মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৯ মে ২০১১, ৫ জ্যৈষ্ঠ ১৪১৮
অবশেষে তালিকাভুক্ত করতে বাধ্য হলো ডিএসই
রবিবার থেকে এমআই সিমেন্টের লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা পুনর্বিবেচনার সব রকম প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় অবশেষে এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডকে তালিকাভুক্ত করতে বাধ্য হলো ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। এসইসির নির্দেশনা পরিবর্তনের অনুরোধ চূড়ান্তভাবে নাকচ হওয়ার পর বুধবার কোম্পানিটিকে তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই কর্তৃপক্ষৈ। আগামী রবিবার থেকে এই স্টক এক্সচেঞ্জে এমআই সিমেন্টের শেয়ার লেনদেন শুরু হবে বলে ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা সতিপতি মৈত্র জানিয়েছেন। সংশিস্নষ্ট সূত্রে . . .
৩০ জুন ইজিএম করবে বেক্সিমকো ও বেক্সটেক্স
উচ্চ আদালতের আদেশে একীভূতকরণের প্রস্তাব অনুমোদন করা হবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ একীভূতকরণের সিদ্ধান্ত অনুমোদনের জন্য আগামী ৩০ জুন বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে বাংলাদেশ এঙ্পোর্ট ইম্পোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) এবং বেঙ্টেঙ্ লিমিটেড। কোম্পানি আইন অনুযায়ী হাইকোর্টের আদেশ পাওয়ার পর দুই কোম্পানির পৰ থেকে গতকাল বুধবার ইজিএমের তারিখ ঘোষণা করা হয়েছে। এর আগে বেঙ্মিকো লিমিটেডের সঙ্গে বেঙ্টেঙ্কে একীভূত করার ঘোষণা দিয়েছিল বেঙ্মিকো গ্রম্নপ। ওই সিদ্ধান্ত বাস্তবায়নের অনুমোদন চেয়ে দুই কোম্পানির পৰ থেকে হাইকোর্টে আবেদন করা হয়। এর ভিত্তিতে গত সোমবার হাইকোর্টের . . .
দিনভর অস্থিরতার পর ৩০.৪৯ পয়েন্ট কমেছে সূচক
বিনিয়োগকারীদের উৎকণ্ঠা কাটছে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ দিনভর অস্থিরতার পর প্রায় দুই-তৃতীয়াংশ কোম্পানির শেয়ারের দরপতন সত্ত্বেও মাত্র ৩০.৪৯ পয়েন্ট কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক। বুধবার লেনদেনের শুরম্নর দিকে অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে সূচক উর্ধমুখী থাকলেও শেষ দিকে ব্যাপকহারে দরপতন ঘটেছে। তবে ব্যাংকিং খাতসহ মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোর দর হ্রাসের মাত্রা সহনীয় পর্যায়ে সূচকের বড় ধস সামাল দেয়া সম্ভব হয়েছে। পাশাপাশি বাজারে তারল্য সঙ্কট অব্যাহত থাকায় আগের দিনের তুলনায় ১৫৪ কোটি ১৭ লাখ টাকা কমে গেছে আর্থিক লেনদেনের . . .
আগামী বাজেটে বাড়ছে কমদামী সিগারেটের শুল্ক
০ শুল্ক বৈষম্যের কারণে বাংলাদেশ সবচেয়ে সস্তা সিগারেটের দেশ
০ বিড়ির স্থান দখল করছে কমদামী সিগারেট
০ বন্ধ হয়ে গেছে অর্ধেকের বেশি বিড়ি কারখানা
জনকণ্ঠ রিপোর্ট ॥ ধূমপান নিরুৎসাহিত করার জন্য আগামী বাজেটে কমদামী সিগারেটের ওপর কর বাড়ছে। কমছে সর্বোচ্চ ধাপের সঙ্গে সর্বনিম্ন ধাপের শুল্ক পার্থক্য। এতে কমদামী সিগারেটের দাম বৃদ্ধি পাবে। বাড়বে সরকারের রাজস্ব। জানা যায়, বর্তমানে দামী সিগারেটের ওপর সর্বোচ্চ শুল্ক আরোপিত আছে। কিন্তু দীর্ঘদিন যাবন কমদামী সিগারেটের ওপর তেমন কোন শুল্ক বাড়ছে না। ছয় বছর পর কমদামী সিগারেটের ওপর এক শতাংশ শুল্ক বৃদ্ধি পেলেও তা সাত বছর আগের তুলনায় কম। অর্থাৎ ২০১০-১১ অর্থবছরে এ সিগারেটের ওপর মাত্র এক শতাংশ শুল্ক বাড়িয়ে ৩৩ শতাংশ . . .
পোল্ট্রি শিল্পকে বাঁচিয়ে রাখতে এক হাজার কোটি টাকা বরাদ্দের সুপারিশ
সংসদ রিপোর্টার ॥ দেশের পোল্ট্রি শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য আরও এক হাজার কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেয়ার সুপারিশ করেছে মৎস্য ও প্রাণিসমপদ মন্ত্রণালয় সমপর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া কেনাবেচার সুবিধার্থে লেয়ার মুরগির বাচ্চার নির্দিষ্ট মূল্য নির্ধারণও করতে বলেছে কমিটি। বুধবার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে পোল্ট্রি প্রযুক্তি উন্নয়ন ও পরীৰণ কার্যক্রম নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি এবিএম আশরাফ উদ্দিন নিজান বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসমপদমন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস, মীর শওকত . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
জার্মানিতে রফতানির জন্য প্রস্তুত আরও ২টি জাহাজ হস্তান্তর জুলাইতে
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জার্মানিতে রফতানির জন্য নির্মিত তৃতীয় জোড়া জাহাজ সফলভাবে পানিতে ভাসিয়েছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপ ইয়ার্ড। এ নিয়ে জার্মানির গ্রোনা শিপিংয়ের কাছে ৬টি জাহাজ রফতানি হতে যাচ্ছে। "এএম্স ওয়েভ ও এএম্স টাইড" নামের জাহাজ দুটি গত মঙ্গলবার পানিতে ভাসানো হয়। নির্মাণকারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন সূত্রে জানানো হয়, জাহাজ দুটি মোট ১০ হাজার ৪শ' ডিডবিওটি ধারণ ক্ষমতাসম্পন্ন, যা আগামী জুলাই মাসে জার্মানিতে রফতানি করা . . .