মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
আগামী অর্থবছরে বাজেটের জন্য ব্যবসায়ীদের পাঁচ শতাধিক কর প্রসত্মাব
এনবিআর-এর ৩২তম পরামর্শক কমিটির সভা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) দেশের সকল ব্যবসায়িক সংগঠনের পৰ থেকে আগামী ২০১১-১২ অর্থবছরের জন্য দাবিসংবলিত মোট ৫৫১টি প্রস্তাব রেখেছে। এফবিসিসিআইএর এসব প্রস্তাবের মধ্যে আমদানি শুল্ক সম্পর্কিত ২২০টি, মূল্য সংযোজন কর (মূসক) সম্পর্কিত ১৯২টি ও আয়কর সম্পর্কিত ১৩৯টি প্রসত্মাব রয়েছে। রবিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এনবিআর ও এফবিসিসিআই যৌথ উদ্যোগে আয়োজিত এনবিআরের জাতীয় পরামর্শক কমিটির ৩২তম সভায় এফবিসিসিআই সভাপতি একে . . .
দশ মাসে ১০ হাজার কোটি টাকার কৃষিঋণ বিতরণ
খায়রুল হোসেন রাজু ॥ কৃষিঋণ বিতরণে বৈপস্নবিক পরিবর্তন আসছে। ঋণ বিতরণের পাশাপাশি আদায় ও মনিটরিংয়ে আওতা আরও বাড়ানো হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক থেকে শুরম্ন করে সকল ব্যাংকের অভ্যন্তরীণ তদারকি ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। ঋণ বিতরণের অংশ হিসেবে গত জুলাই থেকে এপ্রিল (১০ মাসে) পর্যনত্ম কৃষকদের মাঝে ১০ হাজার কোট টাকার ওপরে কৃষিঋণ বিতরণ করা হয়েছে, যা মোট ঋণ বিতরণ কার্যক্রমের ৮১ শতাংশ। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর মুরশিদ কুলী খান জনকণ্ঠকে বলেন, অভ্যনত্মরীণ উৎপাদন বৃদ্ধি তথা কৃষির বাম্পার ফলনের জন্য কেন্দ্রীয় . . .
বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনাই প্রথম কাজ
এসইসি চেয়ারম্যান পদে যোগদানের পর ড. খায়রুল হোসেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নবনিযুক্ত চেয়ারম্যান ড. খায়রম্নল হোসেন বলেছেন, বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে একটি স্থিতিশীল পুঁজিবাজার গড়ে তোলাই হবে তাঁর মূল লক্ষ্য। রবিবার বিকেলে এসইসিতে যোগদানের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। ড. খায়রুল হোসেন বলেন, 'পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনাই এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। এজন্য বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদৰেপ নেয়া হবে। একইসঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে পুঁজিবাজারকে . . .
যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ৩৫তম বার্ষিক সাধারণসভা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ১৪ মে চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও বিদু্যত, জ্বালানি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু তাহের। এ সময় উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান মেজর (অব) মোঃ মোক্তাদীর আলী, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মুহাম্মদ আমিনুর রহমান, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ সেফাউল আলম, জ্বালানি ও . . .
নতুন চেয়ারম্যানকে স্বাগত জানালেন বিনিয়োগকারীরা
সপ্তাহের প্রথম দিনে চাঙ্গা পুঁজিবাজার
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান পদে ড. খায়রুল হোসেনের নিয়োগকে স্বাগত জানিয়েছেন বিনিয়োগকারীরা। প্রায় দেড় মাস ধরে ধারাবাহিক দরপতনের পর রবিবার বাজার ঘুরে দাঁড়ানোর মধ্য দিয়ে নতুন চেয়ারম্যানের প্রতি বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন ঘটেছে। সপ্তাহের প্রথম লেনদেনেই উলেস্নখযোগ্যহারে বেড়েছে শেয়ারবাজারের লেনদেন ও সূচক। অধিকাংশ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে রবিবার ১৭৫.৬২ পয়েন্ট বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক। পাশাপাশি ১১৩ কোটি টাকারও বেশি বেড়েছে . . .
'মংলা বন্দরের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর ট্রানজিট চালু হবে'
অর্থনৈতিক রিপোর্টার ॥ নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, বর্তমান সরকারের আমলে মংলা বন্দরের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর ট্রানজিট চালু হবে। মংলা বন্দরের উজ্জ্বল সম্ভাবনা নিয়ে সরকার কাজ করছে। বন্দর আধুনিকায়ন করতে এরই মধ্যে একাধিক ফর্কলিফট, টার্মিনাল ট্রাক্টর ও কন্টেনার ট্রেইলার মংলা বন্দরে সংযুক্ত হয়েছে। আগামী জুনে আন্তর্জাতিক পরিদর্শন শেষে এ যন্ত্রপাতিগুলো জেটিতে অপারেশেন শুরম্ন করবে। রবিবার খুলনা সার্কিট হাউসে মংলা বন্দর উপদেষ্টা কমিটির তৃতীয় বৈঠকে তিনি এসব কথা বলেন। নৌপরিবহনমন্ত্রী বলন, 'বন্দরের . . .
স্কুল ব্যাংকিংয়ের অগ্রগতি জানতে ব্যাংকগুলোকে চিঠি
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্কুল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত সংশিস্নষ্ট সকল কার্যক্রম জানার জন্য ৪৭টি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৩১ মে'র মধ্যে সকল তথ্য কেন্দ্রীয় ব্যাংকে প্রদান করার জন্য সকল তফসিলী ব্যাংককে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রবিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রানত্ম চিঠি দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে উলেস্নখ করা হয়েছে, যেসব ব্যাংক এখনও স্কুল ব্যাংকিং করতে পারেনি, আর যেগুলোতে শিক্ষার্থীদের ব্যাংক হিসেব খোলা . . .