মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৯ এপ্রিল ২০১১, ১৬ বৈশাখ ১৪১৮
মবিল যমুনার তালিকাভুক্তির নির্দেশনা দিতে পারে এসইসি
২০০% নগদ লভ্যাংশ এবং ১০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ প্রদানের প্রস্তাব
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর ২সিসি ধারায় প্রদত্ত বিশেষ ক্ষমতা বলে বিনিয়োগকারীদের স্বার্থে মবিল যুমনা লুব্রিক্যান্ট (এমজেএল) বাংলাদেশ লিমিটেডকে স্টক এঙ্চেঞ্জে তালিকাভুক্তির নির্দেশনা দিতে পারে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। তালিকাভুক্তির আগে নগদ লভ্যাংশ ও বিনিয়োগকারীদের ৰতিপূরণ প্রদানের বিষয়ে কোম্পানির পৰ থেকে অঙ্গীকারনামা জমা দেয়ার পর আগামী সপ্তাহে এই নির্দেশনা জারি করা হতে পারে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। মবিল যমুনার একজন উর্ধতন কর্মকর্তা . . .
৭ কোম্পানির লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের বিভিন্ন হারে লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানি। আইএফআইসি ব্যাংক ॥ ২৭ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা দিয়েছে আইএফআইসি ব্যাংক। ব্যাংকের শেয়ারহোল্ডাররা প্রতি ১০০টি সাধারণ শেয়ারের বিপরীতে ২৭টি বোনাস শেয়ার পাবেন। পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৪ জুন বেলা ১১টায় রাজধানীর বারিধারায় বসুন্ধরা কনভেনশন সেন্টারে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএম সামনে রেখে আগামী ২২ মে রেকর্ডের তারিখ নির্ধারণ করা হয়েছে। . . .
একদিন পরই নিম্নমুখী শেয়ারবাজার
শেষ ঘণ্টার পতনে ৩২ পয়েন্ট কমেছে ডিএসই সাধারণ সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ মাত্র একদিন উর্ধমুখী থাকার পর পুঁজিবাজারে আবারও অধিকাংশ শেয়ারের দরপতন ঘটেছে। দিনের অধিকাংশ সময় উর্ধমুখী থাকলেও শেষ ঘণ্টার দরপতনে বৃহস্পতিবার ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক ৩২.৪৩ পয়েন্ট কমে গেছে। তবে সূচক কমলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। আগের দিনের তুলনায় ১৫৯ কোটি ৩১ লাখ টাকা বেড়ে সারা দিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৬ কোটি ৪৫ লাখ টাকা। বাজার বিশেস্নষকদের মতে, তদনত্ম কমিটির প্রতিবেদন প্রকাশ, এসইসি পুনর্গঠন নিয়ে সরকারের সিদ্ধানত্মহীনতায় বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অস্থিরতা . . .
অর্থনীতি শক্তিশালী অবস্থানে অবকাঠামোর অগ্রগতি নেই
স্ট্যান্ডার্ড এ্যান্ড পুওরসের পর্যবেক্ষণ
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে টেকসই অর্থনীতি ও শক্তিশালী প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। গত পাঁচ বছরে মাথাপিছু আয়ের প্রবৃদ্ধি গড়ে ৪.৭ শতাংশে অব্যাহত রয়েছে। মোট কথা বাংলাদেশে সম্ভাবনাময় অর্থনীতি অবস্থা বিরাজ করছে। আন্তর্জাতিক ক্রেডিট রেটিং সংস্থা স্ট্যান্ডার্ড এ্যান্ড পুওরস তার বার্ষিক পর্যালোচনা শেষে ২০১১ সালে বাংলাদেশের জন্য (বিবি-) রেটিং প্রদান করেছে। সংস্থাটি দেশের সামগ্রিক আর্থিক অবস্থা পর্যালোচনা করেই এ রেটিং দিয়েছে। এ উপলৰে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন কার হয়। . . .
