মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ মার্চ ২০১১, ৪ চৈত্র ১৪১৭
এক বছর ধরে ঝুলে আছে ৬ বীমা কোম্পানির তালিকাভুক্তি প্রক্রিয়া
পরিশোধিত মূলধন নিয়ে জটিলতা
রাজু আহমেদ ॥ পরিশোধিত মূলধন নিয়ে জটিলতার কারণে এক বছরের বেশি সময় ধরে ঝুলে আছে ছয়টি বীমা কোম্পানির প্রাথমিক গণপ্রসত্মাব (আইপিও) প্রক্রিয়া। বীমা কোম্পানির জন্য শেয়ারবাজারে আসা বাধ্যতামূলক হলেও পরিশোধিত মূলধনের নূ্যনতম শর্ত পূরণ না হওয়ায় এসব প্রতিষ্ঠানের আইপিও বিষয়ে সিদ্ধানত্ম নিতে পারছে না সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। নতুন বীমা আইন অনুযায়ী কোম্পানির মোট পরিশোধিত মূলধনের উদ্যোক্তা অংশ পূরণ হওয়ার আগে বীমা কোম্পানিগুলোর আইপিও অনুমোদন করা হবে না বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। এসইসি সূত্রে . . .
ছাত্রীদের কম খরচে পড়ার সুযোগ দিতে উন্নয়ন প্রকল্প সংশোধন
প্রস্তাবিত ব্যয় ৩৩ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার টাকা
হামিদ-উজ-জামান মামুন ॥ ছাত্রীদের কম খরচে লেখাপড়ার সুযোগ নিশ্চিত করতে ঢাকা মহানগর মহিলা কলেজের অবকাঠামো উন্নয়ন প্রকল্প সংশোধন হচ্ছে। এর আগে ২৪ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে এর কাজ শুরু হলেও নানা কারণে বর্তমানে ৩৮ শতাংশ ব্যয় বাড়িয়ে ৩৩ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার টাকা প্রাক্কলিত ব্যয় ধরে প্রকল্পটি সংশোধনের প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিলের ২০ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার টাকা, জাপানী ঋণ মওকুফ সহায়তা তহবিলের (জেডিসিএফ) ৫কোটি এবং ঢাকা সিটি করপোরেশনের নিজস্ব তহবির থেকে ৮ কোটি টাকা ব্যয় করা . . .
শাকিল রিজভী ডিএসইর সভাপতি পুনর্নির্বাচিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের কর্মকর্তা নির্বাচনে শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাকিল রিজভী সভাপতি পদে পুনর্নির্বাচিত হয়েছেন। গত বুধবার রাতে ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) শেষে পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্য থেকে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয়বারের মতো ডিএসইর সভাপতি নির্বাচিত হন। এছাড়া মোনা ফাইন্যান্সিয়াল এ্যান্ড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক আহসানুল ইসলাম টিটু সিনিয়র সহ-সভাপতি এবং জাহান সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক . . .
প্লেসমেন্টে ব্যক্তি বিনিয়োগকারীর সর্বোচ্চ সীমা ২৫ লাখ টাকা
বিধিমালা সংশোধনে প্রজ্ঞাপন জারি
অর্থনৈতিক রিপোর্টার ॥ মিউচ্যুয়াল ফান্ডের পেস্নসমেন্ট বরাদ্দের ক্ষেত্রে ব্যক্তি বিনিয়োগকারীদের সর্বোচ্চ সীমা ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্লেসমেন্ট বরাদ্দের ৰেত্রে সর্বোচ্চ সীমা তুলে দেয়া হয়েছে। এর ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা মিউচু্যয়াল ফান্ডের যত খুশি ইউনিট বরাদ্দ নিতে পারবে। পেস্নসমেন্ট বরাদ্দের নতুন সীমা নির্ধারণ করে ইতোমধ্যেই মিউচু্যয়াল ফান্ড বিধিমালা সংশোধন করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। গত সোমবার এ সংক্রানত্ম প্রজ্ঞাপন . . .
