মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১১, ১ বৈশাখ ১৪১৮
পুঁজিবাজারে আরেক দফা মূল্য সংশোধন
বিশেষজ্ঞদের মতে বাজার স্বাভাবিক, আতঙ্কের কিছু নেই
অর্থনৈতিক রিপোর্টার ॥ তদন্ত কমিটির প্রতিবেদন ও বাংলাদেশ ফান্ড নিয়ে নানামুখী আলোচনায় অধিকাংশ বিনিয়োগকারীর পর্যবেক্ষণশীল মনোভাবের কারণে পুঁজিবাজারের লেনদেনে কিছুটা শস্নথগতি বিরাজ করছে। বুধবার সপ্তাহের শেষ লেনদেনে দিনের অধিকাংশ সময় অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধি সত্ত্বেও শেষ দিকের সংশোধনের কারণে দুই স্টক এঙ্চেঞ্জে সূচক কমেছে। ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক ৩৬.৮৭ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক ৪০.৯৬ পয়েন্ট কমেছে। তবে উভয় স্টক এঙ্চেঞ্জে আর্থিক লেনদেনের পরিমাণ আগের দিনের . . .
একটিভ ফাইন কেমিক্যাল ও নর্দার্ন ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারহোল্ডারদের জন্য ২০১০ সালের লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত একটিভ ফাইন কেমিক্যাল এবং নর্দার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এরমধ্যে একটিভ ফাইন কেমিক্যাল ১৫ শতাংশ হারে এবং নর্দার্ন ইন্সু্যরেন্স ১২ শতাংশ হারে বোনাস লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। একটিভ ফাইন কেমিক্যাল ॥ কোম্পানির পরিচালনা পর্ষদ সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ হারে বোনাস শেয়ার ঘোষণা করেছে। কোম্পানির বার্ষিক সাধরণ সভা (এজিএম) ২১ জুন সকাল ১১টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত আইডিইবি ভবনে অনুষ্ঠিত . . .
মবিল যমুনার তালিকাভুক্তির সময় আরও এক সপ্তাহ বৃদ্ধি
ডিএসই, সিএসই এবং সংশিস্নষ্ট কোম্পানিকে চিঠি
অর্থনৈতিক রিপোর্টার ॥ মবিল যমুনা লুব্রিকেন্টের (এমজেএল) তালিকাভুক্তির সময়সীমা আরও এক সপ্তাহ বৃদ্ধি করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। কোম্পানিটি পৰ থেকে দু'সপ্তাহ সময় বাড়ানোর আবেদন করা হলেও তালিকাভুক্তির জন্য আগামী ২১ এপ্রিল পর্যন্ত সময় দেয়া হয়েছে। গতকাল বুধবার কমিশনের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এসইসি সূত্রে জানা গেছে যায়। আইপিওর মাধ্যমে প্রবাসীদের কাছ থেকে টাকা জমা নেয়ার শেষ সময়ের হিসাবে গত ৩১ মার্চ মবিল যমুনার তালিকাভুক্তির শেষ দিন। তবে ওই সময়ের মধ্যে জটিলতা না . . .
ডলার পাচার রোধে কেন্দ্রীয় ব্যাংকের তল্লাশি শুরু
* একাধিক বিভাগের ৯টি টিম মাঠে
* মানিচেঞ্জার ও তফসিলি ব্যাংকগুলো খতিয়ে দেখা হচ্ছে
* ডলারের দর কমানো এবং চাহিদা অনুযায়ী যোগান বৃদ্ধি করা
খায়রুল হোসেন রাজু ॥ ডলার পাচার রোধে সকল তফসিলি ব্যাংক ও মানি চেঞ্জারগুলোতে তলস্নাশি চালাচ্ছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের একাধিক টিভি পৃথক ভাবে তাল্লাশি চালাচ্ছে। যাতে করে ডলার পাচার ঠেকানো যায় এবং চাহিদা অনুযায়ী যোগান বৃদ্ধি করা সম্ভব হয়। পাচারের কারণে ডলারের দর আকাশচুম্বি হয়েছে। বিষয়টি নিয়ে খোঁদ কেন্দ্রীয় ব্যাংক উদ্বেগ প্রকাশ করেছে বলেও জানা গেছে। সূত্রে জানা গেছে, অবৈধ মানি চেঞ্জারের মাধ্যমে বৈদেশিক মদ্রা (ডলার, ইয়েন, রিয়াল, ইউরো) পাচার হচ্ছে। রাজধানী ও এর আশপাশ এবং রাজধানীর বাইরেও একাধিক . . .
চাষী পর্যায়ে লবণের মূল্য কেজিপ্রতি ৪ টাকা নির্ধারণ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ন্যায্য মূল্য নিশ্চিত করতে চাষী পর্যায়ে প্রতিকেজি লবণের দাম চার টাকা বেঁধে দেয়া হয়েছে। বুধবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ মূল্য বেঁধে দেয়া হয়। ফলে ফিনিশড লবণ প্রক্রিয়াজাত কোম্পানিগুলোকে ওই মূল্যে এখন থেকে লবণ কিনতে হবে। বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে তিন সদস্যের কোস্ট ট্রাস্ট ও বাংলাদেশ লবণ চাষীর প্রতিনিধি দল সাৰাত করেন। তারা দেশের অবহেলিত লবণখাতকে গুরম্নত্ব দিয়ে প্রান্তিক লবণ চাষীদের স্বার্থ রৰায় দ্রুত পদৰেপ নেয়ায় মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। . . .
পহেলা বৈশাখে বৃক্ষ প্রদর্শনী শুরু
স্টাফ রিপোর্টার ॥ আজ বুধবার থেকে জাতীয় সংসদের উত্তর পাশে শুরু হবে বৈশাখী বৃৰ প্রদর্শনী। ১০ দিনের এ প্রদর্শনী শেষ হবে আগামী শুক্রবার। প্রদশর্নীর আয়োজন করছে বাংলাদেশ পস্ন্যান্ট নার্সারিমেন সোসাইটি। এর উদ্বোধন করবেন বন ও পরিবশে প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রদর্শনীর সকল প্রস্তুতি সম্পন্ন বলে জানাল আয়োজক সংগঠন। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে আয়োজক সংগঠনের ঢাকা মেট্টো পলিটন কমিটির সভাপতি মোঃ তারেক রহমান এ খবর জানান। সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, ফল, ফুলসহ বিভিন্ন ধরনের প্রায় ৭শ . . .