মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩০ মে ২০১১, ১৬ জ্যৈষ্ঠ ১৪১৮
এসইসির নতুন সদস্য আমজাদ হোসেন ও আরিফ খান
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মোঃ আমজাদ হোসেন এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোঃ আরিফ খানকে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) সদস্য পদে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল রবিবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তাঁদের চুক্তিভিত্তিক নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এসইসি আইনের ৫(২) ধারা অনুযায়ী অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে কর্মসম্পর্ক ত্যাগের শর্তে আগামী তিন বছরের জন্য এই নিয়োগ দেয়া হয়েছে। নতুন দুই . . .
তহবিল সংগ্রহের অনুমতি পেল বাংলাদেশ ফান্ড
অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে ইউনিট বিক্রি করে বাংলাদেশ ফান্ডের জন্য তহবিল সংগ্রহের অনুমোদন দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ফান্ডটির ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান আইসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির আবেদনের প্রেৰিতে গত বৃহস্পতিবার এ অনুমোদন দেয়া হয়। উদ্যোক্তা অংশের দেড় হাজার কোটি টাকার বাইরে বাংলাদেশ ফান্ডের বাকি সাড়ে তিন হাজার কোটি টাকার তহবিল সংগ্রহের জন্য শীঘ্রই প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। উলেস্নখ্য, গত . . .
শেয়ারবাজারে স্থিতিশীলতার আভাস
অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধিতে উর্ধমুখী সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজেটে কর আরোপ ও টিআইএন বাধ্যতামূলক না করার ঘোষণা, বাংলাদেশ ব্যাংকের নমনীয়তা এবং এসইসি পুনর্গঠনে দীর্ঘসূত্রতার অবসানে পতনের ধারা থেকে বেরিয়ে এসেছে পুঁজিবাজার। আগের সপ্তাহের শেষ দিনের উর্ধগতি বজায় রেখে রবিবার নতুন সপ্তাহের প্রথম দিনেও বেড়েছে অধিকাংশ শেয়ারের দর। এতে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক ৯১ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৬৬ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। টানা দুই কার্যদিবস উর্ধমুখী প্রবণতাকে শেয়ারবাজারে স্থিতিশীলতার আভাস হিসেবে দেখছেন বাজার . . .
পুঁজিবাজার থেকে অর্জিত মুনাফা পুনরায় বিনিয়োগে বাধ্য করার দাবি
এফবিসিসিআইর সংবাদ সম্মেলন
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর অর্জিত মুনাফা পুনরায় পুঁজিবাজারে বিনিয়োগে বাধ্য করার দাবি জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)। এজন্য ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠনের পৰ থেকে অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের গবর্নরকে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত বৈঠক করার অনুরোধ জানানো হয়েছে। রবিবার এফবিসিসিআই সম্মেলন কক্ষে আয়োজিত 'ব্যাংকের সুদ, তারল্য সঙ্কট এবং পুঁজিবাজার পরিস্থিতি' নিয়ে এক সংবাদ . . .
বিনিয়োগ বোর্ডের জন্য নিজস্ব ভবন হচ্ছে
প্রস্তাবিত ব্যয় ৯৮ কোটি ৩৪ লাখ ৮৫ হাজার টাকা
হামিদ-উজ-জামান মামুন ॥ ভাড়া করা ভবন থেকে নিজস্ব ভবনে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ বোর্ড (বিওআই)। রাজধানীর আগারগাঁওয়ে ১৪ তলা বিশিষ্ট আধুনিক ভবন তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। ফলে এই বোর্ডের জন্য অবকাঠামো সুবিধার উন্নয়ন ঘটবে। নিজস্ব ভবনে অবস্থান করায় যথাযথভাবে বিনিয়োগ কার্যক্রম বৃদ্ধি পাবে। বিনিয়োগ বোর্ড ও অধীনন্থ সংস্থাসমূহের জন্য দাফতরিক কার্যক্রম পরিচালনায় নিজস্ব জায়গার সংস্থান হবে এবং বিনিয়োগ কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধার সৃষ্টি হবে। এটি নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে . . .
এবার মালদ্বীপে বালি রফতানি
বিশেষ প্রতিনিধি ॥ বালু আমদানি চূড়ান্ত করতে আগামী ১৫ দিনের মধ্যে মালদ্বীপের বিশেষজ্ঞ দল বাংলাদেশে আসছে। রবিবার সচিবালয়ে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসিমের সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা এ কথা জানান। তিনি বলেন, মালদ্বীপের বিশেষজ্ঞ দল পর্যবেক্ষণ শেষে কোন মানের ও কি পরিমাণ বালু আমদানি করবে তা ভূমি মন্ত্রণালয়কে জানাবে। সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। ভূমিমন্ত্রী জানান, রফতানি নীতি আদেশে বালি রফতানির বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কোন নিষেধাজ্ঞা নেই। মালদ্বীপের চাহিদা জানানোর . . .
এনটিসির শেয়ার লেনদেন কারসাজি চিহ্নিত
আজ থেকে পুনরায় লেনদেনে
অর্থনৈতিক রিপোর্টার ॥ ন্যাশনাল টি কোম্পানির (এনটিসি) শেয়ার লেনদেনে কারসাজির প্রমাণ পেয়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির কারণ অনুসন্ধানে গঠিত তদনত্ম কমিটি বেশকিছু ৰেত্রে কারসাজির ঘটনা চিহ্নিত করেছে। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের তদন্ৈত প্রতিবেদন সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনে (এসইসি) পাঠানো হয়েছে বলে ডিএসইর পৰ থেকে জানানো হয়েছে। এদিকে তদন্ত কার্যক্রম শেষ হওয়ায় এক মাসেরও বেশি সময় স্থগিত থাকার পর আজ (সোমবার) থেকে ডিএসইতে এনটিসির শেয়ার পুনরায় লেনদেন শুরু হচ্ছে। সংশিস্নষ্ট . . .