ভারতে গাড়ি বিক্রি বেড়েছে ॥ সুজুকি এগিয়ে, সুদিন ফেরেনি টাটার
অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের বৃহত্তম কোম্পানি টাটার বাজারে সুদিন ফিরছে না। টাটা নিজ দেশে বাজার দখলে বারবারই ব্যর্থ হচ্ছে জাপানী কোম্পানি মারম্নতি সুজুকির কাছে। ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা কোম্পানি মারম্নতি সুজুকির গাড়ি বিক্রয় ফেব্রম্নয়ারিতে ১৫ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময় দেশটিতে গাড়ি বিক্রি পূর্ববতর্ী বছরের ওই সময়ের চেয়ে প্রায় ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ঋণ পাওয়া সহজ হওয়ায় ক্রেতাদের নতুন মডেলের গাড়ির চাহিদা বৃদ্ধিতে গাড়ি বাজার চাঙ্গা হয়েছে। জাপানের মালিকানাধীন মারম্নতি সুজুকি জানায়, চলতি . . .
চট্টগ্রামে ৩ দিনব্যাপী ইন্দোনেশিয়ান এঙ্পো শুরু
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী 'ইন্দোনেশিয়ান এঙ্পো।' নগরীর এমএ আজিজ স্টেডিয়ামে মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। উদ্বোধনী বক্তব্যে তিনি বাংলাদেশকে বর্তমানে বিনিয়োগের জন্য সেরা দেশ হিসেবে উল্লেখ করে ইন্দোনেশিয়ার বিনিয়োগকারীদের এ দেশে সরাসরি বিনিয়োগ এবং শিল্পকারখানা স্থাপনের আহ্বান জানান। তিনি বলেন, বিনিয়োগে এগিয়ে এলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেয়া হবে। উলেস্নখ্য, ইন্দোনেশিয়ান দূতাবাসের উদ্যোগে রাজধানী ঢাকার . . .
বেনাপোলে বৈঠক ॥ আমদানি-রফতানি আরও গতিশীল করার সিদ্ধান্ত
নিজস্ব সংবাদদাতা, বেনাপোল ॥ বাংলাদেশ-ভারতের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্যে বিরাজমান নানা সমস্যা নিরসনে এ্যারেঞ্জমেন্ট অব ইন্দো-বাংলা (বেনাপোল-পেট্রোপোল) বর্ডার কমিটির এক জরুরী সভা সোমবার দুপুরে অনুষ্ঠিত হয় বেনাপোল সিএ্যান্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশন মিলনায়তনে। সভায় বেনাপোল স্থলবন্দর কতর্ৃপৰের পরিচালক (ট্রাফিক) গোলাম মোসত্মফা, দু'দেশের বন্দর ব্যবহারকারী সিএ্যান্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশন, ট্রান্সপোর্ট মালিক সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় আমদানি-রফতানি চালুসহ ভারতীয় অংশে বাংলাদেশে . . .
সেই হাজার কোটি টাকা এখনও আটকে আছে বাংলাদেশ ব্যাংকে
আটক করেছিল তত্ত্বাবধায়ক সরকার ॥ ছাড় করতে এফবিসিসিআইয়ের কমিটি
শাহ্ আলম খান ॥ অর্থের উৎস বৈধ না অবৈধ তা শনাক্ত করা না গেলেও দেশের শতাধিক শীর্ষ ব্যবসায়ীর ১ হাজার ২৩২ কোটিরও বেশি টাকা দীর্ঘ সময় ধরে আটকে আছে বাংলাদেশ ব্যাংকে। অলসভাবে পড়ে থাকা এ বিপুল পরিমাণ অর্থ বর্তমানে দেশের ব্যবসাবাণিজ্য ও শিল্পোন্নয়নের কোন কাজেই আসছে না। অন্যদিকে অর্থের প্রকৃত মালিকরা ফেরত পাচ্ছে না জব্দকৃত ওই অর্থ। ফলে অনেক ব্যবসায়ী-শিল্পপতি পুঁজির অভাবে বিশ্বমন্দাপরবর্তী নিজেদের ব্যবসা ও শিল্পপ্রতিষ্ঠানকে পূর্ণোদ্যমে সচল করতে পারছেন না। বিগত ওয়ান ইলেভেন সময়কালীন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক . . .
প্রবাসী কল্যাণ ব্যাংকে চালু হচ্ছে ইসলামী ব্যাংকিং
মধ্যপ্রাচ্যের রেমিটেন্স ধরাই লক্ষ্য
মিজান চৌধুরী ॥ প্রবাসী কল্যাণ ব্যাংকে চালু হচ্ছে ইসলামী ব্যাংকিং কার্যক্রম। মধ্যপ্রাচ্যের রেমিটেন্স ধরতে ইসলামী ব্যাংকিং কার্যক্রম অনত্মর্ভুক্ত করা হচ্ছে। প্রবাসী ব্যাংকের ঋণ প্রদান গাইড লাইন তৈরি, লোকবল নিয়োগ ও রেমিটেন্স দ্রম্নত তথ্যপ্রযুক্তির মাধ্যমে পেঁৗছে দিতে সম্প্রতি তিনটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি এক মাসের মধ্যে রিপোর্ট প্রদান করবে। সম্প্রতি প্রবাসী ব্যাংকের একটি সভায় এসব সিদ্ধানত্ম নেয়া হয়েছে। আগামী ২০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী কল্যাণ ব্যাংক উদ্বোধন করবেন। এর আগেই ঋণ . . .
২৫২ কোটি টাকা ব্যয়ে তিন জেলায় অবকাঠামো উন্নয়নের প্রস্তাব
টাঙ্গাইল, চট্টগ্রাম ও রাজশাহীতে বাস্তবায়ন হবে
হামিদ-উজ-জামান মামুন ॥ ২৫১ কোটি ৮৪ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে তিন জেলায় অবকাঠামো নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় পৃথকভাবে প্রসত্মাবিত এ তিনটি প্রকল্প চূড়ানত্ম অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে ২০১৩ সালের জুনের মধ্যে বাসত্মবায়নের কাজ শেষ করবে সড়ক ও জনপথ অধিদফতর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপৰ এবং রাজশাহী উন্নয়ন কর্তৃপৰ। টাঙ্গাইল, নাটের ও রাজশাহী জেলায় প্রকল্পগুলো বাসত্মবায়ন করা হবে। সূত্র জানায়, যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও জনপথ বিভাগ . . .
ব্যাংকিং খাতের মডেল হবে পূবালী ব্যাংক
খায়রুল হোসেন রাজু ॥ পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী বলেছেন, আগামী দু'বছরের মধ্যেই পূবালী ব্যাংকের সকল শাখা অনলাইন কার্যক্রমের আওতায় আনা হবে। উন্নত তথ্য-প্রযুক্তির ও দৰ কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে গ্রাহকদের আধুনিক সেবা প্রদানের পাশাপাশি শ্রেণীকৃত ঋণ হার শূন্যের কোঠায় নিয়ে আসা হবে। মোটকথা ব্যাংকিং খাতের জন্যও একটি মডেল হিসেবে কাজ করবে পূবালী ব্যাংক। এ ব্যাংকের এমডির বিসত্মারিত স্বাৰাতকার প্রদান করা হলো- এমডি হেলাল আহমদ চৌধুরী বলেন, আমি একটি ভিশন নিয়ে এ ব্যাংকে যোগদান . . .
নতুন প্রযুক্তির উদ্ভাবক 'এমআইথ্রি' শীঘ্রই যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে যাচ্ছে
এনা, নিউইয়র্ক থেকে ॥ তিন/চার মাসের মধ্যেই নিউইয়র্ক শেয়ার মার্কেটে যাচ্ছে আটলান্টাভিত্তিক আইটি কোম্পানি এমআইথ্রি। এর আগে যাঁরা শেয়ার ক্রয় করেছেন তাঁরা পাচ্ছেন বিশেষ সুবিধা। ১৩ মার্চ সন্ধ্যায় (বাংলাদেশ সময় সোমবার সকাল) নিউইয়র্কে লাগোয়ার্ডিয়া এয়ারপোর্ট সংলগ্ন একটি হোটেলে 'মিট দ্য প্রেস' অনুষ্ঠানে এমআইথ্রি হোল্ডিং ইনকের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী ড. সাইফুল খন্দকার বলেন, তাঁর উদ্ভাবিত ফ্রিবিপে'র কোডিংয়ের যাবতীয় কাজ ৩১ মার্চের মধ্যে শেষ হচ্ছে। এরপরই তা বাজারে যাবে। এ অনুষ্ঠানে এমআইথ্রি . . .