মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
নিয়ন্ত্রক সংস্থার চেয়ে ক্ষমতাশালী ডিএসই?
এমআই সিমেন্টের তালিকাভুক্তির নির্দেশনা মানতে গড়িমসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক শেয়ার বরাদ্দপ্রাপ্তদের ৰতিপূরণ দেয়ার শর্তে এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডকে (ক্রাউন সিমেন্ট) তালিকাভুক্ত করতে ঢাকা স্টক এঙ্চেঞ্জের নেতিবাচক অবস্থান অব্যাহত রয়েছে। সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের সুস্পষ্ট নির্দেশনা থাকলেও বিষয়টি নিয়ে কালৰেপণ করছে ডিএসই। কয়েক জন পরিচালকের কঠোর বিরোধিতার কারণেই আইনী বাধ্যবাধকতা অনুসরণ করছে না। বিষয়টি নিয়ে গড়িমসির কারণে খোদ নিয়ন্ত্রক সংস্থার চেয়ে স্টক এঙ্চেঞ্জটি অধিক ৰমতাশালী হয়ে উঠেছে কিনা_ অনেকের মধ্যে এ ধরনের প্রশ্ন উঠতে শুরম্ন করেছে। সংশিস্নষ্ট . . .
শর্ট সেলের অভিযোগে হ্যাক সিকিউরিটিজের লেনদেন স্থগিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ গ্রাহকের হিসাব থেকে বিক্রি করা শেয়ারের লেনদেন নিষ্পত্তি করতে না পারায় হ্যাক সিকিউরিটিজের লেনদেন স্থগিত করেছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। ডিএসই কর্তৃপক্ষ গতকাল শর্ট সেলের (পোর্টফোলিওতে শেয়ার না থাকলেও তা বিক্রি করা) অভিযোগে ওই সিকিউরিটিজের লেনদেন সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। জানা গেছে, সোমবার হ্যাক সিকিউরিটিজের বনানী শাখায় ২১১৫১ নম্বর গ্রাহক কোড থেকে নর্দার্ন জুটের এক হাজার ৬০০ শেয়ার বিক্রি করা হয়। কিন্তু ওই গ্রাহকের কোড নম্বরে নর্দার্ন জুটের কোন শেয়ার না থাকায় দিন শেষে সেটেলমেন্ট . . .
১:১ হারে রাইট শেয়ার ইসু্‌ করতে চায় লাফার্জ সুরমা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিশোধিত মূলধন বাড়াতে ১:১ হারে (১টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি) রাইট শেয়ার ইসু্যর সিদ্ধানত্ম নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানি লিমিটেড। কোম্পানির শেয়ারহোল্ডার এবং নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদনের পর পরিচালনা পর্ষদের এই সিদ্ধানত্ম কার্যকর হবে। রাইট শেয়ারের মাধ্যমে সংগৃহীত অর্থ কোম্পানির কার্যক্রম সম্প্রসারণে ব্যয় করা হবে। রাইট শেয়ারের মাধ্যমে কোম্পানির মূলধন ৭০০ কোটি থেকে এক হাজার ৪শ' কোটিতে উন্নীত করা হবে . . .
পুঁজিবাজারে আবারও বড় দরপতন
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের দিন একবেলা উর্ধমুখী থাকার পর পুঁজিবাজারে আবারও বড় দরপতনের ঘটনা ঘটেছে। মঙ্গলবার দুই স্টক এঙ্চেঞ্জেই লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর উলেস্নখযোগ্য হারে কমেছে। এতে ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) সাধারণ সূচক ১১৯ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) সার্বিক সূচক প্রায় ১৭৭ পয়েন্ট কমে গেছে। এর পাশাপাশি উভয় স্টক এঙ্চেঞ্জেই আর্থিক লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তদনত্ম প্রতিবেদনের সুপারিশসহ সরকার ঘোষিত পদৰেপগুলো বাসত্মবায়নে দীর্ঘসূত্রতার সুযোগ নিয়ে পুঁজিবাজারে . . .
জনশক্তি রফতানিতে ব্যাংক ফান্ড গঠনের পরিকল্পনা
সিডিআর কমানোর তাগিদ
* এলসি খুলতে ব্যাংকগুলোকে নির্দেশ
* সিএসআর নিয়ে পুসত্মক প্রকাশ * ব্যাংকার্স বৈঠকে নির্দেশনা থাকতে পারে আজ
খায়রম্নল হোসেন রাজু ॥ বিদেশ ফেরত বাংলাদেশীদের পুনরায় বিদেশে পাঠানোর জন্য নতুন ফান্ড করা হচ্ছে। এ উপলৰে সকল তফসিলী ব্যাংকের সমন্বয়ে একটি ফান্ড গঠনের পরিকল্পনা চলছে। ফান্ড গঠন করে শ্রমিকদের প্রশিৰণ দিয়ে দৰ করে মরিশাস, চীন, দুবাই এবং সৌধি আরবসহ বিভিন্ন দেশে রফতানি করা হবে। এসব বিষয় নিয়ে সকল ব্যাংকের এমডিদের সমন্বয়ে একটি সভা অনুষ্ঠিত হবে আজ। কেন্দ্রীয় ব্যাংকের মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান সভাপতিত্ব করবেন। এতে ডেপুটি গবর্নরসহ নির্বাহী পরিচালক এবং তফসিলী ব্যাংকগুলোর . . .
