মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ জুন ২০১১, ৩ আষাঢ় ১৪১৮
নিম্নমুখী ধারায় শেষ হলো সপ্তাহের লেনদেন
শেয়ারবাজারে সূচক কমলেও সামান্য বেড়েছে লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ সূচকের নিম্নমুখী ধারা অব্যাহত রেখেই শেয়ারবাজারে সপ্তাহের লেনদেন শেষ হয়েছে। আগের তিন দিনের ধারাবাহিকতায় বৃহস্পতিবারও কমেছে দুই শেয়ারবাজারের সূচক। তারল্য সঙ্কটের পাশাপাশি বিনিয়োগকারীদের মধ্যে বাজেট নিয়ে এখনও কিছুটা অনিশ্চয়তা বিরাজ করায় বাজারে অস্থিরতা অব্যাহত রয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা। লেনদেন বিশ্লেষণে দেখা যায়, চলতি সপ্তাহের অধিকাংশ দিনের মতো বৃহস্পতিবারও শেয়ারের দর ও সূচক দফায় দফায় ওঠানামা করেছে। লেনদেনের শুরুতে ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধগতি প্রবণতা দেখা যায়। . . .
সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তার পদত্যাগ
অর্থনৈতিক রিপোর্টার॥ চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অধ্যাপক ড. আবদুল্লাহ মামুন পদত্যাগ করেছেন। পদত্যাগের কারণ হিসেবে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় ফিরে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন। ইতোমধ্যেই তার পদত্যাগপত্র পরিচালনা পর্ষদে গৃহীত হয়েছে। তবে নিয়ম অনুযায়ী আরও তিন মাস দায়িত্ব পালনের পর পদত্যাগের বিষয়টি কার্যকর হবে। পদত্যাগের বিষয়ে জানতে চাওয়া হলে অধ্যাপক ড. আবদুলস্নাহ মামুন বলেন, 'পদত্যাগের বিষয়টি সম্পূর্ণ অফিসিয়াল প্রক্রিয়া। ফলে এ বিষয়ে ব্যক্তিগতভাবে . . .
স্কয়ার টেঙ্টাইলসের এজিএম অনুষ্ঠিত
শেয়ারহোল্ডারদের জন্য ১৬% হারে ক্যাশ ডিভিডেন্ট ও ২০% হারে স্টক ডিভিডেন্ট (বোনাস শেয়ার) ঘোষণা করেছে স্কয়ার টেঙ্টাইলস লিমিটেড। প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডারগণ ৩১ ডিসেম্বর ২০১০ তারিখে শেষ হওয়া বছরের জন্য এ সুবিধা পাবেন। ১৬ জুন বৃহস্পতিবার গাজীপুরের কাশিমপুরে অবস্থিত ফ্যাক্টরি প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভায় এ ঘোষণা দেয়া হয়। ২০১০ সালে কোম্পানির গ্রস প্রফিট, করপূর্ব নেট প্রফিট এবং করপরবতর্ী নেট প্রফিট যথাক্রমে ৮৮৬.৭৫ মিলিয়ন, ৬৭৬.১৭ মিলিয়ন এবং ৫৬৪.৭৬ মিলিয়ন টাকা। এ বছর জাতীয় রাজস্বে স্কয়ার টেঙ্টাইলস মিলিটেডের . . .
রিহ্যাব সামার ফেয়ার শুরু, হাইকোর্টের তিন নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ শুরু হয়েছে চার দিনব্যাপী আবাসন শিল্পের অন্যতম বৃহৎ আয়োজন রিহ্যাব সামার ফেয়ার। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আনত্মর্জর্াতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী এ্যাডভোকেট আবদুল মান্নান খান। বিশেষ অতিথি ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপৰের (রাজউক) চেয়ারম্যান প্রকৌশলী মোঃ নুরম্নল হুদা। রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) সভাপতি নসরম্নল হামিদ বিপুর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ . . .
মোবাইল কোম্পানিগুলোর তরঙ্গ বরাদ্দের ফি কমছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ চারটি মোবাইল ফোন অপারেটরের তরঙ্গ (স্পেকট্রাম) বরাদ্দের ফির ব্যাপারে ১৫ দিনের মধ্যে মতামত জানাবে অর্থ মন্ত্রণালয়। বৃহস্পতিবার অপারেটরগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে এক বৈঠকের পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ কথা জানান। বৈঠকে অর্থমন্ত্রী তরঙ্গ ফি কমানোর ইঙ্গিত দিয়ে মোবাইল কোম্পানিগুলোকে কল রেট কমানোর আহ্বান জানান। তরঙ্গ বরাদ্দের ফির বিষয়ে একটি সিদ্ধানত্ম টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে আগামী ১৫ দিনের মধ্যে জানানো হবে উলেস্নখ করে মন্ত্রী বলেন, 'ফি কমানো হবে কিনা- . . .
