মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
বাইব্যাক আইনে শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষণের চেষ্টা
খসড়া চূড়ান্ত করতে ৫ সদস্যের ওয়ার্কিং কমিটি গঠন
রাজু আহমেদ ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির নিজস্ব শেয়ার পুনঃক্রয়ের (বাই ব্যাক) সুযোগ সৃষ্টি করে কোম্পানি আইনে নতুন ধারা সংযোজনের ক্ষেত্রে প্রাথমিক শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরৰণের চেষ্টা করছে বাণিজ্য মন্ত্রণালয়। কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বৃদ্ধি, ইস্যুকৃত শেয়ার সংখ্যা হ্রাস বা শেয়ারের মূল্য বৃদ্ধির পাশাপাশি প্রাথমিক শেয়ারহোল্ডারদের সুনির্দিষ্ট সুবিধা প্রদানের জন্যও বাইব্যাকের সুযোগ সৃষ্টি করা যায় কিনা_ তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গেছে। বাণিজ্য সচিব গোলাম হোসেন মঙ্গলবার জনকণ্ঠকে বলেন, বাইব্যাক . . .
তিন মার্চেন্ট ব্যাংককে শোকজ করেছে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্জিন ঋণ বিতরণে অনিয়মের অভিযোগের প্রেৰিতে আত্মপক্ষ সমর্থনের জন্য ৩টি মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তাদের শুনানিতে ডেকেছে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। মার্চেন্ট ব্যাংকগুলো হলো_ আইআইডিএফসি, বে লিজিং এ্যান্ড ইনভেস্টমেন্ট এবং এফএএস ক্যাপিটাল লিমিটেড। একইসঙ্গে বিধি বহির্ভূতভাবে অতিরিক্ত ঋণ প্রদানের কারণ ব্যাখ্যার জন্য প্রতিষ্ঠানগুলোকে নোটিস প্রদান করা হয়েছে। গতকাল মঙ্গলবার কমিশনের পৰ থেকে কারণ দর্শাও নোটিস ও শুনানিতে হাজির হওয়ার চিঠি পাঠানো হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা . . .
পুঁজিবাজারে আবার দরপতন
সূচক কমলেও দুই শেয়ারবাজারে বেড়েছে লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিন উর্ধমুখী থাকার পর পুঁজিবাজারে আবারও অধিকাংশ শেয়ারের দরপতন ঘটেছে। এর প্রভাবে কমেছে সব সূচক ও বাজার মূলধন। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক কমেছে ৮৭.৪৩ পয়েন্ট। তবে সূচক কমলেও বাজারে সামগ্রিক লেনদেন কিছুটা চাঙ্গা হয়েছে। একদিনে ডিএসইতে আর্থিক লেনদেন বেড়েছে ৩৮ কোটি ৬৪ লাখ টাকা। গত রবিবার সপ্তাহের প্রথম লেনদেনে বড় ধরনের পতন ঘটলেও সোমবার ডিএসই সাধারণ সূচক ২২৮.৪৪ পয়েন্ট বেড়েছিল। বাজার বিশেস্নষণে দেখা যায়, মঙ্গলবার উর্ধমুখী প্রবণতার মধ্যেই দিনের লেনদেন শুরু হয়। . . .
ইউনি-রুটের ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক
প্রতারণা করে গ্রাহকদের কাছ থেকে হাজার কোটি টাকা ডিপোজিট সংগ্রহ করায় দুদকের মামলা
খায়রুল হোসেন রাজু ॥ ইউনি-রুট ফাইন্যান্স এ্যান্ড কমার্স লিমিটেড কোম্পানির সকল ব্যাংক এ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। কোম্পানির ব্যাংক হিসাবে প্রায় ৫শ' কোটি টাকা পাওয়া গেছে। কেন্দ্রীয় ব্যাংকের মানিলন্ডারিং প্রতিরোধ বিভাগ থেকে এ্যাকাউন্ট বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে সংশিস্নষ্ট কোম্পানির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছে। বাংলাদেশ ব্যাংকের সনদ (লাইসেন্স) না নিয়ে লিজিং কোম্পানি হিসেবে প্রতারণা করে গ্রাহকদের কাছ থেকে প্রায় হাজার কোটি টাকা ডিপোজিট সংগ্রহ করায় এ কোম্পানির সকল . . .
