মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১১, ১৫ চৈত্র ১৪১৭
তদন্ত প্রতিবেদনের আগে বুকবিল্ডিং সংস্কার নয়
এসইসির সঙ্গে বৈঠকে ডিএসই-সিএসই, বিএপিএলসি ও বিএমবিএর প্রস্তাব
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে বিপর্যয়ের কারণ ও কারসাজি অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশের আগে কোন রকম সংস্কার না করে বুকবিল্ডিং পদ্ধতির কার্যকারিতা স্থগিত রাখার প্রস্তাব দিয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ, বাংলাদেশ এ্যাসোসিয়েশনে পাবলিকলি লিস্টেট কোম্পানিজ (বিএপিএলসি) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশন (বিএমবিএ)। গতকাল সোমবার সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) অনুষ্ঠিত এক বৈঠকে চার প্রতিষ্ঠানের পৰ থেকে যৌথভাবে এ প্রস্তাব দেয়া হয়। বিষয়টি নিয়ে এসইসির পৰ থেকে . . .
চারদিন পর উর্ধমুখী শেয়ারবাজার
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা চার দিন সংশোধনের পর আবার উর্ধমুখী ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। অধিকাংশ কোম্পানির দরবৃদ্ধির প্রভাবে সোমবার ১৪৮.৮৯ পয়েন্টেরও বেশি বেড়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই)। ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতেই অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। সামগ্রিকভাবে বাজার পরিস্থিতি ইতিবাচক হলেও শেয়ার লেনদেনে শস্নথগতি অব্যাহত রয়েছে। সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক কাটতে শুরু করলেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তা কমে যাওয়ায় লেনদেন কম হচ্ছে বলে বাজার বিশেস্নষকরা মনে করছেন। বিশেস্নষণে . . .
খামারীদের নিরাপত্তায় চালু হচ্ছে পোল্ট্রি বীমা
অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষি বীমার অনুকরণে পোল্ট্রি বীমা চালু করা হবে। এ বীমা খামারীদের রৰাকবচ হিসেবে কাজ করবে। এ লৰ্যে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য দ্রম্নত ব্যবস্থা নেয়া হচ্ছে। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ৭ম আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনারের সমাপনী অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী একথা বলেন। মন্ত্রী আরও বলেন, দারিদ্র্য বিমোচনে পোল্ট্রিখাত উলেস্নখযোগ্য ভূমিকা রেখে চলেছে। তাই পোল্ট্রি সেক্টরের উন্নয়ন না হলে দেশকে এগিয়ে নেয়া সম্ভব হবে না বলে মন্তব্য করেন তিনি। তাঁর . . .
'বাংলাদেশ ফান্ড' চূড়ান্ত
ট্রাস্ট চুক্তি অনুমোদনের জন্য এসইসিতে আবেদন জমা দেয়া হবে আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের তারল্য সঙ্কট কাটাতে ৫ হাজার কোটি টাকার 'বাংলাদেশ ফান্ড' গঠনের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ফান্ডের ট্রাস্ট চুক্তি অনুমোদনের জন্য আজ (মঙ্গলবার) সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) আবেদন জমা দেয়া হবে। কমিশনের অনুমোদনের পর মেয়াদহীন (ওপেন এ্যান্ড) মিউচ্যুয়াল ফান্ডের স্বাভাবিক প্রক্রিয়া অনুযায়ী উদ্যোক্তা অংশের অর্থ নিয়ে শীঘ্রই এই তহবিলের কার্যক্রম শুরু হবে। তহবিলের মূল উদ্যোক্তা ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক . . .
১২ ব্যাংককে ৫০ শতাংশ পর্যন্ত কৃষিঋণ বিতরণের নির্দেশ
বাংলাদেশ ব্যাংকের বৈঠক
অর্থনৈতিক রিপোর্ট ॥ আগামী তিন মাসের মধ্যে ১২টি বাণিজ্যিক ব্যাংকের ৫০ শতাংশ কৃষি ঋণ বিতরণ করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো অর্থ বছরের মোট টার্গেটের অংশ হিসেবেই এ ঋণ বিতরণ করবে। কোন ব্যাংক ঋণ বিতরণে ব্যর্থ হলে সংশিস্নষ্ট ব্যাংকের বিরম্নদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কৃষি ঋণ বিতরণে পিছিয়ে পড়া ১২টি বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা উর্ধতন কর্মকর্তার সঙ্গে সোমবার বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক মিলনায়তনে অনুষ্ঠিত বৈঠকে ডেপুটি গবর্নর মুরশেদ কুলী খানের সভাপতিত্বে . . .
২০ ব্যাংকের আগ্রাসী লেনদেন
কেন্দ্রীয় ব্যাংকের কঠোর নির্দেশনার কারণে কমতে শুরু করছে সিডিআরের পরিমাণ
খায়রুল হোসেন রাজু ॥ আগ্রাসী ব্যাংকিংয়ের কারণেই ২০টি বাণিজ্যিক ব্যাংকের ঋণ-আমানতের অনুপাতের (সিডিআর) গড়ে প্রায় ৮৯ শতাংশ দাঁড়িয়েছে। এসব ব্যাংকগুলো ডিপোজিটের তুলনায় অধিক হারে ঋণ বিতরণ করেছে। যদিও ঋণ বিতরণের পরিমাণ একটি নির্দিষ্ট সীমার মধ্যে নামিয়ে আনার জন্য কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি নির্দেশনা জারি করে। আগামী জুনের মধ্যে এ নির্দেশ কার্যকর করতে হবে। এরই ধারাবাহিকতায় গত ১৭ মার্চের হিসাব অনুযায়ী অধিকাংশ ব্যাংকই তাদের সিডিআর কমিয়ে আনছে। বাংলাদেশ ব্যাংকের কঠোর মনিটরিং ও নির্দেশনার কারণেই এটি হচ্ছে। এ বিষয় . . .
রূপালী ব্যাংকে দুই নয়া জিএমের যোগদান
গত ২১ মার্চ মোঃ ওয়াহিদুজ্জামান খন্দকার রূপালী ব্যাংক লিমিটেডের মহাব্যবস্থাপক হিসেবে যোগদান করেন। তিনি ইনভেস্টমেন্ট কর্পোরেশন বাংলাদেশ-এর উপমহাব্যবস্থাপক পদ থেকে মহাব্যবস্থাপক পদে পদোন্নতি লাভ করেছেন। ওয়াহিদুজ্জামান খন্দকার ইনভেস্টমেন্ট কর্পোরেশনের ১৯৮৩ সালে সিনিয়র অফিসার হিসেবে যোগদান করেন। তিনি আইসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সিইও হিসেবে দায়িত্ব পালন করেন। জনাব ওয়াহিদুজ্জামান ১৯৫৮ সালে কুমিলস্না জেলার তিতাস উপজেলার ইউসুফপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইনান্স বিষয়ে . . .
২৮১০ কোটি টাকার ৯ প্রকল্প একনেকে উঠছে আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ানত্ম অনুমোদনের জন্য ৯টি প্রকল্প উপস্থাপন করা হচ্ছে। এসব প্রকল্প বাসত্মবায়নের প্রসত্মাবিত ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৮১০ কোটি টাকা। রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনের এইসি সম্মেলন কৰে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে। পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, একনেকে উঠতে যাওয়া প্রকল্পগুলো হচ্ছে_ কৃষি, পানিসম্পদ ও পলস্নী প্রতিষ্ঠান বিভাগের আওতায় উপজেলা কমপেস্নঙ্ সম্প্রসারণ প্রকল্প, . . .