মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৩ এপ্রিল ২০১১, ২০ চৈত্র ১৪১৭
ইস্যু ব্যবস্থাপকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এসইসি
মডার্ন পলির আইপিও আবেদনে তথ্য গোপন
রাজু আহমেদ ॥ মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনে তথ্য গোপন করায় কোম্পানির ইস্যু ব্যবস্থাপক প্রতিষ্ঠান এ্যালায়েন্স ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। দায়িত্ব পালনে ব্যর্থতা এবং এসইসিকে বিভ্রান্ত করার অভিযোগে প্রতিষ্ঠানটিকে বড় অঙ্কের জরিমানাসহ কঠোরভাবে সতর্ক করা হতে পারে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। এসইসির অনুমোদন ছাড়াই সহযোগী কোম্পানির মূলধন বৃদ্ধি এবং এ সংক্রান্ত তথ্য গোপন করার অভিযোগে . . .
৪ কোম্পানির লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের জন্য বিভিন্ন হারে লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪টি কোম্পানি। কোম্পানিগুলো হলো_ ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ইউনাইটেড ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ স্টিল রিরোলিং মিলস লিমিটেড (বিএসআরএম) ও ইউনাইটেড লিজিং কোম্পানি লিমিটেড। ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ॥ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় নিরীৰিত আর্থিক প্রতিবেদন করে ১৬ শতাংশ বোনাস শেয়ার প্রদানের সিদ্ধানত্ম গ্রহণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা . . .
এক সপ্তাহে লেনদেন কমেছে ৩২ শতাংশ
আতঙ্ক কাটিয়ে আত্মবিশ্বাসী বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে স্বাভাবিক অবস্থা ফিরতে শুরু করেছে। ৫ হাজার কোটি টাকার তহবিল গঠনসহ সরকারের নানামুখী পদক্ষেপের প্রভাবে আতঙ্ক কাটিয়ে উঠছেন বিনিয়োগকারীরা। গত সপ্তাহে সামগ্রিক লেনদেনের ৰেত্রে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন ঘটেছে। এ কারণেই অধিকাংশ শেয়ারের দর ও সূচকের উর্ধমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। তা সত্ত্বেও আগের সপ্তাহের তুলনায় প্রায় ৩২ শতাংশ কমে গেছে আর্থিক লেনদেন। শেয়ারবাজার স্থিতিশীল করতে সরকারের পক্ষ থেকে বেশকিছু প্রশংসনীয় উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ করে রাষ্ট্রায়ত্ত . . .
পদ্মা সেতুর অতিরিক্ত যানবাহন চলাচল বাধাহীন করতে ২০০ কোটি টাকার প্রকল্প
চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী একনেকে উপস্থাপন
হামিদ-উদ-জামান মামুন ॥ পদ্মা সেতুর অতিরিক্ত যানবাহন চলাচল বাধাহীন করতে মাদারীপুর-ভায়া কাজিরটেক ব্রিজ হয়ে শরীয়তপুর সড়কটি চার লেনে উন্নীত করা হচ্ছে। এর ফলে একদিকে যেমন যানবাহন চলাচল নিশ্চিত হবে অন্যদিকে ঐ এলাকার কৃষিপণ্য বাজারজাত সহজ হবে এবং সড়ক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন ঘটবে। এটি বাস্তবায়ন করতে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৯৯ কোটি ৮৬ লাখ ৪৭ হাজার টাকা। এ সংক্রান্ত একটি প্রকল্পের প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে চূড়ানত্ম অনুমোদনের জন্য . . .
জাপানে সুনামিতে সরবরাহ ব্যবস্থা হুমকির মুখে
আতিকুর রহমান ॥ থ্রি ইলেভেনের (১১ মার্চে জাপানের ভয়াবহ ভূমিকম্প ও সুনামির সাঙ্কেতিক নাম) ফলে জাপানে পরমাণু বিদ্যুত কেন্দ্রের বিপর্যয় বিশ্বের সরবরাহ ব্যবস্থার জন্য হুমকি সৃষ্টি করেছে । জাপানে পারমাণবিক সঙ্কটের ব্যাপকতায় ইতোমধ্যে কয়েকটি শিপিং কোম্পানি দেশটির প্রধান বন্দরসমূহ ও সমুদ্রপথে প্রবেশ এড়িয়ে যাচ্ছে। এর ফলে বৈশ্বিক ধারাবাহিক সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত এবং দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার ব্যাহত হতে পারে। জাপান থেকে শিপমেন্ট বন্ধের পাশাপাশি ওই এলাকায় তেজস্ক্রিয়তার আশঙ্কায় বিশ্ব বাণিজ্যে বড় ধরনের ঋণাত্মক . . .
স্বর্ণের দাম এক বছরে দ্বিগুণ বৃদ্ধি
জনকণ্ঠ রিপোর্ট ॥ এক বছর ব্যবধানে দ্বিগুণেরও বেশি বেড়েছে স্বর্ণের দাম। ২০১০ সালের জানুয়ারিতে ভরিপ্রতি (২২ ক্যারেট) যে স্বর্ণ ২১ হাজার টাকায় কেনা যাচ্ছিল তা কিনতে এখন গুনতে হচ্ছে ৪৩ হাজার টাকা। এ পরিস্থিতিতে স্বর্ণ ক্রেতাদের হতাশ করে আরও এক দফা মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। স্বর্ণ ব্যবসায়ীদের এই সংগঠনটি আসছে সপ্তাহ থেকে ভরিপ্রতি আরও এক থেকে দেড় হাজার বাড়িয়ে দিচ্ছে। এদিকে স্বর্ণের দর লাফিয়ে লাফিয়ে বাড়ার কারণ হিসেব আনত্মর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির ধুয়ো তুলছেন স্বর্ণ ব্যবসায়ীরা। . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
হরতাল প্রত্যাহারে এফবিসিসিআই-এর আহ্বান অর্থনৈতিক রিপোর্টার ॥ একটি রাজনৈতিক দল কর্তৃক আগামী ৪ এপ্রিল আহূত সকাল-সন্ধ্যা হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছে এফবিসিসিআই। দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি ও ব্যবসাবণিজ্যের স্বার্থে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এ আহ্বান জানায়। বেসরকারী খাতের শীর্ষ এই সংগঠনটি সব সময়ই হরতাল ও নৈরাজ্যের বিরোধী। এফবিসিসিআই মনে করে পারস্পরিক আলাপ-আলোচনার মাধ্যমে যে কোন পরিস্থিতির সমাধান করা সম্ভব। জাতীয় অর্থনীতি এবং দেশের সার্বিক . . .