মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১২ জুন ২০১১, ২৯ জ্যৈষ্ঠ ১৪১৮
সরকারী বন্ডের পাশাপাশি শেয়ারেও অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের দাবি
* পৃথক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে দুই স্টক এক্সচেঞ্জ * লেনদেনের ওপর নতুন করহার প্রত্যাহারের অনুরোধ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের টেকসই স্থিতিশীলতার জন্য সদ্য ঘোষিত আগামী অর্থবছরের বাজেটে সরকারী বন্ডের পাশাপাশি শেয়ারবাজারেও অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ ও ব্রোকারেজ হাউসের লেনদেনের ওপর আরোপিত নতুন করের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে দেশের দুই স্টক এক্সচেঞ্জ। শনিবার পৃথক সংবাদ সম্মেলনে ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ (সিএসই) ২০১১-১২ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়ায় এ দাবি জানানো হয়। ডিএসইর সভাপতি শাকিল রিজভী বলেন, বাজেটে বিনিয়োগকারীদের জন্য নতুন কিছু নেই। বাজেটের আগে . . .
সপ্তাহজুড়ে চাঙ্গা পুঁজিবাজার
বেড়েছে সূচক ও লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহেও পুঁজিবাজার চাঙ্গাভাব অব্যাহত ছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ হাজার কোটি টাকা। বাজেট ঘোষণাকে সামনে রেখে নানামুখী প্রত্যাশায় বাজারে সূচক ও লেনদেন ইতিবাচক ধারায় ফিরতে শুরু করে। বাজেটে শেয়ারবাজারের জন্য 'প্রণোদনা' থাকবে_এমন প্রত্যাশা শেয়ারবাজারে চাঙ্গাভাব সৃষ্টি করে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর পাশাপাশি ব্যক্তি পর্যায়ের বিনিয়োগকারীরাও বাজেট ঘোষণার প্রাক্কালে তথা গত সপ্তাহে লেনদেনে সক্রিয় হয়ে . . .
গ্রাহক সেবা প্রদানে প্রবাসী কল্যাণ ব্যাংক অদ্বিতীয়
০ ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করা হচ্ছে
০ জন গ্রাহককে ২৮ লাখ টাকা ঋণ বিতরণ
০ ঋণ বিতরণে হয়রানি করা হয় না
০ প্রাথমিক মূলধন ১শ' কোটি টাকা
০ বিদেশ ফেরতদেরও ঋণ দেয়া হচ্ছে
খায়রুল হোসেন রাজু ॥ 'প্রবাসী কল্যাণ ব্যাংকের কথা পত্রিকায় শুনলাম এবং টিভিতেও দেখেছি। জানতে পারলাম ব্যাংকটি নাকি বিদেশ যেতে অল্প সুদে ঋণ দিচ্ছে। এরপর বিভিন্নভাবে এ ব্যাংকের ঠিকানা সংগ্রহ করে ব্যাংক হেড অফিসে আসি। ব্যাংকে এসে ব্যাংকের লোক খুঁজতে থাকি। কিন্তু দেখা গেছে, মাত্র দু'জন কর্মকর্তা। এদের সঙ্গে কথা বলতে তাঁরা আমাকে বসতে বলেন। এরপর তাঁরা আমাকে ব্যাংকের সামগ্রিক কার্যক্রম সুন্দরভাবে বুঝিয়ে বলতে শুরু করেন। এর মধ্যেই একজন বয়স্ক লোক এসেই আমাকে ডেকে তাঁর কাছে এসে বসতে বলেন। একই সঙ্গে তিনি . . .
রমজানের দু'মাস আগেই খাতুনগঞ্জে চিনি সিন্ডিকেট
দাম এখনই রেকর্ড ছুঁয়েছে
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ রমজানের বাকি প্রায় দু'মাস হলেও খাতুনগঞ্জে চিনি নিয়ে গড়ে উঠছে সিন্ডিকেট। নানা ধরনের অপপ্রচার চালিয়ে গত কয়েক দিন ধরে চিনি মজুদ হয়ে যাচ্ছে বিভিন্ন গুদামে। ডিও ব্যবসায়ীরা সিন্ডিকেটের ইঙ্গিতে হঠাৎ করে ডিও হাতবদল প্রায় বন্ধ করে দিয়েছে। এতে ইতোমধ্যেই গত তিন বছর আগের রেকর্ড ছুঁয়েছে ডিও'র বাজারে চিনির দর। বেসরকারী আমদানিকারকদের আমদানি করা চিনির মজুদ শেষ এবং চট্টগ্রামে একমাত্র রিফাইনারি এস আলম রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রায় একমাস ধরে বন্ধ থাকায় খাতুনগঞ্জে চিনির বাজার . . .
