মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ মার্চ ২০১১, ৫ চৈত্র ১৪১৭
বাংলাদেশে গাড়ি আমদানি হুমকির মুখে
জাপানে তেজস্ক্রিয়তার আশঙ্কায় শিপমেন্ট বন্ধ ॥ দাম বাড়বে : বারভিডা
আতিকুর রহমান ॥ জাপানের বৃহত্তম গাড়ি বিক্রয় কেন্দ্র টোকিওতে গাড়ি বিক্রি বন্ধ হয়ে গেছে। ভয়াবহ ভূমিকম্প ও সুনামির পর পারমাণবিক চুলিস্নর বিস্ফোরণে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার আশঙ্কায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে চ্যালেঞ্জের মুখে পড়ল বাংলাদেশে গাড়ি আমদানি প্রক্রিয়া। অভ্যনত্মরীণ বাজারে দাম বাড়ার পাশাপাশি দেখা দেবে চরম সঙ্কট। পারমাণবিক তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার আশঙ্কায় জাপানের বন্দর থেকে গাড়ির শিপমেন্ট বন্ধ করেছে বিশ্বের বিভিন্ন দেশের শিপিং কোম্পানি। বাংলাদেশে গাড়ি পরিবহনকারী শিপিং কোম্পানি এনওয়াইকে তাদের . . .
পীরগঞ্জের খালাশপীর কয়লা খনি উৎপাদনে যেতে পারছে না!
নীতিমালা চূড়ান্ত না হওয়ার জের
আব্দুর রউফ সরকার, রংপুর ॥ কয়লা নীতি চূড়ান্ত না হওয়ায় উৎপাদনে যেতে পারছে না রংপুর পীরগঞ্জের খালাশপীর কয়লা খনিটি । প্রায় সাড়ে ৪ বছর আগে খনির সব পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে সরকারের কাছে মাইনিং লিজের জন্য আবেদন করা হয়েছে। খনি থেকে কয়লা উত্তোলনের পর সেখান থেকে কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র স্থাপনের মাধ্যমে ২৫০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন সম্ভব হবে এবং হাজারো মানুষের কর্মসংস্থানের মাধ্যমে উত্তরাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। এছাড়াও উৎপাদিত কয়লা দিয়ে দেশের ১শ' বছরের চাহিদা মেটানো সম্ভব বলেও সংশ্লিষ্ট . . .
টাঙ্গাইলে সাড়ে ৩শ' টন মধু নিয়ে মৌচাষীরা বিপাকে
ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে মৌচাষ ॥ বাজারজাত বিপণন ও সংরক্ষণের অভাব
ইফতেখারুল অনুপম, টাঙ্গাইল ॥ বাজারজাত ও বিপণনের অভাবে টাঙ্গাইলের ৫ উপজেলায় খামার ভিত্তিতে উৎপাদিত বিপুল পরিমাণ মধু অবিক্রীত থেকে যাচ্ছে। ঢাকার বড়সড় বহুজাতিক ওষুধ কোম্পানি ও পাইকারি ক্রেতারা সময়মতো মধু ক্রয়ে এগিয়ে না আসায় মৌপালকদের বাড়িতে জমেছে মধুর স্তূপ। ফলে পেশাদার মৌচাষীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাঁদের মধ্যে নেমে এসেছে হতাশা আর ক্ষোভ। খোঁজ নিয়ে জানা যায়, টাঙ্গাইলের মধুপুর, গোপালপুর, ভূঞাপুর, ঘাটাইল ও ধনবাড়ি উপজেলায় ছোট বড় শতাধিক মৌপালক রয়েছেন। নব্বইয়ের দশকে এপি কালচার অব বাংলাদেশের . . .
শেরপুরে মরিচের বাম্পার ফলন
সংবাদদাতা, শেরপুর ॥ শস্য উদ্বৃত্ত অঞ্চল শেরপুর জেলায় এবার লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় ৫শ' হেক্টর বেশি জমিতে মরিচের আবাদ হয়েছে। অনুকূল আবহাওয়া আর কৃষি বিভাগের তত্ত্বাবধানে ফলনও হয়েছে বাম্পার। কৃষি বিভাগ সূত্র জানায়, চলতি মৌসুমে শেরপুর জেলায় প্রায় ৫ হাজার হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে ইতোমধ্যে শেরপুর সদরের বিসত্মীর্ণ চরাঞ্চলসহ শ্রীবরদী উপজেলার প্রায় ২ হাজার ৯শ' হেক্টর এবং অপর ৩টি উপজেলায় প্রায় ৬শ' হেক্টরসহ সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে মরিচের চাষ হয়েছে। . . .
নজরদারিতে ব্যর্থ কেন্দ্রীয় ব্যাংক ॥ আইএমএফের মূল্যায়ন
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যিক ব্যাংকগুলোর অনুৎপাদনশীল খাতের বিনিয়োগ অনেক আগ থেকেই লাগাম টেনে ধরতে পারত বাংলাদেশ ব্যাংক। এতে একদিকে যেমন আর্থিক খাতে তারল্য সঙ্কট সৃষ্টি হতো না, অন্যদিকে মূল্যস্ফীতিও হ্রাস পেত। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক সঠিক সময়ে ব্যাংকিং খাতে নজরদারি বাড়াতে পারেনি। ফলে ব্যাংক, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানসহ পুঁজিবাজারে অস্থিরতা দেখা দিয়েছে বলে আইএমএফ মনে করছে। সম্প্রতি আইএমএফের একটি প্রতিনিধিদল অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সংশিস্নষ্ট কর্মকর্তাদের সঙ্গে দেশের আর্থিক বিষয়ের চিত্র . . .
চট্টগ্রামভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্কোন্নয়নে ইতালির আগ্রহ প্রকাশ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সমুদ্র বন্দরসহ নানা কারণে বাণিজ্যিক গুরুত্ব বিবেচনা করে চট্টগ্রামের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী ইতালি। বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত জর্জিও গুগলিয়েলমিনো মঙ্গলবার চিটাগাং চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ আগ্রহের কথা ব্যক্ত করেন। মতবিনিময়কালে ইতালির রাষ্ট্রদূত জর্জিও গুগলিয়েলমিনো বাংলাদেশকে ইতালির বন্ধুরাষ্ট্র হিসেবে উলেস্নখ করে আর্থ-সামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ইতালি সরকারের সাহায্য অব্যাহত থাকবে বলে সভায় অভিমত . . .
রফতানির ৩০ খাতে অগ্রগতি নেই
জনকণ্ঠ রিপোর্ট ॥ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তালিকাভুক্ত ৩০টি খাতের কোনও অগ্রগতি নেই। গত আট মাসে এসব খাতে রফতানি কমেছে। ফলে চলতি অর্থবছরে এ খাতগুলো রফতানির লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হতে পারে। খবর বাংলানিউজ। ইপিবির উপ-পরিচালক জাকির হোসেন বলেন, ২০০৯-২০১০ সালে বেশ কিছু খাত নতুনভাবে যুক্ত হয়েছে। এর মধ্যে নির্মাণ সামগ্রী ও পাল্প রয়েছে। গত অর্থবছরে এ খাতগুলোতে কোনও লক্ষ্যমাত্রা না থাকলেও রফতানি আয় করেছে। অথচ চলতি অর্থবছরে সে অনুযায়ী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও অনেক খাতেই কোনও রফতানি আয় দেখা যাচ্ছে . . .