মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১ জুন ২০১১, ১৮ জ্যৈষ্ঠ ১৪১৮
পুঁজিবাজার থেকে অর্জিত মুনাফা পুনর্বিনিয়োগে বাধা নেই
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ৮ হাজার কোটি টাকা শেয়ারবাজারে ফিরতে পারে
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর অর্জিত মুনাফা পুনরায় বিনিয়োগ করার ৰেত্রে কোন রকম বাধা সৃষ্টি করবে না বাংলাদেশ ব্যাংক। সংশিস্নষ্ট প্রতিষ্ঠানগুলো ইচ্ছে করলে মুনাফার টাকা শেয়ারে বিনিয়োগ করতে পারবে। কেন্দ্রীয় ব্যাংকের এই নমনীয়তার ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর গত বছরের অর্জিত মুনাফার প্রায় ৮ হাজার কোটি টাকা শেয়ারবাজারে ফিরে আসার সুযোগ সৃষ্টি হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। গত সোমবার এফবিসিসিআইসহ ব্যবসায়ী নেতাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংকের . . .
অবশেষে তালিকাভুক্ত হচ্ছে মবিল যমুনা
স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সভায় অনুমোদন হতে পারে আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ সকল জটিলতার অবসান ঘটিয়ে অবশেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে মবিল যমুনা লুব্রিক্যান্ট বাংলাদেশ লিমিটেড। শেয়ারহোল্ডাররা নগদ লভ্যাংশ দিয়ে শেয়ারের ক্রয়মূল্য ১১৫ টাকায় নামিয়ে আনার শর্তে কোম্পানিটিকে তালিকাভুক্ত করতে সম্মত হয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ। আজ (বুধবার) দুই স্টক এঙ্চেঞ্জের পরিচালনা পর্ষদের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, প্রাথমিক শেয়ারধারীদের ৰতিপূরণ প্রদানের বিষয়ে ডিএসইর নেতিবাচক মনোভাবের . . .
এসইসি সদস্যদের মধ্যে বিভাগীয় দায়িত্ব বণ্টন
নির্বাহী পরিচালকদের দায়িত্বে রদবদল
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নবনিযুক্ত তিন সদস্যকে বিভাগীয় দায়িত্ব বণ্টন করা হয়েছে। একই সঙ্গে কমিশনের সকল নির্বাহী পরিচালক এবং এক পরিচালকের বিভাগীয় দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। গতকাল মঙ্গলবার এ বিষয়ে দু'টি পৃথক অফিস আদেশ জারি করা হয়। এসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রম্নল হোসেন স্বাৰরিত অফিস আদেশ অনুযায়ী কমিশনের সদস্য অধ্যাপক হেলাল উদ্দিন নিজামীকে প্রশাসন ও অর্থ, গবেষণা ও উন্নয়ন (আরএ্যান্ডডি), মিউ্যচুয়াল ফান্ড ও এসপিভি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) . . .
বিদেশে বিনিয়োগ ব্যাংকিং খাতে বিরূপ প্রভাব ফেলতে পারে
এফবিসিসিআইতে কর্মশালায় বক্তারা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের সমূহ সম্ভাবনা তৈরি হলেও এ বিষয়ে সরকারকে সচেতনভাবেই সামনের দিকে এগুনোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এ প্রসঙ্গে তাঁরা মনত্মব্য করে বলেছেন, বিদেশের মাটিতে জমি চাষের জন্য লিজ নেয়ার প্রয়োজনীয় যে অর্থ কিংবা অন্যান্য শিল্প সেক্টরে বিনিয়োগের জন্য যে অর্থ দেশের বাইরে চলে যাবে সেটি দেশের ব্যাংকিং সেক্টরে বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই এ বিষয়ে সিদ্ধানত্মে পৌঁছানোর আগে বিদেশে বিনিয়োজিত অর্থ কিভাবে কবে নাগাদ কোন পদ্ধতিতে দেশে ফিরিয়ে আনা হবে সেটিই আগে . . .
আইটি সেবার অর্থ ব্যাংকিং চ্যানেলে আনতে নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদেশে না গিয়ে ইন্টারনেটের মাধ্যমে সেবা প্রদান করে অর্জিত বৈদেশিক মুদ্রা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে আনা যাবে। এ উপলৰে আইটি সেবা রফতানির অর্থ দেশে আনার বিষয়ে স্পষ্ট করে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়। এতে বলা হয়েছে, নিজ উপস্থিত না থেকে অন্য কোন দেশে অনলাইনের মাধ্যমে কম্পিউটার সফটওয়্যার, ডাটা এন্ট্রি বা ডাটা প্রোসেসিং সেবা প্রদান করলে অন্য পণ্য রফতানির মতো এতে নিয়ম মানতে হবে . . .
বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তার শেয়ার সংক্রান্ত তথ্য চেয়েছে দুদক
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্য মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোক্তার আলী হায়দারের এবং তাঁর পরিবারের তিন সদস্যের শেয়ার লেনদেনের তথ্য জানতে চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই কর্মকর্তার বিরম্নদ্ধে শিক্ষকতার সনদ জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় অধিকতর তদন্তের স্বার্থে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো এক চিঠির মাধ্যমে এই তথ্য চাওয়া হয়েছে। দুদকের চিঠির প্রেৰিতে অভিযুক্তদের শেয়ার লেনদেনের কোন তথ্য থাকলে তা জানানোর জন্য ইতোমধ্যেই . . .