মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ এপ্রিল ২০১১, ১০ বৈশাখ ১৪১৮
সংশোধিত এডিপির বরাদ্দ সমন্বয় চূড়ান্ত হচ্ছে চলতি সপ্তাহে
অতিরিক্ত অর্থ বরাদ্দের আবেদন করেছে সড়ক ও জনপথ বিভাগ_ ৪৬৭ কোটি টাকা, যোগাযোগ মন্ত্রণালয় ৬০০ কোটি টাকা, সেতু বিভাগ ২০০ কোটি টাকা, পানিসম্পদ মন্ত্রণালয় ৩৪০ কোটি টাকা এবং সর্বোচ্চ ১ হাজার ৬৯০ কোটি টাকা চেয়েছে বিদ্যুত বিভাগ
হামিদ-উজ-জামান মামুন ॥ শতভাগ বাস্তবায়নে চলতি অর্থবছরের (২০১০-১১) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (আরএডিপি) বরাদ্দ সমন্বয় চূড়ান্ত হচ্ছে আগামী সপ্তাহে। এ বিষয়ে ইতোমধ্যে মন্ত্রণালয় ও বিভাগগুলো পরিকল্পনা কমিশনের সংশিস্নষ্ট বিভাগে আরএডিপি বাস্তবায়নের ৰেত্রে তাদের অবস্থান জানানো প্রায় শেষ করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। পরিকল্পনা কমিশন সূত্র জানায়, গত ১১ এপ্রিল রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে সংশোধিত এডিপি অগ্রগতি নিয়ে পর্যালোচনাসভা। পরিকল্পনামন্ত্রী . . .
চট্টগ্রাম বন্দরে জাহাজজট
লাইটারেজ সঙ্কট_ বিপাকে অর্ধশত মাদার ভেসেল
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ লাইটার জাহাজ সঙ্কটে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে আকস্মিকভাবে জাহাজ জট মারাত্মক রূপ নিয়েছে। প্রতি মাদার ভেসেলে দৈনিক ১০টি লাইটার চাহিদার বিপরীতে একটি লাইটার যোগান দিতেই হিমশিম খাচ্ছে। এতে প্রতিদিনই বাল্ক কার্গোবাহী জাহাজের সংখ্যা বাড়ছে। বহির্নোঙ্গরে রবিবার পর্যন্ত লাইটারের জন্য অপেক্ষমাণ জাহাজের সংখ্যা ৪৩-এ উন্নীত হয়েছে। এসব জাহাজে গমসহ প্রায় ৩ লাখ টন লাইটারিংযোগ্য পণ্য রয়েছে। নাব্যের কারণে জাহাজগুলো বন্দরের জেটিতেও ভেড়ার অনুমতি পাচ্ছে না। এতে আমদানিকারকরা নানা সঙ্কটের . . .
কয়লাভিত্তিক আরও ছ'টি বিদ্যুত কেন্দ্র স্থাপনের প্রক্রিয়া শুরু
ঢাকা ও চট্টগ্রামের দুই কেন্দ্রের দরপত্র আহ্বান
রশিদ মামুন ॥ দেশে এক হাজার ৮০০ মেগাওয়াটের আরও ছয়টি কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র স্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যে ঢাকা এবং চট্টগ্রামের দুটি কেন্দ্রের দরপত্র আহ্বান করা হয়েছে। শীঘ্রই অন্য কেন্দ্রগুলোর দরপত্র আহ্বান করবে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। বিদ্যুত কেন্দ্রের মধ্যে ৬০০ মেগাওয়াটের দুটি এবং ১৫০ মেগাওয়াটের চারটি কেন্দ্র স্থাপন করা হবে। পিডিবি খুলনা এবং চট্টগ্রামে কয়লাভিত্তিক যে বৃহৎ দুই হাজার ৬০০ মেগাওয়াটের কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে তার বাইরে এই এক হাজার ৮০০ মেগাওয়াটের . . .
জাহাজভাঙ্গা শিল্প শ্রমিকদের জন্য পৃথক মজুরি
অর্থনৈতিক রিপোর্টার ॥ জাহাজভাঙ্গা শিল্প শ্রমিকদের জন্য পৃথক মজুরি কাঠামো গঠন করা হবে। এ শিল্পের শ্রমিকদের জন্য যে বিধিমালা করা হচ্ছে তাতে বিষয়টি অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইসরাফিল আলম। শুক্রবার দুপুরে সংসদীয় কমিটির অন্যান্য সদস্যসহ সীতাকুণ্ডের বিভিন্ন শিপব্রেকিং ইয়ার্ড পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। ইসরাফিল বলেন, জাহাজভাঙ্গা শ্রমিকদের স্বাস্থ্য ও স্বার্থ, পরিবেশগত দিক বিবেচনা করে বিধিমালায় অনত্মর্ভুক্ত করার জন্য . . .
আজ থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী সামাজিক ও অর্থনৈতিক ফোরাম ২০১১
বিশেষ প্রতিনিধি ॥ আজ শনিবার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক ফোরাম ২০১১ শীর্ষক সেমিনার। ঢাকা স্কুল অব ইকোনমিকস এবং বাংলাদেশ অর্থনীতি সমিতি যৌথভাবে ১২টি জাতীয় সংগঠনের সহযোগিতায় এই সেমিনার আয়োজন করতে যাচ্ছে। আগামী ২৮ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিতব্য এই সেমিনারে ৩০টি গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করা হবে। ঢাকা স্কুল অব ইকোনমিকসের গবর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ডক্টর কাজী খলীকুজ্জমান আহমদ শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান। তিনি বলেন, সামষ্টিক অর্থনৈতিক বিষয়ক একটি সেমিনারের মধ্যদিয়ে . . .
বিদ্যুত সাশ্রয়ে যশোর শিল্পাঞ্চলের সাপ্তাহিক বন্ধ রবিবার
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ বিদ্যুত সাশ্রয়ের লক্ষ্যে যশোরের শিল্প প্রতিষ্ঠান রবিবার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুত কর্তৃপক্ষ। জ্বালানি মন্ত্রণালয়ের পত্রালোকে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি ওজোপাডিকো যশোরাঞ্চলের শিল্প প্রতিষ্ঠানের জন্য রবিবারকে সাপ্তাহিক বন্ধের দিন হিসেবে নির্ধারণ করেছে। এ সংক্রান্ত একটি পত্র গত ১৮ এপ্রিল বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানও দিয়েছে ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলের দফতর থেকে। . . .
যশোর চেম্বারে মিজানুর সভাপতি, বদরুজ্জামান সম্পাদক মনোনীত
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির নবনির্বাচিত কর্মকর্তাদের দায়িত্ব বন্টন করা হয়েছে। নবনির্বাচিত কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মিজানুর রহমান খান, সহ-সভাপতি ৩ জন হলেন সৈয়দ সাজ্জাদুল করিম, সাজ্জাদুর রহমান সুজা ও মঈনুল আলম টুলু, সম্পাদক বদরুজ্জামান, যুগ্ম সম্পাদক ২ জন শেখ রফিকুল ইসলাম ও শাহিনুর রহমান ঠান্ডু, ট্রেজারার এসএম শামীম উদ্দিন এবং নির্বাহী সদস্য ১০ হলেন এএসএম হুমায়ুন কবির, আলহাজ মঈন উদ্দিন বাঁশি, মিজানুর রহমান, আব্দুল মালেক, কাসেদুজ্জামান সেলিম, আসাদুজ্জামান . . .