মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৪ মে ২০১১, ২১ বৈশাখ ১৪১৮
বাংলাদেশ ফান্ডের বিনিয়োগ কৌশল চূড়ান্ত
আজকালের মধ্যেই শেয়ারবাজারে উদ্যোক্তা অংশের অর্থ বিনিয়োগ শুরু হবে
অর্থনৈতিক রিপোর্টার পুঁজিবাজারে বিনিয়োগের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা ও কৌশল চূড়ান্ত করেছে বাংলাদেশ ফান্ডের সম্পদ ব্যবস্থাপক ও উদ্যোক্তারা। কৌশল অনুযায়ী ফান্ডের অর্থ দিয়ে পুঁজিবাজার মূল্য ও আয়ের (পিই) ২০-এর নিচে থাকা কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা হবে। আজকালের মধ্যেই এই বিনিয়োগ কার্যক্রম শুরম্ন হবে। গতকাল মঙ্গলবার ঢাকার সাবরেজিস্ট্রি অফিস থেকে নিবন্ধনের সার্টিফাইড কপি পাওয়ার এসইসির কাছে নিবন্ধন ফিসহ প্রয়োজনীয় কাগজপত্র পাঠানো হয়েছে। বাংলাদেশ ফান্ডের প্রধান উদ্যোক্তা আইসিবির ব্যবস্থাপনা পরিচালক . . .
দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের বিভিন্ন হারে লভ্যাংশ ঘোষণা করেছে পঁুজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি। ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক (আইএসএন) গত বছরের জন্য ১০ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা দিয়েছে এ কোম্পানিটি। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় নিরীড়্গিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই হার নির্ধারণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা প্রতি ১০টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি বোনাস শেয়ার পাবেন। একইসঙ্গে কোম্পানিটি ১ঃ১ হারে রাইট ইসুøরও সিদ্ধান্তô . . .
লিগ্যাল নোটিস দিয়েছেন এসইসির ৯ কর্মকর্তা
উদ্বৃত্ত ঘোষণার সিদ্ধান্ত বাতিলের দাবি
অর্থনৈতিক রিপোর্টার উদ্বৃত্ত ঘোষণার সিদ্ধান্ত বাতিল করে সহকারী পরিচালক পদে পদোন্নতি চেয়ে সরকারের প্রতি লিগ্যাল নোটিস পাঠিয়েছেন চাকরির বৈধতা সঙ্কটে পড়া সিকিউরিটিজ এ্যান্ড এচেঞ্জ কমিশনের (এসইসি) ৯ ব্যক্তিগত কর্মকর্তা। কর্মকর্তাদের পড়্গে সুপ্রীমকোর্টের সিনিয়র এ্যাডভোকেট আবদুর রব চৌধুরী জনপ্রশাসন (সংস্থাপন) মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব এবং এসইসি চেয়ারম্যানের গত বৃহস্পতিবার এই নোটিস দেন। জানা গেছে, দীর্ঘ ১৫ বছর ধরে দায়িত্ব পালন করলেও অর্থমন্ত্রণালয় ও সংস্থাপন মন্ত্রণালয়ের সমন্বয়হীনতার . . .
থ্রিজি প্রযুক্তি চালুসহ ৩ প্রকল্প একনেকে অনুমোদন
ব্যয় হবে ২ হাজার ৬৪৫ কোটি টাকা
অর্থনৈতিক রিপোর্টার বহুল আলোচিত থ্রিজি প্রযুক্তি চালুকরণ এবং ২ দশমিক ৫ জি নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্পসহ তিনটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়। এগুলো বাস্তôবায়নে ব্যয় হবে মোট ২ হাজার ৬৪৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়নে ১ হাজার ১৬৮ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা থেকে ১ হাজার ৪ ৭৭ কোটি টাকা ব্যয় করা হবে। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কড়্গে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ার পারসন শেখ হাসিনার সভাপতিত্বে . . .
দেশে দেশে সেলস এজেন্ট বদলাচ্ছে বিমান
আত্মঘাতী সিদ্ধান্ত!
ফিরোজ মান্না এবার বিমান বিভিন্ন দেশে জেনারেল সেলস এজেন্ট’ (জিএসএ) বদল করার আরও একটি আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছে। এর আগে বিভিন্ন গন্তôব্যে ভাড়া বাড়িয়ে বিমান যাত্রী কমিয়েছে। এতে বিরাট অঙ্কের লোকসান গুনেছে বিমান। এবার জিএসএ বদল করলে যাত্রীসংখ্যা আরও কমে যাবে। যেসব জিএসএ’র কোন বদনাম নেই, সেই সব জিএসএ বাদ দিয়ে নিজেদের লোক নিয়োগ দেয়ার পাঁয়তারা চলছে বলে অভিযোগ উঠেছে। ইতোমধ্যে বিমানের মাস্ড়্গাট স্টেশনের জিএসএ বদল করা হয়েছে। এখন পর্যন্ত সেখানে নতুন জিএসএ নিয়োগ করতে পারেনি বিমান। কারণ . . .
ইলেক্ট্রনি শিল্প সুরক্ষায় প্রণোদনার সুপারিশ জানাবে শিল্প মন্ত্রণালয়
অর্থনৈতিক রিপোর্টার ইলেক্ট্রনি শিল্প সুরক্ষায় শুল্ক ও কর কাঠামোতে প্রণোদনা দেয়ার উদ্যোগ নিচ্ছে সরকার। এ জন্য আগামী বাজেটে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিল্প মন্ত্রণালয় থেকে সুপারিশ পাঠানো হচ্ছে। এ প্রসঙ্গে শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া জানিয়েছেন, শিল্পায়নের ক্ষেত্রে ইলেক্ট্রনিক শিল্প বাংলাদেশে একটি নতুন ধারার সূচনা করেছে। দেশীয় চাহিদা মেটানোর পাশাপাশি রফতানি শিল্প সস্প্রসারণেও এ শিল্প এগিয়ে চলছে। তাই উদ্যোক্তাদের বিনিয়োগমুখী করতেই শিল্প মন্ত্রণালয় এ উদ্যোগ নেবে। এটি কার্যকরেরও সুপারিশ জানাবে শিল্প . . .