মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৫ মে ২০১১, ২২ বৈশাখ ১৪১৮
আজ থেকে পুঁজিবাজারে সক্রিয় হচ্ছে বাংলাদেশ ফান্ড
উদ্যোক্তা অংশের দেড় হাজার কোটি টাকা বিনিয়োগ শুরুর অনুমতি দিয়েছে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে বহুল আকাঙ্ৰিত পাঁচ হাজার কোটি টাকার বাংলাদেশ ফান্ডের নিবন্ধন সনদ ইসু্য করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। একইসঙ্গে ফান্ডটির উদ্যোক্তা অংশের দেড় হাজার কোটি টাকা বিনিয়োগের অনুমোদন দেয়া হয়েছে। ফান্ডের সম্পদ ব্যবস্থাপক ও উদ্যোক্তাদের পৰ থেকে নিবন্ধনের কাগজপত্র ও ১০ কোটি টাকা জমা দেয়ার পর গতকাল বুধবার এসইসি থেকে সনদ ইসু্য করা হয়। আজ (বৃহস্পতিবার) থেকেই এই ফান্ডের অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ শুরম্ন করা হবে বলে সংশিস্নষ্টরা জানিয়েছেন। এসইসির সদস্য ইয়াসিন আলী . . .
তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর্পোরেট জ্ঞানের অভাব রয়েছে
প্রশিক্ষণ কর্মশালায় শাকিল রিজভী
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সভাপতি শাকিল রিজভী বলেন, বিপুল সংখ্যক বিনিয়োগকারীদের অংশগ্রহণের কারণে বাংলাদেশের পুঁজিবাজার দিন দিন সমপ্রসারিত হচ্ছে। তাই শেয়ারের বর্ধিত চাহিদা মেটাতে প্রতি বছর নতুন নতুন কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে। ডিএসইর ট্রেনিং একাডেমী আয়োজিত দু'দিনব্যাপী 'কমপস্নায়েন্স ইন কর্পোরেট গভর্নেন্স' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, আমাদের দেশে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর্পোরেট গভর্নেন্সের অভাব . . .
যশোরের ১০ কেন্দ্র থেকে ৮শ' মে.ও. বিদু্যত জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে শীঘ্রই
সাজেদ রহমান, যশোর অফিস ॥ যশোরের নওয়াপাড়ায় খান জাহান আলী পাওয়ার পস্নান্ট কোম্পানিসহ ১০ বিদু্যত কেন্দ্র থেকে ৭শ' ৮৩ মেগাওয়াট বিদু্যত শীঘ্রই জাতীয় গ্রিডে যুক্ত হবে। বিদু্যত উন্নয়ন বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। শীঘ্রই নওয়াপাড়ায় ভৈরব নদ সংলগ্ন খানজাহান আলী নামের ৪০ মেগাওয়াটের কেন্দ্রটি আর মাত্র ২ সপ্তাহ পর চালু হচ্ছে। গত বছরের ১০ আগস্ট ইউনাইটেড গ্রম্নপ নামের একটি বেসরকারী কোম্পানি ৬শ' কোটি টাকা ব্যয়ে কেন্দ্রটি স্থাপনের জন্য চুক্তি করে। ৩ দশমিক শূন্য ৫ একর জমির ওপর নির্মিতব্য পাওয়ার পস্নান্টের . . .
এসইসির নতুন সদস্য হেলাল উদ্দীন নিজামীর যোগদান
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) নবনিযুক্ত সদস্য অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেছেন। গতকাল বুধবার দুপুরে তিনি এসইসিতে যোগদান করেন। এর আগে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। এসইসিতে যোগদানের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে হেলাল উদ্দিন নিজামী বলেন, ব্যক্তির পরিবর্তনের মাধ্যমে সার্বিক পরিস্থিতির উন্নয়ন করা সম্ভব হবে না। সেইসঙ্গে বিদ্যমান নীতিমালার পরিবর্তন . . .
শেয়ারবাজারে দেড় বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন
অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধিতে উর্ধমুখী সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে সূচক উর্ধমুখী হলেও পুঁজিবাজারে আর্থিক লেনদেনের পরিমাণ গত দেড় বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। বুধবার দিনের লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক ১০৭.৩৮ পয়েন্ট বেড়েছে। তবে সারা দিনে মাত্র ৩৮১ কোটি ৪৪ লাখ ৫৪ হাজার টাকার লেনদেন হয়েছে। মূলত বাংলাদেশ ফান্ডের বিনিয়োগ শুরম্নর প্রেৰাপটে বাজার ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় অধিকাংশ বিনিয়োগকারী শেয়ার বিক্রি থেকে বিরত থাকার কারণেই লেনদেন কমেছে বলে মনে করেন বিশেস্নষকরা। বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, . . .
এ বছরের মধ্যে বিদ্যুত সমস্যার সমাধান
শিল্প খাতে বিদ্যুতের সাশ্রয় শীর্ষক সেমিনার
স্টাফ রিপোর্টার ॥ এ বছরের মধ্যে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে অতিরিক্ত দেড় হাজার মেগাওয়াট বিদু্যত। আগামী বছরে মধ্যে বিদু্যতের উৎপাদন আরও আড়াই হাজার মেগাওয়াট বাড়ানো হবে। গত বছর সারাদেশে এক কোটি বিদু্যতসাশ্রয়ী বাল্ব (সিএফএল) বিতরণের কারণে ২শ' মেগাওয়াট বিদু্যত সাশ্রয় হয়েছে। এ বছর আরও ১ কোটি ৭৫ লাখ বিদু্যতসাশ্রয়ী বাল্ব বিতণের মাধ্যমে বিদু্যত সাশ্রয়ের ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে বিদু্যত ও জ্বালানি সচিব আবুল কালাম আজাদ। বুধবার আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বিদু্যত . . .
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অস্ট্রেলিয়া বাংলাদেশকে এক কোটি ৬০ লাখ ডলার দেবে
বিশেষ প্রতিনিধি ॥ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অস্ট্রেলিয়া বাংলাদেশকে প্রায় এক কোটি ৬০ লাখ মার্কিন ডলার অনুদান দেবে। গত মঙ্গলবার রাজধানী ক্যানবেরায় অষ্ট্রেলিয়ার জলবায়ু বিষয়ক মন্ত্রী মি. গ্রেজ কমবেট বাংলাদেশের পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে এক দ্বি-পক্ষীয় বৈঠকে এ সিদ্ধানত্মের কথা জানান। বৈঠকে উভয় মন্ত্রী সমপ্রতি কানকুনে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে গঠিত গ্রীন ক্লাইমেট ফান্ডের বাসত্মবায়ন কার্যক্রম এবং ডারবানে অনুষ্ঠিতব্য কোপ ১৭কে সফল ও কার্যকরী করার লক্ষ্যে গুরম্নত্বপূর্ণ . . .
এশিয়াই বিশ্ব অর্থনীতির নিয়ন্ত্রক হবে ॥এডিবি
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী চার দশকের মধ্যে বিশ্ব অর্থনীতির চালকের আসনে সমাসীন হবে এশিয়া। কিন্তু ২০৫০ সাল নাগাদ এ অঞ্চলকে বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ অঞ্চলে পরিণত করার পথে দুনর্ীতির উলস্নম্ফন ও সরকারের জবাবদিহিতার অভাব প্রধান অনত্মরায় হিসেবে আর্বিভূত হতে পারে। এই চ্যালেঞ্জ ও সম্ভাবনার মধ্য দিয়ে এক ঐতিহাসিক সময় পার করছে এশিয়া। এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, এশিয়া একটি উলেস্নখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। এ অঞ্চলে বিকাশমান অর্থনীতির . . .
লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের সুদিন ফিরছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পে সুদিন ফিরছে। এ শিল্পের ব্যবসায়ীদের ঋণ সুবিধা বাড়ানোর তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁও ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের আইনগত বাধা শনাক্তকরণ বিষয়ক এক কর্মশালায় তিনি এ তাগিদ দেন। বলেন, দেশীয় পণ্যকে উৎসাহিত করতে হবে, তা না হলে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পকে উৎসাহিত করতে পারব না । শিল্পমন্ত্রী আরও বলেন, রাজধানীর ধোলাই খাল এলাকাকে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপার্ক হিসেবে গড়ে . . .
রেমিটেন্স প্রবাহে আবার ভাটা
অর্থনৈতিক রিপোর্টার ॥ রেমিটেন্স প্রবাহে কিছুটা ভাটা পড়ছে। গত এপ্রিল মাসে ৯৭ কোটি ৬১ লাখ ডলার রেমিটেন্স এসেছে। এর আগের মাসে (মার্চে) এসেছিল ১১০ কোটি ২৯ লাখ ডলার। গত এক মাসের ব্যবধানে রেমিটেন্স কমেছে প্রায় ১২ কোটি ৬৮ লাখ ডলার। গত এক মাসে রেমিটেন্স কমলেও গত অর্থবছরের ওই একই সময়ের (এপ্রিল) তুলনায় ৫ কোটি ডলার রেমিটেন্স বেশি হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, রেমিটেন্স বৃদ্ধি করতে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বিদেশে ব্যাংকগুলোর বেশি করে এঙ্চেঞ্জ হাউস খোলার অনুমতি দিয়েছে। পাশাপাশি সরকারের . . .