ঘাটতি বাজেটের প্রবণতা থেকে বেরিয়ে আসার পরামর্শ ঢাকা চেম্বারের
অর্থনৈতিক রিপোর্টার ॥ বড় আকারের বাজেটের ব্যয় বর্তমান সরকারের জন্য একটি ঝুঁকি উলেস্নখ করে ব্যবসায়ীদের অন্যতম সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সরকারকে ঘাটতি বাজেট তৈরির প্রবণতা থেকে বেরিয়ে আসার পরামর্শ দিয়েছে । এ বিষয়ে চেম্বারটি নিজস্ব মতামত তুলে ধরে বলেছে, এ ধরনের বাজেট আর কত দিন উপস্থাপিত হবে এ প্রশ্ন নিরসন হওয়া দরকার। বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলের ডিসিসিআইর নিজস্ব কার্যালয়ে 'প্রসত্মাবিত ২০১১-১২ অর্থবছরের বাজেটের ওপর পর্যালোচনা ও মতামত প্রণয়ন' বিষয়ে আয়োজিত এক . . .
এনজিও মানিলন্ডারিং প্রতিরোধের আওতায় আসছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের মানিলন্ডারিং প্রতিরোধ ব্যবস্থাকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লৰ্যে এর আওতা বৃদ্ধি করা হচ্ছে। সন্দেহজনক লেনদেন, সন্ত্রাসী অর্থায়ন এবং জঙ্গী ফাইন্যান্সি প্রতিহত করতে এ উদ্যোগ নেয়া হচ্ছে। এ উপলৰে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি এনজিও এবং অলাভজনক প্রতিষ্ঠানগুলোকেও (নন এনজিও) রিপোর্টিংয়ের আওতায় আনা হচ্ছে। এসব বিষয় উলেস্নখ করে গত বুধবার বাংলাদেশ ব্যাংকের মানিলন্ডারিং প্রতিরোধ বিভাগ থেকে একটি সাকর্ুলার জারি করে সংশিস্নষ্ট প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে বলেও জানা গেছে। এ বিষয়ে . . .
রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মূলধন ঘাটতি কমানোর নির্দেশ
চার বাণিজ্যিক ব্যাংকের এমডিদের সঙ্গে গবর্নরের বৈঠক
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর খেলাপী ঋণের আদায় পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, ব্যাংকগুলো করপোরেটাইজড হওয়ার পরেও খেলাপী ঋণের মাত্রা এখনও অনেক বেশি। যা ব্যাংকগুলোর জন্য ঝুঁকিপূর্ণ। ফলে খেলাপী ঋণের আদায়ের পরিমাণ দ্রম্নত বৃদ্ধি করতে হবে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মিলনায়তনে রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে এক বৈঠকে গবর্নর ড. আতিউর রহমান এ উদ্বেগ প্রকাশ করেন। 'ম্যামোরেন্ডাম . . .
ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা এনইসিতে উঠছে ২২ মে
হামিদ-উজ-জামান মামুন ॥ নীতিগত অনুমোদের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় বৈঠকে (এনইসি) উঠছে ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা। আগামী ২২ জুন দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কৰে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও এনইসির চেয়ারপারসন শেখ হাসিনা। এটি তৈরির দায়িত্বপ্রাপ্ত সংস্থা সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. শামমুল আলম জনকণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এর পরই সদস্যদের অবগতির জন্য ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। সূত্র . . .
সংৰিপ্ত বাণিজ্য সংবাদ
নিত্যপণ্য আমদানিতে অতিরিক্ত সুদ আদায় করায় যমুনা ব্যাংককে শোকজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অমান্য করে অতিরিক্ত সার্ভিস চার্জসহ সুদ আদায় করায় যমুনা ব্যাংককে শোকজ করেছে বাংলাদেশ ব্যাংক। সংশিস্নষ্ট ব্যাংককে আগামী ১০ দিনের মধ্যে অতিরিক্ত সুদ আদায়ের বিষয়ে যথাযথ কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রানত্ম একটি চিঠি যমুনা ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। চিঠিতে উলেস্নখ করা হয়, নিত্যপণ্য আমদানির ৰেত্রে ব্যবসায়ীদের যে ঋণ প্রদান করা হবে ওই ঋণে ১২ শতাংশের বেশি সুদ আদায় করা যাবে না। কিন্তু বেসরকারী . . .