মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
নর্দার্ন পাওয়ারের ১৭৫ কোটি টাকার বন্ড অনুমোদন
বিক্রি হবে প্রাইভেট প্লেসমেন্টে ॥ আইপিওর আগে শেয়ারে রূপান্তর করা হবে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে শেয়ারে রূপান্তর না করার শর্তে নর্দার্ন পাওয়ার সলিউশন লিমিটেডকে বন্ড ইসু্য করে ১৭৫ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়। অনুমোদিত প্রসত্মাব অনুযায়ী কোম্পানির ইসু্য করা বন্ডকে শেয়ারে রূপান্তরের ক্ষেত্রে আইপিওর জন্য নির্ধারিত মূল্য বিবেচনায় নিতে হবে। এছাড়া বন্ড ইসু্যর পর তৃতীয় পৰের কাছে হস্তান্তরের ৰেত্রে এসইসির পূর্বানুমোদন . . .
এমজেএল ও এমআই সিমেন্টের তালিকাভুক্তির সময় দু' সপ্তাহ বৃদ্ধি
অর্থনৈতিক রিপোর্টার ॥ মবিল যমুনা লুব্রিক্যান্ট (এমজেএল) এবং এম আই সিমেন্ট ফ্যাক্টরির তালিকাভুক্তির সময়সীমা দু' সপ্তাহ করে বৃদ্ধি করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এমআই সিমেন্টের ক্ষেত্রে প্রথম হলেও এই নিয়ে এমজেএল-এর সময়সীমা তৃতীয়বারের মতো বাড়ানো হলো। দুই কোম্পানির পৃথক আবেদনের ভিত্তিতে গতকাল বৃহস্পতিবার এসইসির ৩৮১তম কমিশন সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কমিশন সভা শেষে এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, এমজেএল ও এমআই সিমেন্টের . . .
পরিচালকদের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাব
তালিকাভুক্তির ক্ষেত্রে যে কোন শর্ত মানতে রাজি এমআই সিমেন্ট
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) বরাদ্দ মূল্যের কমে শেয়ার বিক্রি করে লোকসানের মুখে পড়লে পরিচালকদের নিজস্ব অর্থে প্রাথমিক শেয়ারহোল্ডারদের ৰতিপূরণ প্রদানের প্রস্তাব করেছে এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড (ক্রাউন সিমেন্ট)। শেয়ারবাজারে লেনদেন শুরম্নর পর ছয় মাসের মধ্যে প্রাথমিক শেয়ার বিক্রি করে ক্ষতিগ্রস্ত হলে কোম্পানির পরিচালকদের পৰ থেকে এই ৰতিপূরণ দেয়া হবে। এৰেত্রে বরাদ্দ মূল্যের চেয়ে বিক্রয় মূল্যের যে পার্থক্য হবে এমআই সিমেন্টের পরিচালকরা সংশিস্নষ্ট শেয়ারহোল্ডারকে সেই টাকা পরিশোধ . . .
এক মাসে স্বর্ণের তিন দফা উত্বান
* আজ থেকে প্রতিভরিতে বাড়ছে ১ হাজার ১৬৬ টাকা
* বিশ্ব বাজারে দাম না কমলে অচিরেই প্রতিভরিতে বাড়বে আরও ২ হাজার
* পুঁজিবাজার নয়, স্বর্ণে বিনিয়োগের আহ্বান বাজুসের
আতিকুর রহমান ॥ আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে আজ থেকে বাড়ছে স্বর্ণের দাম। সারাদেশে প্রতিভরি স্বর্ণের দাম আগের থেকে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৪৬ হাজার ৯৩১ টাকা নিধর্ারণ করা হয়েছে। গতকালও ওই স্বর্ণের দাম ছিল ৪৫ হাজার ৭৬৫ টাকা। বুধবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক বৈঠকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে স্বর্ণের দাম প্রতি গ্রামে ১০০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। জুয়েলার্স সমিতির নতুন হিসাবে, দেশীয় বাজারে প্রতি ভরি স্বর্ণের দাম ২২ ক্যারেট ৪৬ হাজার ৯৩১ টাকা, ২১ ক্যারেট ৪৪ হাজার ৮৩২ . . .
বাজেটের লক্ষ্য বাস্তবায়নে দুর্নীতি দূর করতে হবে ॥ ড. কাজী খলীকুজ্জমান
অর্থনৈতিক রিপোর্টার ॥ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) পরিচালনা পরিষদের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, বাজেটের লক্ষ্য বাস্তবায়নে সকল ধরনের অনিয়ম দুর্নীতি দূর করতে হবে। একই সঙ্গে সামাজিক নিরাপত্তা খাতে বাজেটের স্বচ্ছতা নিশ্চিত করা না গেলে দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা চরম হুমকির মুখে পড়বে। রাজধানীর আগারগাঁওয়ে সংস্থার কার্যালয়ে বৃহস্পতিবার পিকেএসএফ'র এফএসভিজিডি এন্ড ইউপি বেনিফিশিয়ারিজ প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, দুর্নীতি দূর করতে হলে সামাজিক আন্দোলন . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
বরেন্দ্র অঞ্চলের কৃষকরা পাবেন ২৩ কোটি টাকার ঋণ সুবিধা
সংবাদদাতা, রাজশাহী ॥ রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের কৃষকরা এবার ২৩ কোটি টাকার কৃষিঋণ সুবিধা পাবেন। রাজশাহীতে ন্যাশনাল ব্যাংক লিমিটেড ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)'র মধ্যে এই কৃষি ও পলিস্ন ঋণ চুক্তি স্বাৰর হয়েছে। আগামী পাঁচ বছরের জন্য এই চুক্তি স্বাৰর হয়। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এ চুক্তিতে স্বাৰর করা হয়। ন্যাশনাল ব্যাংকের রাজশাহী অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ওয়াসিফ আলী খানের সভাপতিত্বে চুক্তি স্বাৰর অনুষ্ঠানে ব্যাংকের পৰে ব্যবস্থাপনা পরিচালক নেয়াজ আহমেদ ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপৰের . . .