মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৬ এপ্রিল ২০১১, ৩ বৈশাখ ১৪১৮
সঙ্কুচিত হচ্ছে শ্রমবাজার
বহু শ্রমিক দেশে ফিরে এসেছে অনেকে ফেরার অপেক্ষায়
ফিরোজ মান্না ॥ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সরকারবিরোধী আন্দোলনের ফলে বাংলাদেশের শ্রমবাজার দিন দিন সঙ্কুচিত হয়ে যাচ্ছে। বহু শ্রমিক লিবিয়া থেকে দেশে ফেরত এসেছে। আরও অনেক শ্রমিক দেশে ফেরার অপেৰায় রয়েছে। এ অবস্থায় দেশে রেমিটেন্স প্রবাহও কমে যাবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। এমন এক পর্যায়ে সৌদি আরব ৪০ হাজার শ্রমিক নিয়োগের ঘোষণা দিয়েছে। এই ঘোষণা শ্রমবাজরে কিছুটা আশার সঞ্চার করেছে। এর মধ্যে রয়েছে ১০ হাজার গৃহকর্মী, ১০ হাজার গাড়ি চালক, ১০ হাজার নিরাপত্তারক্ষী ও ১০ হাজার মালি পদে নিয়োগ দেবে তারা। সম্প্রতি . . .
পরিবহন ব্যয় বাঁচাতে সিঙ্গেল পয়েন্ট টার্মিনাল নির্মাণ হচ্ছে
তেল খালাসে সময় ও অর্থ বাঁচবে
রশিদ মামুন ॥ জ্বালানি তেল চুরি রোধ এবং পরিবহন ব্যয় বাঁচাতে গভীর সমুদ্রে সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনাল নির্মাণ করছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) ঋণ সহায়তায় ১৩৬ মিলয়ন ডলারে টার্মিনালটি নির্মাণ করা হব। গভীর সমুদ্রে তেল খালাসের ব্যবস্থা থাকলে কোন নির্দিষ্ট দেশের মুখাপেৰী হয়ে থাকতে হবে না। যখন যে দেশ কম দামে তেল দিতে চাইবে তাদের কাছ থেকে তেল কেনা সম্ভব হবে। সূত্র জানায়, এতে বছরে তেল পরিবহন বাবদ বিপিসির ৪৫০ থেকে ৫শ' কোটি টাকার সাশ্রয় হবে। একই সঙ্গে . . .
পরমাণু সঙ্কটে জাপানে বাণিজ্য আস্থায় ধস
টোকিও, ১৫ এপ্রিল, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স ॥ জাপানে পরমাণু সঙ্কটের কারণে বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর বাণিজ্য আস্থা চলতি মাসে এতটাই কমে গেছে যে তা রেকর্ড সৃষ্টি করেছে। এদিকে আনত্মর্জাতিক মুদ্রা তহবিল বুধবার হুঁশিয়ারি দিয়ে বলেছে, পরমাণু বিপর্যয় থেকে উত্তরণের কোন সম্ভাবনা আপাতত দেখা না যাওয়ায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটির অর্থনৈতিক ঝুঁকি কেবল বাড়ছেই। গত ১১ মার্চের ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রসত্ম জাপানের পরমাণু কেন্দ্রে কিছু জ্বালানি রড ক্ষতিগ্রসত্ম হয়ে থাকতে পারে বলে এর প্রকৌশলিরা . . .
সরকার কয়েক লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত
পটিয়ায় শিল্প ও বাণিজ্যমেলা
নিজস্ব সংবাদদাতা,পটিয়া ॥ চট্টগ্রামের পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত শিল্প ও বাণিজ্য মেলার আয়োজক প্রতিষ্ঠান বছরে কয়েক লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়ে থাকে। সাউথ এশিয়া ফরেন জোন নামের এ ভঁূইফোড় প্রতিষ্ঠান সরকারকে রাজস্ব না দিয়ে সংশিস্নষ্ট অফিস ও প্রশাসনের কিছু অসাধু কর্মকতর্া-কর্মচারীদের ম্যানেজ করে পটিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চলে দীর্ঘদিন ধরে শিল্প ও বাণিজ্য মেলার নামে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে আসছিল বলে অভিযোগ ওঠেছে। পটিয়া সরকারি কলেজের এইচএসসি পরীক্ষা কেন্দ্রে মাঠে গত ৮ এপ্রিল শুরম্নু হওয়া মাসব্যাপী . . .