিরাপদ ও পর্যাপ্ত পানি সরবরাহের জন্য ২ হাজার ৫৫৮ কোটি ৩৩ লাখ ৭২ হাজার টাকার প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৭৫০ কোটি ৪২ লাখ ৯৮ হাজার টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ৮০৭ কোটি ৯০ লাখ ৭৪ হাজার টাকা ব্যয় করা হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় এ প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন দেয়া হতে পারে। অনুমোদন পেলে ২০১৭ সালের জুনের মধ্যে এটি বাসত্মবায়নের কাজ . . .
ইউসিবিএল চেয়ারম্যানকে মেঘনা পেট্রোলিয়াম শ্রমিক ইউনিয়নের অভিনন্দন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আখতারুজ্জামান চৌধুরী বাবু ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবিএল) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছে মেঘনা পেট্রোলিয়াম শ্রমিক ইউনিয়ন। মঙ্গলবার ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কার্যকরী কমিটির সদস্যরা তাঁকে উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা জানান। নেতৃবৃন্দ ইউসিবিএল চেয়ারম্যানের দীর্ঘায়ু এবং উত্তরোত্তর সাফল্য কামনা করেন। অভিনন্দনের জবাবে আখতারম্নজ্জামান চৌধুরী বাবু দেশে সুস্থ . . .
সখিপুরেও আমের বাম্পার ফলন
ইফতেখার অনুপম, টাঙ্গাইল ॥ রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে বাণিজ্যিক ভিত্তিতে ব্যাপকভাবে আম চাষ হয়। সেই আম চাষ এখন দেশের সর্বত্র ছড়িয়ে পড়ছে। দেশের অনেক জায়গায়ই বাণিজ্যিক ভিত্তিতে আম চাষ শুরম্ন হয়েছে। তার মধ্যে রয়েছে টাঙ্গাইলের সখিপুর উপজেলা। এখানকার ৪ শতাধিক চাষী ৫শ' একর জমিতে আম চাষ করেছেন। প্রতিটি বাগানেই আমের বাম্পার ফলন হয়েছে। উলেস্নখ্য, ২০০০ সালে কৃষি সমপ্রসারণ অধিদফতর ২০ চাষীকে ১শ'টি আম্রপালি চারা দিয়ে প্রদর্শনী পস্নট করে দেয়। ৩ বছর পর থেকে এ সব প্রদর্শনী পস্নট থেকে আমের ফলন পেতে থাকেন . . .
লালমনিরহাটে ভুট্টার বাম্পার ফলন দাম পেয়ে কৃষকের মুখে হাসি
জাহাঙ্গীর আলম শাহীন, লালমনিরহাট থেকে ॥ জেলার পাটগ্রাম ও কালীগঞ্জ উপজেলায় এবারে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। গত বছরের তুলনায় এ বছর ভুট্টা চাষের জন্য আবহাওয়া অনুকূলে ছিল। এ ছাড়াও সার, বীজ ও কীটনাশক সরবরাহ ছিল কৃষকের নাগালে। ফলে ভুট্টা চাষে বাম্পার ফলন হয়েছে। কৃষক দামও পাচ্ছে কয়েক বছরের চেয়ে তুলনামূলকভাবে বেশি। তাই কৃষকের চোখেমুখে হাসি । জানা গেছে, পাটগ্রাম উপজেলার ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় গত কয়েক বছরের তুলনায় এ বছর ভুট্টা চাষে বাম্পার ফলন হয়েছে। পাটগ্রাম কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় ভুট্টা . . .
ইটিপি প্ল্যান্টের দ্রুত ছাড়পত্র প্রদান ও নবায়নে সহজীকরণের দাবি
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইফ্লুয়েন্ট ট্রিটম্যান্ট প্ল্যান্ট (ইটিপি) স্থাপনকৃত স্টিল ও রি-রোলিং খাতের সকল শিল্পকে অনস্টপ সার্ভিসের ন্যায় ছাড়পত্র প্রদান ও নবায়ন কৌশল সহজীকরণ করার দাবি জানানো হয়েছে। একই সঙ্গে পরিবেশ অধিদফতরের মোবাইল কোর্টের অভিযানে হয়রানি বন্ধেরও দাবি জানিয়েছে খাতটির উদ্যোক্তারা। বৃহস্পতিবার বাংলাদেশ অটো রি-রোলিং এ্যান্ড স্টিল মিলস্ এ্যাসোসিয়েশনের উদ্যোক্তারা পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. মোঃ হাসান মাহমুদের সঙ্গে তাঁর কার্যালয়ে সাৰাত করে এসব দাবি জানান। সংগঠনের চেয়ারম্যান শেখ মাসাদুল আলম . . .