মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১১, ১০ চৈত্র ১৪১৭
কোম্পানির হিসাব পুর্ননিরীক্ষার ব্যয় বহনের প্রস্তাব এসইসির
অর্থ মন্ত্রণালয়ের মতামতের পর চূড়ান্ত সিদ্ধান্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ তালিকাভুক্ত কোম্পানির নিরীৰিত আর্থিক হিসাবে কোন রকম অসঙ্গতি বা সন্দেহজনক তথ্য চিহ্নিত হলে ওই হিসাব পুনরায় নিরীৰা করবে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। কমিশনের নিয়োগ করা নিরীৰা প্রতিষ্ঠানের (অডিট ফার্ম) মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পুনঃনিরীৰা কাজের সামগ্রিক ব্যয় বহনের সিদ্ধান্ত নিয়েছে এসইসি। গত মঙ্গলবার অনুষ্ঠিত কমিশন সভায় ১৯৮৭ সালের সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন বিধিমালা সংশোধন করে পুনঃনিরীৰা সম্পর্কিত এ ধারা সংশোধনের নীতিগত সিদ্ধানত্ম নেয়া হয়। তবে অর্থ . . .
রিলায়েন্স ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ হারে বোনাস শেয়ার দিচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় নিরীৰিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই হার নির্ধারণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা প্রতি ১০০টি সাধারণ শেয়ারের বিপরীতে ৩৫টি বোনাস শেয়ার পাবেন। পরিচালনা পর্ষদের সিদ্ধানত্ম অনুযায়ী আগামী ৩০ এপ্রিল সকাল ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজারে কোম্পানির . . .
দুই কোম্পানির তালিকাভুক্তি নিয়ে নতুন জটিলতা
শেয়ারহোল্ডারদের ক্ষতিপূরণ দেয়ার অঙ্গীকারনামা দিয়েছে এমআই সিমেন্ট
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদন পেলেও পুঁজিবাজারে মবিল যমুনা লুব্রিক্যান্টের তালিকাভুক্তি নিয়ে নতুন জটিলতা তৈরি হয়েছে। প্রাথমিক শেয়ার বিক্রি করে লোকসান হলে সংশিস্নষ্ট শেয়ারহোল্ডারকে ৰতিপূরণ প্রদানের বিষয়ে কোম্পানির দেয়া অঙ্গীকারকে আইনসঙ্গত মনে না করায় কোম্পানিটিকে তালিকাভুক্ত করার বিষয়ে নেতিবাচক মনোভাব ব্যক্ত করেছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। ফলে কোম্পানিটির তালিকাভুক্তি নিয়ে নতুন করে সংশয় তৈরি হলো। অন্যদিকে তালিকাভুক্তি নিয়ে একই ধরনের সমস্যায় পড়া এমআই . . .
অবশেষে পণ্যের পরিবেশক নীতিমালা জারি
* এক মূল্যে সারাদেশে পণ্য বিক্রি
* কেন্দ্রীয় মনিটরিং সেলের অনুমোদন ছাড়া মূল্য পরিবর্তনের সুযোগ নেই
* কেন্দ্রীয় মনিটরিং সেল পরিবেশকদের নজরদারি করবে
* অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দুই বছরের কারাদণ্ড
অর্থনৈতিক রিপোর্টার ॥ অবশেষে ব্যবসায়ী সিন্ডিকেটের বাধা উপেক্ষা করে সরকার অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক নিয়োগ আদেশ, ২০১১ জারি করেছে। ১৯৫৬ সালের কন্ট্রোল অব এসেন্সিয়াল কমোডিটিস এ্যাক্ট সেকশন-২ এর প্রদত্ত ৰমতাবলে বাণিজ্য মন্ত্রণালয় বুধবার পরিবেশক নীতিমালার গেজেট জারি করেছে। এ আদেশ আপাতত ভোজ্যতেল ও চিনি বিপণনের ৰেত্রে প্রযোজ্য হবে এবং পরবর্তীতে তা প্রয়োজন অনুসারে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ৰেত্রে বর্তাবে। এই আদেশ জারির ফলে আগামী ৯০ দিনের মধ্যে ডিও প্রথা বাতিল হবে। একই সঙ্গে কোম্পানিগুলোকে . . .
রেমিটেন্স প্রবাহ অব্যাহত থাকলে জিডিপি হবে ৭ শতাংশ
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে গবর্নর
অর্থনৈতিক রিপোর্টার ॥ বর্তমানে আমাদের জিডিপি গ্রোথ ৬ শতাংশের কাছাকাছি দাঁড়িয়েছে। রেমিটেন্স প্রবাহসহ অর্থনীতির এ ধারা ঠিক থাকলে এ বছরের মধ্যেই জিডিপি গ্রোথ ৭ শতাংশ হবে বলে উলেস্নখ করছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। একই সঙ্গে লিবিয়া থেকে ফেরত আসা শ্রমিকদের কাজের সুযোগ করে দিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন তিনি। বুধবার সকালে গুলশানের একটি হোটেলে রেমিটেন্স প্রবাহ বাড়ানোর বিষয়ে আয়োজিত দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান . . .
দু'শ' কোটি টাকা মেরে দুই ডিও ব্যবসায়ী উধাও
* খাতুনগঞ্জে এ যাবতকালের সর্ববৃহৎ কেলেঙ্কারি
* দিনভর পণ্য বেচাকেনা বন্ধ, লেনদেন স্থবির
* সতর্ক হতে ট্রেড এ্যাসোসিয়েশনের নতুন নির্দেশনা
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ প্রায় ২শ' কোটি টাকা মেরে দিয়ে চট্টগ্রামে কোটিপতি দুই সহোদর ডিও ব্যবসায়ী উধাও হয়ে গেছেন। দেশের অন্যতম প্রধান বাণিজ্যপাড়া খাতুনগঞ্জে ব্যবসায়ী উধাও হয়ে যাওয়ার ক্ষেত্রে টাকার অঙ্কে এ যাবতকালের সর্ববৃহৎ ঘটনা হিসেবে চিহ্নিত হয়েছে। দুই সহোদর ব্যবসায়ীর নাম সাইদুল ইসলাম জুনু ও সাইফুল আজম। তারা খাতুনগঞ্জের চৌধুরী মার্কেটের মালিক এবং এলাকার প্রখ্যাত ব্যবসায়ী মরহুম নুরম্নল আফসারের পুত্র। গত মঙ্গলবার সন্ধ্যার পর থেকে এ দুই ব্যবসায়ী গা ঢাকা দিয়েছেন। বুধবার সকাল থেকে দুই ভাইয়ের . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
মিডিয়া ব্যবসায় এশিয়ান গ্রুপ
অর্থনৈতিক রিপোর্টার ॥ মিডিয়া ব্যবসায় প্রবেশ করল এশিয়ান গ্রুপ। এ গ্রম্নপের সহযোগী প্রতিষ্ঠান 'এশিয়ান রেডিও লিমিটেড' একটি বেসরকারী এফএম বেতার কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য তথ্য মন্ত্রণালয় থেকে লাইসেন্স পেয়েছে। তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ গত মঙ্গলবার এশিয়ান গ্রম্নপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হারুন-উর-রশীদের কাছে আনুষ্ঠানিকভাবে লাইসেন্স হসত্মানত্মর করেন। এ সময় তথ্যসচিব হেদায়েতুলস্নাহ আল মামুন উপস্থিত ছিলেন। এটি নিয়ে সরকার বেসরকারী খাতে এফএম রেডিও কেন্দ্র স্থাপনের জন্য . . .