মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৬ জুন ২০১১, ২ আষাঢ় ১৪১৮
মার্চেন্ট ব্যাংকের প্রধান নির্বাহী নিয়োগ ও অপসারণে পূর্বানুমতি বাধ্যতামূলক
এসইসির সভায় বিধিমালা সংশোধনের প্রস্তাব চূড়ান্ত অনুমোদন
অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্চেন্ট ব্যাংকের প্রধান নির্বাহীদের নিয়োগ ও অপসারণের ৰেত্রে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) পূর্বানুমতি গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। এখন থেকে কমিশনের অনুমোদন ছাড়া কোন মার্চেন্ট ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বা ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে কোন ব্যক্তিকে নিয়োগ প্রদান বা এই পদ থেকে কাউকে অপসারণ বা বরখাস্ত করা যাবে না। গতকাল বুধবার অনুষ্ঠিত এসইসির সভায় ১৯৯৬ সালের সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালায় এ সংক্রান্ত . . .
৩০০ কোটি টাকার এলআর গেস্নাবাল মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন
এবি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের আকার কমল
অর্থনৈতিক রিপোর্টার ॥ ৩০০ কোটি টাকার এলআর গেস্নাবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান মিউচু্যয়াল ফান্ডের চূড়ান্ত অনুমোদন দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল বুধবার অনুষ্ঠিত কমিশন সভায় ফান্ডটির বিবরণী (প্রসপেক্টাস) অনুমোদন করা হয়। সভায় এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের আকার ৩৫০ কোটি টাকা থেকে কমিয়ে ১৫০ কোটি টাকা নির্ধারণের আবেদন অনুমোদন করা হয়েছে। এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। এলআর গেস্নাবাল বাংলাদেশ মিউচু্যয়াল ফান্ডের . . .
নিত্যপণ্য আমদানিতে ১২ শতাংশের বেশি সুদ নেয়া যাবে না
০ বাংলাদেশ ব্যাংক গবর্নরের জরুরী বৈঠক
০ সুদ বেশি আদায় করলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা
০ পণ্য আমদানিতে ব্যবসায়ীদের হয়রানি করা যাবে না
০ রমজানে বাজারে পণ্যের ব্যাপক সরবরাহ বৃদ্ধিই লক্ষ
খায়রুল হোসেন রাজু ॥ এলসি (ঋণপত্র) খুলতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা তোয়াক্কা করছে না অধিকাংশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অমান্য করে নিত্যপণ্য আমদানি ঋণের বিপরীতে প্রায় ১৭ শতাংশ পর্যন্তত্ম সুদ আদায় করা হচ্ছে। ফলে ব্যবসায়ীরা বেশি সুদে পণ্য আমদানি করতে আগ্রহ হরাচ্ছে। এতে আসন্ন রমজানে নিত্যপণ্যের যোগানে ঘাটতির সৃষ্টি হতে পারে বলেও সংশিস্নষ্ট ব্যবসায়ীরা মন্তব্য করেছেন। কিন্তু সংশিস্নষ্ট বিষয় খতিয়ে দেখেই বাংলাদেশ ব্যাংক নিত্যপণ্য আমদানির ৰেত্রে ঋণের বিপরীতে ১২ শতাংশের বেশি সুদ গ্রহণ না করার জন্যে . . .
মার্কিন বাজারে বাংলাদেশী পণ্যের শুল্ক সুবিধা পেতে কংগ্রেসের প্রতি আহ্বান
অর্থনৈতিক রিপোর্টার ॥ আমেরিকার বাজারে বাংলাদেশী পণ্যের বিশেষ শুল্ক সুবিধা পেতে মার্কিন কংগ্রেসের সক্রিয় ভুমিকার আহ্বান জানানো হয়েছে। প্রতিমন্ত্রী আকরামুল কাদের এবং যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত এ আহ্বান জানান। বাংলাদেশ এ্যাডভাইজরি কাউন্সিল এবং ট্রেড এইড এ্যান্ড সিকিউরিটি কোয়ালিশনের যৌথ উদ্যোগে মার্কিন কংগ্রেস লংওয়ার্থ হাউজ অফিস বিল্ডিংয়ে এক আলোচনা সভায় এ আহবান করা হয়। বক্তব্যে বলেন, মার্কিন বাজারে দেশীয় পোশাক শিল্পের শুল্কমুক্ত সুবিধা ও আর্থসামাজিক উন্নয়নে বিশেষ করে নারী ৰমতায়নের . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
আবু মুছা সোনালী ব্যাংকের নয়া জিএম বিশিষ্ট ব্যাংকার মোঃ আবু মুছা পদোন্নতি পেয়ে সম্প্রতি সোনালী ব্যাংক লিমিটেডের জেনারেল ম্যানেজার হিসেবে যোগদানের পর জেনারেল ম্যানেজারস অফিস, রংপুর এর জিএম হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। এর আগে তিনি ব্যাংকের প্রধান কার্যালয়ের আন্তর্জাতিক বাণিজ্যের অর্থায়ন বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার ছিলেন। মোঃ আবু মুছা ১৯৫২ সালের ২৪ নবেম্বর বৃহত্তর কুমিলস্না জেলার নবীনগর থানার পাক হাজীপুর গ্রামের এক সম্ভ্রানত্ম মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃ আবদুল জলিল এবং . . .