বাজেটে ঢাকা চেম্বারের ৬৪ সুপারিশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ আসন্ন ২০১১-১২ অর্থবছরের জাতীয় বাজেটে অনত্মর্ভুক্তির জন্য ৬৪টি সুপারিশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ- ডিসিসিআই। সুপারিশগুলোর মধ্যে রয়েছে- আয়কর সংক্রানত্ম ২২টি, আমদানি ও সম্পূরক শুল্ক সম্পর্কিত ১৭টি এবং মূল্য সংযোজন কর সংক্রানত্ম ২৫টি। বুধবার দুপুরে ঢাকা চেম্বারের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব সুপারিশ উপস্থাপন করেন ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহীম। . . .
কর অব্যাহতির মাধ্যমে সিএসআর উদ্যোগকে উসাহিত করার প্রসত্মাব
অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যবসায়ী নেতৃবৃন্দ প্রসত্মাব করেছেন, সরকারের উচিত কোম্পানিগুলোকে করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমে বিনিয়োগে উৎসাহিত করার জন্য আরও বেশি কর প্রণোদনার মাধ্যমে এর ক্ষেত্রকে অধিকতর প্রসারিত করা। ম্যানেজমেন্ট এ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) কর্তৃক স্টেটিউটরি রেগুলেটরি অর্ডার (এসআরও) ২৭০ পর্যালোচনা করার জন্য পরিচালিত একটি সংক্ষিপ্ত জরিপ থেকে এ অভিমত উঠে এসেছে। . . .
সংৰিপ্ত বাণিজ্য সংবাদ
টাকার ওপর লেখালেখি না করতে বাংলাদেশ ব্যাংকের অনুরোধ
বিজনেস ডেস্ক ॥ বাংলাদেশে প্রচলিত বিভিন্ন মূল্যমানের নোটের ওপর মোবাইল নাম্বারসহও বিভিন্ন ধরনের লেখালেখি হচ্ছে। টাকার ওপর লেখালেখি হলে জলছাপ, অন্ধদের জন্য বিন্দু, লুকানো মুদ্রণ, ইরিডিসেন্ট স্ট্রাইপ, অসমতল ছাপা, রং পরিবর্তনশীল ছাপা, নিরাপত্তা সুতা, উভয় দিক হতে দৃশ্যমান ছাপা, মাইক্রোপ্রিন্ট ইত্যাদি নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহ বিকৃত হয়। এতে যেমন নোটটি জাল না আসল তা নির্ণয় করা কঠিন হয়ে পড়ে তেমনি এর স্থায়িত্বও হ্রাস পায়। এতে নোটের বিনিময় মূল্য প্রাপ্তির বিষয়টি নোটধারীর জন্য অনিশ্চিত হয়ে পড়ে। যেহেতু এ ধরনের . . .
ব্যাংক ঋণ প্রদানে কঠোর নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিবেশ ধ্বংসকারী শিল্প প্রতিষ্ঠান ও রিয়ালস্টেট গড়ে তোলার ৰেত্রে ব্যাংক ঋণ না দেয়ার জন্য ৪৭টি ব্যাংকের প্রধান নির্বাহীদের কঠোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসব নির্দেশ উলেস্নখ করে চিঠি প্রদান করা হয়েছে। সূত্রে জানা গেছে, সম্প্রতি পরিবেশ অধিদফতর থেকে একটি টেঙ্টাইল মিল এবং তিনটি রিয়েলস্টেটকে পরিবেশের ধ্বংসকারী হিসেবে আখ্যায়িত করা হয়। একই সঙ্গে পরিবেশের ভারসাম্য নষ্ট করার জন্য এসব প্রতিষ্ঠানের বিরম্নদ্ধে জরিমানা ও . . .
আকুর পাওনা পরিশোধের পর রিজার্ভ হাজার কোটি ডলার
অর্থনৈতিক রিপোর্টার ॥ ৯৮ কোটি ৬০ লাখ বা ৯৮৬ মিলিয়ন মার্কিন ডলার এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকু) পেমেন্ট করা হয়েছে। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে এসব বৈদেশিক মুদ্রা পেমেন্ট করা হয়। এর ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১ হাজার ৪১ কোটি ডলার। গত মার্চ-এপ্রিলের আমদানি-রফতানির বিল পরিশোধ করা হয়। এর আগে মার্চে (জানুয়ারি-ফেব্রম্নয়ারির) ৯৯ কোটি ৩০ লাখ ডলার আকু পেমেন্ট করা হয়েছে। এশিয়ার মোট ৯টি দেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি করার লৰ্যে দেশগুলোতে যে অর্থ প্রদান করতে হয় তাকেই আকু . . .