মুম্বাই হামলার পর প্রথম ভারত-পাকিস্তান বাণিজ্য আলোচনা
বিজনেস ডেস্ক ॥ ২০০৮ সালে মুম্বাই হামলার পর ভারত ও পাকিস্তান বুধবার এ প্রথম বাণিজ্য আলোচনা শুরু করেছে। উভয় দেশের কর্মকর্তারা বলেছেন, তাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। এর ফলে বর্তমান বার্ষিক প্রায় ২ শ' কোটি ডলার থেকে তা বৃদ্ধি পাবে। এখানে সেরেমা হোটেলে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব রাহুল কুলারের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে পাকিসত্মানের বাণিজ্য সচিব জাফর মাহমুদের নেতৃত্বে পাকিসত্মান প্রতিনিধিদলের ওই বৈঠক অনুষ্ঠিত হয়। কর্মকর্তারা জানান, মঙ্গলবার রাতে লাহোর থেকে ভারতীয় প্রতিনিধিদল ইসলামাবাদ . . .
আরও একটি জাহাজ রফতানি হচ্ছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ আবারও একটি অত্যাধুনিক জাহাজ জার্মানিতে রফতানি করতে যাচ্ছে বাংলাদেশ। 'ওয়েস গ্রেইন' নামক এই বহুমুখী জাহাজটি তৈরি করেছে দেশের প্রথম জাহাজ রফতানিকারক প্রতিষ্ঠান আনন্দ শিপইয়ার্ড এ্যান্ড সিস্নপওয়েজ লিমিটেড। এর মধ্যদিয়ে আনন্দ শিপইয়ার্ড জার্মানিতে দ্বিতীয়বারের মতো জাহাজ রফতানির কৃতিত্ব অর্জন করতে যাচ্ছে। জাহাজটির দৈর্ঘ ১০৫ মিটার ও প্রস্থ ১৫ দশমিক ২৫ মিটার। সংশিস্নষ্ট সূত্রমতে, ইতোমধ্যে জাহাজ নির্মাণের কাজ শেষ হয়েছে। আগামী তিন মাসের মধ্যে জাহাজটি জার্মানির কাছে হসত্মানত্মর . . .
বুয়েটে স্থাপিত হচ্ছে মেটাল ইনস্টিটিউট
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) মেটাল ইনস্টিটিউট স্থাপিত হচ্ছে। স্টিল, সিরামিক, গস্নাস, পলিমার, পস্নাস্টিক, কম্পোজিটসহ এ জাতীয় বিভিন্ন শিল্পখাতের উন্নয়নে গবেষণা ও প্রশিক্ষণ সুবিধা বাড়াতে মেটাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে। এ জন্য শিল্প মন্ত্রণালয় বুয়েটে এ ইনস্টিটিউট স্থাপনে প্রয়োজনীয় সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে। শীঘ্রই শিল্প মন্ত্রণালয় এবং বুয়েটের মধ্যে এ ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে এ ইনস্টিটিউট স্থাপনের কাজ শুরম্ন হবে। সংশিস্নষ্টরা বলছেন, গুণগত . . .
স্বর্ণের বাজারের উর্ধগতি অব্যাহত ॥ প্রতিআউন্স ১৫৩৪ ডলার
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্বর্ণের বাজারের উর্ধগতি অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার বিশ্ববাজারে স্বর্ণের মূল্য আবারও সর্বকালের রেকর্ড ভঙ্গ করেছে। ফলে বিশ্ব অর্থনীতিতে নতুন অস্থিরতার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেস্নষকরা। চলতি সপ্তাহে প্রতিআউন্স (৩৩ গ্রাম) স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়ে রেকর্ড সর্বোচ্চ ১৫৩৪ ডলারে দাঁড়িয়েছে। চলতি মাসের শুরম্ন থেকেই স্বর্ণের মূল্য রেকর্ড পর্যায়ে উঠে আসে এবং এই বৃদ্ধি অব্যাহত রেখে সর্বোচ্চ পর্যায়ে উপনীত হয়। সর্বকালের রেকর্ড ভঙ্গ করে প্রতি আউন্স স্বর্ণের মূল্য ১৫৩৪ ডলারে উন্নীত . . .