সর্বোচ্চ রেকর্ডের পর মূল্যস্ফীতিতে এবার আশার আলো
০ সার্বিকভাবে কমেছে দশমিক ৪৭ পয়েন্ট, খাদ্যে ১ দশমিক ২০ পয়েন্ট
০ সামান্য বেড়েছে খাদ্যবহির্ভূত পণ্যে
হামিদ-উজ-জামান মামুন ॥ টানা কয়েক মাস লাগামহীনভাবে বৃদ্ধির পর অবশেষে সুখবর মিলেছে মূল্যস্ফীতির ৰেত্রে। মাচ মার্চে সকল রেকর্ড ভেঙ্গে ডবল ডিজিটে পৌঁছানোর এক মাস পর মে মাসে এসে সাধারণ ও খাদ্যে মূল্যস্ফীতির সকল সূচক পয়েন্ট টু পয়েন্টে কমেছে। তবে কিছুটা বেড়েছে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি। এর ফলে সাধারণ মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। তবে সাময়িক কমতির লক্ষ্মণ দেখা গেলেও আবারও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে মনে করেন তারা। এ প্রেৰাপটে স্থায়ী কর্মসংস্থান সৃষ্টির ওপর বিশেষ . . .
মধ্যআয়ের দেশে পরিণত করার একটি ধাপ
নতুন বাজেট সম্পর্কে বিশিষ্ট অর্থনীতিবিদ আলী আহমদ
আতিকুর রহমান ॥ বিশিষ্ট অর্থনীতিবিদ ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য আলী আহমদ বলেন, বাংলাদেশকে মধ্যআয়ের দেশে পরিণত ও রূপকল্প-২০২১ বাস্তবায়নে নতুন বাজেট একটি ধাপ হিসেবে কাজ করবে। শত পরিশ্রম করে বিপুল এ অর্থের যোগান দিয়ে যথাযথ খাতে দুর্নীতিহীনভাবে দক্ষতার সঙ্গে ব্যয় করা গেলে কাঙ্ৰিত ৭% প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে। অর্থমন্ত্রীর জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১১-১২ অর্থবছরের বাজেট বিষয়ে মূল্যায়ন করতে গিয়ে মঙ্গলবার জনকণ্ঠকে তিনি এসব কথা বলেছেন। আলী আহমদ বলেন, গত ক'বছর ধরে বাজেটের আকৃতি ক্রমাগত . . .
পরিবেশবান্ধব টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ৪৭টি ব্যাংকে গবর্নরের চিঠি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিবেশবান্ধব টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ৪৭টি ব্যাংকের প্রধান নির্বাহীদের গ্রীন ব্যাংকিং কার্যক্রম জোরদার করার নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। এরই অংশ হিসেবে ব্যাংকগুলোর কৃষি ও এসএমই শাখায় সোলার পাওয়ার স্থাপন করারও নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান সংশিস্নষ্ট সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এসব নির্দেশনা উলেস্নখ করে এটি চিঠি দিয়েছে বলেও জানা গেছে। চিঠিতে উলেস্নখ করা হয়েছে, এখন থেকে ব্যাংকগুলোকে যে সমস্ত নতুন . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
রেপো ও রিভার্স রেপোর সুদের হার দশমিক ৫০ শতাংশ বৃদ্ধি অর্থনৈতিক রিপোর্টার ॥ রেপো ও রিভার্স রেপোর সুদের হার পুনঃনির্ধারণ করা হয়েছে। বিদ্যমান সুদ হারের চেয়ে দশমিক ৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে উলেস্নখ করা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের রেপো ও রিভার্স রেপোর সুদের হার ৬.২৫ ও ৪.২৫ শতাংশ থেকে বৃদ্ধি করে যথাক্রমে ৬.৭৫ এবং ৪.৭৫ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছে। . . .