মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১১ এপ্রিল ২০১১, ২৮ চৈত্র ১৪১৭
অমনিবাস হিসাব বন্ধের সুপারিশ তদন্ত কমিটির
মার্চেন্ট ব্যাংকের প্রত্যেক গ্রাহকের জন্য আলাদা বিও হিসাব ॥ হিসাবের সুবিধার জন্য শ্যাডো এ্যাকাউন্ট রাখা যায়
অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্চেন্ট ব্যাংকের অমনিবাস হিসাব বন্ধ করে প্রত্যেক বিনিয়োগকারীর জন্য পৃথক বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খোলার সুপারিশ করেছে পুঁজিবাজার সংক্রান্ত তদন্ত কমিটি। এ বিষয়ে কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, আইনত শেয়ার লেনদেন শুধুমাত্র বিও হিসাবের মাধ্যমে করা যায়। কিন্তু আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মার্চেন্ট ব্যাংকার নিজেরা অমনিবাস হিসাব (ইনভেস্টর এ্যাকাউন্ট) খুলছে এবং প্রতি ৫ থেকে ১০ হাজার হিসাবের জন্য মার্চেন্ট ব্যাংকারের নিজস্ব নামে একটি বিও হিসাব রাখছে। ফলে বিনিয়োগকারী থাকছে বিও হিসাবের . . .
বিডি ফাইন্যান্স ও এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারহোল্ডারদের জন্য ২০১০ সালের লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (বিডি ফাইন্যান্স) এবং এশিয়া প্যাসিফিক ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড। এরমধ্যে বিডি ফাইন্যান্স ২২ শতাংশ হারে বোনাস এবং এশিয়ার প্যাসিফিক ইন্সু্যরেন্স ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ প্রদানের সিদ্ধানত্ম নিয়েছে। বিডি ফাইন্যান্স : বিডি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২২ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) . . .
বাংলাদেশ ফান্ডের ট্রাস্টি নিয়োগের চিঠি দিয়েছে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ফান্ডের ট্রাস্টি ও কাস্টডিয়ান নিয়োগের জন্য ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) চিঠি দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ট্রাস্টি ও কাস্টডিয়ান নিয়োগের পাশাপাশি সকল সহযোগী উদ্যোক্তা প্রতিষ্ঠানের সম্মতিপত্র পেলে জরম্নরী সভা ডেকে ফান্ডটি অনুমোদন করা হবে বলে এসইসি সূত্রে জানা গেছে। সূত্র জানায়, পুঁজিবাজারে তারল্য সঙ্কট কাটাতে ৫ হাজার কোটি টাকার 'বাংলাদেশ ফান্ডের' ট্রাস্ট চুক্তি অনুমোদনের জন্য গত ২৯ মার্চ এসইসিতে আবেদন জমা দেয় আইসিবি এ্যাসেট . . .
তদন্ত প্রতিবেদনের ওপর বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন
দুই স্টক এক্সচেঞ্জে বেড়েছে সূচক ও লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে বিপর্যয়ের কারণ ও এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে সরকার গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ওপর আস্থা রেখেছেন বিনিয়োগকারীরা। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর নানামুখী আলোচনার কারণে বাজারের ভবিষ্যত নিয়ে অনেকের মধ্যে সংশয় দেখা গেলেও সপ্তাহের প্রথম লেনদেনেই উলেস্নখযোগ্যহারে বেড়েছে শেয়ারবাজারের লেনদেন ও সূচক। অধিকাংশ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধির প্রভাবে রবিবার ১৫.৯২ পয়েন্ট বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক। পাশাপাশি ৮১ কোটি টাকা . . .
টেকনাফের ট্রানজিট পয়েন্টে চোরাই পণ্যের হাট
এইচ এম এরশাদ, কক্সবাজার ॥ বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত উপেক্ষা করে কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে চোরাই পণ্যের হাট বসিয়েছে চোরাচালানিরা। প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যনত্ম লাখ লাখ টাকার আমদানিযোগ্য মালামাল বিকিকিনি চলছে ট্রানজিট পয়েন্টে। স্থানীয় পেশাদার এক কালোবাজারি সিন্ডিকেট নিয়ন্ত্রণ করছে অবৈধ পণ্য বহনকারী ওসব ব্যক্তিদের। প্রত্যেহ ইয়াবা, মদ ও আমদানিযোগ্য নানা রকমের পণ্য হাত বদল হচ্ছে ওই ঘাটে। বিজিবি ও পুলিশের নাম ভাঙ্গিয়ে স্থানীয় দু'ব্যক্তি চাঁদা আদায় করে থাকে বলে অভিযোগ উঠেছে। প্রভাবশালী . . .
এনবিআর ও বিটিআরসির বিরুদ্ধে ব্যবসায়ীদের ক্ষোভ
ঢাকা চেম্বারের সংবাদ সম্মেলন
অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ টেলি যোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) রাষ্ট্রের গুরুত্বপূর্ণ এই দু'টি প্রতিষ্ঠানের কোনটিই তাদের মূল দায়িত্ব পালন করছে না। এ ব্যাপারে দেশের অন্যতম ব্যবসায়িক সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ৰোভ প্রকাশ করে। অভিযোগ করে বলেছে, এই দু'টি প্রতিষ্ঠানই করণীয় রেগুলেটরি বাস্তবায়নের পরিবর্তে নীতি নির্ধারণী সিদ্ধান্ত নিয়ে ব্যসত্ম রয়েছে। সংগঠনটি দাবি করেছে, এ সকল প্রতিষ্ঠান পলিসি মেকিং করতে গিয়ে রাষ্ট্রের অনেক ৰতি . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
বীমা খাতের ভাবমূর্তি অক্ষুন্ন রাখার আহ্বান
অর্থনৈতিক রিপোর্টার ॥ বীমা খাতের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে দেশের সকল বীমা কোম্পানির চেয়ারম্যানদের স্বচ্ছতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইন্সু্যরেন্স এ্যাসোসিয়েশন। একই সঙ্গে বীমা খাতের এ সংগঠনটি কমিশনের মাধ্যমে অস্বাস্থ্যকর প্রতিযোগিতা বন্ধকরণ ও পরিচালকদের ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হওয়ার বাধা অপসারণসহ বীমা খাতে বিদ্যমান সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে করণীয় পদৰেপ নেয়ার ব্যাপারেও আশ্বস্ত করেছে। বাংলাদেশ ইন্সু্যরেন্স এ্যাসোসিয়েশনের উদ্যোগে গত শুক্রবার রাজধানীর একটি হোটেলে . . .