ক্ষুদ্রঋণের ভাবমূর্তি রক্ষার্থে মোবাইল মনিটরিং করতে হবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ঋণ এ সময়ের সবচেয়ে সেভ, সিকিউর ও রেগুলেটেড একটি বিষয়। ক্ষুদ্র ঋণের কারণে আমাদের সামাজিক সুরক্ষা গড়ে উঠেছে। তবে কিছু দুর্নীতি, অতি মুনাফার লোভ ও ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার প্রবণতার ফলে এ খাতের ভাবমূর্তির ঘাটতি দেখা দিয়েছে। তাই এটি রোধে মনিটরিং ব্যবস্থায় জোরদার করতে হবে। প্রয়োজনে মোবাইল মনিটরিংয়ের মাধ্যমে সাধারণ গ্রাহকের আস্থা অর্জনের প্রতিও গুরুত্বারোপ করতে হবে। শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে 'মাইক্রোফাইন্যান্স রেগুলেশনস ফর ডেভেলপমেন্ট : গেস্নাবাল এঙ্পেরিয়েন্সেস' . . .
নতুন বাজেটে বৈপ্লবিক কোন পরিবর্তন নেই
সমুন্নয়ের বাজেট পর্যালোচনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সমুন্নয় ও উন্নয়ন সমন্বয়ের মতে অর্থমন্ত্রী প্রসত্মাবিত নতুন বাজেটে তেমন কোন বৈপস্নবিক পরিবর্তন নেই। এই বাজেট ঋণনির্ভর হওয়ায় সরকার অভ্যন্তরীণ উৎস থেকে বেশি ঋণ নিতে গিয়ে ব্যক্তি খাতে ঋণ কমবে। তাছাড়া অভ্যন্তরীণ ঋণের একটি বড় অংশ চলে যাবে বৈদেশিক ঋণ পরিশোধের ৰেত্রে। অনুষ্ঠানের সভাপতি কৃষি ব্যাংকের চেয়ারম্যান খন্দকার ইব্রাহিম খালেদ মনে করেন কৃষি ভর্তুকি কমানোর মধ্যামে মাত্র তিন বছরে আওয়ামী লীগ সরকার তার দর্শন পরিবর্তন করেছে সরকার তার উন্নয়ন দর্শন থেকে সড়ে . . .
এনসিসি ব্যাংকের নির্বাহী ও ঢাকা অঞ্চল সম্মেলন অনুষ্ঠিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ এন সি সি ব্যাংক লিমিটেডের নির্বাহী ও ঢাকা অঞ্চলের শাখা ব্যবস্থাপক সম্মেলন শনিবার ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সম্মেলনে ব্যাংকের চেয়ারম্যান আলহাজ মোঃ নূরম্নন নেওয়াজ সেলিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোসত্মাফিজুর রহমান। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নূরুল আমিনের সভাপতিত্বে সম্মেলনে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ, উপ-ব্যবস্থাপনা পরিচালক এ কে মোঃ সিদ্দিক, মহব্বত খান এবং টি.এম. ফারুক চৌধুরীসহ উর্ধতন . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
এক্সিম ব্যাংকের দ্বাদশ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
৩৫% স্টক ডিভিডেন্ট অনুমোদিত এঙ্মি ব্যাংকের ১২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) বৃহস্পতিবার ঢাকার গলফ গার্ডেন, আর্মি গলফ ক্লাবে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম মজুমদার। ১২তম এজিএমে ২০১০ সালের মুনাফার ভিত্তিতে শেয়ারহোল্ডারগণ কর্তৃক ৩৫% স্টক ডিভিডেন্ট অনুমোদিত হয়। সভায় উপস্থিত ছিলেন ব্যাংকের সম্মানিত ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান এমপি, পরিচালনা পর্ষদের সদস্য এ.কে.এম. নূরম্নল ফজল বুলবুল, মোহাম্মদ আব্দুলস্নাহ, আলতাফ হোসেন, নূরম্নল আমীন, মোহাম্মদ ওমর . . .