বিটিএমএ'র বিশেষ প্রণোদনার দাবি নাকচ
অর্থনৈতিক রিপোর্টার ॥সুতার দাম কমে যাওয়ায় বিপর্যয়ে পড়া সুতাকলগুলোকে বিশেষ প্রণোদনা দেয়ার দাবি জানিয়েছে সুতা উৎপাদকদের সংগঠন বাংলাদেশ টেঙ্টাইল মিল এ্যাসোসিয়েশন (বিটিএমএ)। বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর সঙ্গে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠকে মঙ্গলবার বিটিএমএর পক্ষ থেকে এ দাবি উত্থাপন করা হয়। জবাবে দাবি নাকচ করে দিয়ে লতিফ সিদ্দিকী বলেন, এ খাতে প্রণোদনা দেয়ার মতো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। তবে এ খাতের সঙ্গে জড়িত বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচার্স এ্যান্ড এঙ্পোর্টার্স এ্যাসোসিয়েশন . . .
বাংলাদেশ ইউনিভার্সিটিতে দু'দিনব্যাপী ক্যারিয়ার ফেস্টিভ্যাল শুরু
অর্থনৈতিক রিপোর্টার॥ দু'দিনব্যাপী ক্যারিয়ার ফেস্টিভাল শুরম্ন হয়েছে বাংলাদেশ ইউনির্ভাসিটিতে। মঙ্গলবার সকালে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গোলাম আলী ফকির। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা সময়োপযোগী এ ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য বাংলাদেশ ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, এর মাধ্যমে ছাত্রছাত্রীরা তাদের ভবিষ্যত কর্মজীবনের একটি সঠিক দিকনির্দেশনা পাবে। দু'দিনব্যাপী ক্যারিয়ার ফেস্টিভালের প্রথম দিনে সাকসেস-ইন-এ্যাডুকেশন, ক্যারিয়ার . . .
রেমিটেন্সে প্রবৃদ্ধি চার শতাংশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব অর্থনৈতিক মন্দা ও মধ্যপ্রাচ্যের রাজনৈতিক অস্থিরতার পরও চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে রেমিটেন্সের প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৩ শতাংশ বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। একই সঙ্গে তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন করতে রেমিটেন্স প্রবাহ বড় ধরনের অবদান রাখছে। মঙ্গলবার রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টার ইন-এ নেদারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান বাসুগ ও ইনাফি বাংলাদেশের যৌথ উদ্যোগে 'জীবনযাত্রার মানোন্নয়নে রেমিটেন্স : বিকল্প ভাবনা' . . .
এলডিসি ফোরামের বক্তব্যে শিল্পমন্ত্রী
স্বল্পোন্নত দেশে প্রযুক্তি ও উদ্ভাবন কেন্দ্র স্থাপনের আহ্বান অর্থনৈতিক রিপোর্টার ॥ স্বল্পোন্নত সকল দেশেই প্রযুক্তি ও উদ্ভাবন কেন্দ্র স্থাপনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। একই সঙ্গে সম্মিলিত উন্নয়নের লক্ষ্য অর্জনে স্বল্পোন্নত দেশগুলোর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করারও অঙ্গীকার করে বাংলাদেশ। তুরস্কের রাজধানী ইসত্মাম্বুলে এলডিসিভুক্ত দেশগুলোর ফোরামে এ বিষয়ে অনুষ্ঠিত এক আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশের শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া জানান, শিল্পায়নের ক্ষেত্রে এলডিসিভুক্ত দেশগুলো পিছিয়ে থাকলেও মেধা ও সৃষ্টিশীলতার ক্ষেত্রে . . .
জুয়েলার্স সমিতির নতুন কমিটি গঠন
দিলীপ-শাহীন প্যানেল জয়ী
অর্থনৈতিক রিপোর্টার ॥ গ্রামীণ জুয়েলার্সের চেয়্যারম্যান ডা. দিলীপ রায় বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) নতুন কার্যনির্বাহী কমিটির সভাপতি ও সিরাজ জুয়েলার্সের স্বত্বাধিকারী ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এছাড়া শারমীন জুয়েলার্সের স্বত্বাধিকারী এনামুল হক খান, সুলতানা জুয়েলার্সের বাবুল মিয়া, নিউ আল হাসান জুয়েলার্সের খবির উদ্দিন মিয়া, নিউ জড়োয়া হাউজের বাদল চন্দ্র রায়, সানন্দা জুয়েলার্সের রণজিৎ ঘোষ ও নিউ জামান জুয়েলার্সের আশরাফুজ্জামান সহ-সভাপতি পদে নির্বাচিত হন। সহ-সম্পাদক . . .