মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৫ মার্চ ২০১১, ১ চৈত্র ১৪১৭
২১ সরকারী প্রতিষ্ঠানের সম্পদ পুনর্মূল্যায়নে কমিটি গঠন
পুঁজিবাজারে আসার প্রক্রিয়া জোরদার হচ্ছে
রাজু আহমেদ ॥ পুঁজিবাজারে ভাল শেয়ারের সরবরাহ বাড়াতে ২১টি সরকারী প্রতিষ্ঠানের শেয়ার ছাড়ার প্রক্রিয়া জোরদার করা হচ্ছে। প্রাথমিক পদৰেপ হিসেবে অতি দ্রুত এসব প্রতিষ্ঠানের সম্পদ পুনর্মূল্যায়নের কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পুনর্মূল্যায়নের জন্য প্রয়োজনীয় নীতিমালা (গাইডলাইন) ঠিক করতে ইতোমধ্যেই অর্থ মন্ত্রণালয়ের পৰ থেকে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকারকে প্রধান করে গঠিত এই কমিটিকে আগামী এক মাসের মধ্যে . . .
১৭ মার্চ শুরু হচ্ছে '৬ষ্ঠ গেস্নাব্যাট ঢাকা মোটর শো-২০১১' প্রদর্শনী
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রথমবারের মতো ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী বাংলাদেশের অটোমোবাইল জগতের বৃহৎ এবং একমাত্র আনত্মর্জাতিক প্রদর্শনী '৬ষ্ঠ গেস্নাব্যাট ঢাকা মোটর শো-২০১১।' এর পূর্বে এ আনত্মর্জাতিক প্রদর্শনীটি 'লুকাস ঢাকা মোটর শোর নাম পরিচিত ছিল। রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ১৭ মার্চ থেকে ২০ মার্চ পর্যনত্ম নতুন নামে প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে '৬ষ্ঠ গেস্নাব্যাট ঢাকা মোটর শো-২০১১' . . .
একদিন পরই উর্ধমুখী শেয়ারবাজারের সূচক
অধিকাংশ শেয়ারের দর বাড়লেও লেনদেন কমেছে ২৩২ কোটি টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে পাঁচ হাজার কোটি টাকার মেয়াদহীন মিউচু্যয়াল ফান্ড গঠনে অনিশ্চয়তার খবরে সূচকের ব্যাপক পতনের পরদিনই উর্ধমুখী ধারায় ফিরেছে পুঁজিবাজার। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের উলেস্নখযোগ্য দরবৃদ্ধির কারণে সোমবার ২৭৮ পয়েন্টেরও বেশি বেড়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক। তবে সূচক উর্ধমুখী থাকলেও একদিনে ২৩২ কোটি ২৭ লাখ টাকা কমে গেছে আর্থিক লেনদেন। শেয়ারের দর বাড়লেও পরিস্থিতি পর্যবেৰণের জন্য অনেক বিনিয়োগকারী সক্রিয় না থাকায় বাজারে লেনদেন কমেছে . . .
জিএসপি সুবিধা নিয়ে ষড়যন্ত্র হচ্ছে
সাময়িকভাবে তৈরি পোশাক শিল্প লাভবান হলেও মার খাচ্ছে দেশীয় টেঙ্টাইল শিল্প
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের জিএসপি সুবিধা প্রাপ্তি নিয়ে দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে। এতে করে সাময়িকভাবে তৈরি পোশাক শিল্প লাভবান হলেও কার্যত মার খাচ্ছে দেশীয় টেঙ্টাইল শিল্প। এদেশের শিল্পোন্নয়নকে বাধাগ্রসত্ম করতেই জিএসপি সুবিধাকে পরিকল্পিতভাবে ফাঁদ হিসেবে রাখা হয়েছে। সোমবার রাজধানীর কাওরান বাজারের বাংলাদেশ টেঙ্টাইল মিল এ্যাসোসিয়েশন (বিটিএমএ) কার্যালয়ে প্রধান অতিথির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বিটিএমএ উদ্যোক্তাদের সঙ্গে . . .
বেনাপোল দিয়ে ৬ মাসে কয়েক লাখ ডলার পাচার
ইমিটেশন জুয়েলারি আমদানির নামে_ শেষ
আবুল হোসেন, বেনাপোল থেকে ॥ ইমিটেশন জুয়েলারি পণ্য পিএসআই (সিআরএফ) এর মাধ্যমে আমদানি না করে আনার কারণে শুধু গত ৬ মাসে কয়েক লাখ মার্কিন ডলার বৈদেশিক মুুদ্রা পাচার হয়ে গেছে। বাংলাদেশী মুদ্রায় যা কয়েক কোটি টাকা। এই প্রতিবেদকের হাতে আসা মাত্র কয়েকটি চালানে দেখা যাচ্ছে কয়েক লাখ ডলার পাচারের তথ্য। যেমন (১) ০৩/০৮/২০০১০ তারিখে বিল অব এন্ট্রি নাম্বার ৩২২৪১- এর আমদানিকারক কতর্ৃক ইনভয়েসে ঘোষিত মূল্য মাত্র ১হাজার ৯শ' ৩২দশমিক ৪০মার্কিন ডলার। কাস্টমসের শুল্কায়ন মূল্য ৩৬হাজার ৩শ' ডলার। (২) ১৮/১০/২০১১ . . .
থমকে গেছে জাপানের অর্থনীতি
শেয়ারবাজারে ধস
আতিকুর রহমান ॥ ভূমিকম্প আর সুনামির আঘাতে থমকে গেছে জাপানের শিল্প কারখানার উৎপাদন। ধ্বংসলীলার নিচে চাপা পড়েছে দেশটির অর্থনীতির চাকা। এর ব্যাপক প্রভাব পড়েছে শেয়ারবাজারে। টোকিও পুঁজিবাজারে ২০০৮ সালের পর সবচেয়ে বড় ধরনের ধস দেখা দেয়। গতকাল দেশটির সব সূচকই নিম্নমুখী ছিল। কোন কোন স্টক এঙ্চেঞ্জে সূচক নেমে আসে দুই অঙ্কের ঘরে। সবচেয়ে বেশি ধস দেখা গেছে টিএসই মাদার ইন্ডেঙ্।ে এই সূচক কমেছে ১৭ দশমিক ১৭ শতাংশ। নিক্কেই জাসডাক কমেছে ১০ দশমিক ১৪ শতাংশ। এছাড়াও জাসডাক স্টক ইন্ডেঙ্ ৯ দশমিক ৯২ শতাংশ টিএসই-২ টপিঙ্ সেকেন্ড . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
ই-পেমেন্ট বিষয়ে ৫ ব্যাংকের সঙ্গে চুক্তি
অর্থনৈতিক রিপোর্টার ॥ টেন্ডারবাজি ও দুর্নীতি ঠেকাতে এবং সরকারী ক্রয় কাজে স্বচ্ছতা ও জাবাবদিহিতা নিশ্চিত করতে চলতি মাসেই চালু হতে যাওয়া ই-টেন্ডারিং বাসত্মবায়নে ই-পেমেন্ট বিষয়ে ৫টি ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাৰর করেছে সরকার। সোমবার রাজধানীর আগারগাঁওয়ের বাসত্মবায়ন, পরিবীৰণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সম্মেলন কৰে এ চুক্তি স্বাৰর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আইএমইডির সচিব হাবিবউলস্নাহ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে সরকারের পৰে চুক্তি স্বাৰর করেন ই-টেন্ডারিং বাসত্মবায়নকারী সংস্থা সেন্টাল প্রকিউমেন্ট . . .