মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ ফেব্রুয়ারী ২০১১, ২৭ মাঘ ১৪১৭
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তায় উর্ধমুখী পুঁজিবাজার
অধিকাংশ শেয়ারের ব্যাপক দরবৃদ্ধিতে ৪২৮ পয়েন্ট বেড়েছে সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ তিন দিন বড় দরপতনের পর আবারও উর্ধমুখী হয়ে উঠেছে পুঁজিবাজার। দিনের লেনদেনের মাঝামাঝি সময় পর্যন্ত দফায় দফায় উত্থান-পতন ঘটলেও কেনার চাপ বাড়তে থাকায় সূচকের ব্যাপক বৃদ্ধির মধ্য দিয়ে মঙ্গলবার দুই শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানির মধ্যে শেষ দিকে এসে ১৫২টিরই কোন বিক্রেতা ছিল না। এর বিপরীতে কেনার চাপ প্রবল থাকায় প্রায় ৯৫ শতাংশ শেয়ারের দর ব্যাপক মাত্রায় বেড়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তার কারণেই বিপর্যয়কর পরিস্থিতি থেকে শেয়ারবাজারের . . .
এমআই সিমেন্টের আইপিও লটারি আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দের জন্য আজ (বুধবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডের (ক্রাউন সিমেন্ট) লটারী অনুষ্ঠিত হবে। লটারীর ফলাফল ডিএসই, সিএসই, সংশিস্নষ্ট কোম্পানি এবং ইসু্য ব্যবস্থাপক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাওয়া যাবে। এমআই সিমেন্ট মোট ৩ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৩৩৪ কোটি ৮০ লাখ টাকা সংগ্রহ করছে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বরাদ্দ মূল্য নির্ধারণ করা হয়েছে ১১১ টাকা ৬০ পয়সা। কোম্পানির . . .
ডিএসইর চার পরিচালক নির্বাচনে ১১ জনের আগ্রহ
এসইসির অনাপত্তির পর চূড়ান্ত হবে প্রার্থিতা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) পরিচালক নির্বাচনে ৪টি পদের বিপরীতে মোট ১১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা অনুযায়ী ডিএসইর নির্বাচন কমিশন মঙ্গলবার পর্যনত্ম আগ্রহী প্রার্থীদের কাছ থেকে আগ্রহপত্র গ্রহণ করেছে। আজ বুধবার ১১ জনের এই তালিকা এসইসিতে পাঠানো হবে। বিভিন্ন সময়ে শেয়ারবাজারে তৎপরতার রেকর্ড, অভিযোগ এবং গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে আবেদন যাচাই-বাছাই করে যোগ্য প্রার্থীদের অনাপত্তিপত্র দেবে এসইসি। কমিশনের . . .
এমএলএম কোম্পানির কার্যক্রম খতিয়ে দেখার নির্দেশ
ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের চিঠি
খায়রুল হোসেন রাজু ॥ মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানিগুলোর সার্বিক কার্যক্রম খতিয়ে দেখছে বাংলাদেশ ব্যাংক। সংশিস্নষ্ট কোম্পানিগুলো যাতে কোনভাবেই সন্ত্রাসী অর্থায়ন বা অর্থ পাচার, সন্দেহজনক লেনদেন করতে না পারে এবং পাশাপাশি জনগণকে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিতে না পারে এ লৰ্যেই কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক সকল তফসিলী ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে। চিঠিতে কোন ব্যাংককে মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানির ব্যাংক এ্যাকাউন্ট থাকলে তা সঙ্গে সঙ্গে বাংলাদেশ ব্যাংকে জানাতে . . .
সেফগার্ড ডিউটি তুলে নেয়ার জন্য তুরস্কের বাণিজ্যমন্ত্রীকে চিঠি দেবে সরকার
অর্থনৈতিক রিপোর্টার ॥ তুরস্কে সেফগার্ড ডিউটি আরোপ তুলে নেয়ার জন্য তুরস্কের বাণিজ্যমন্ত্রীকে শীঘ্রই চিঠি দেবে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফার‍ুক খান। দেশের স্বার্থসংশিস্নষ্ট বিষয় ওই চিঠিতে তুলে ধরা হবে। এছাড়া তুরস্ক কর্র্তৃক তদন্ত প্রক্রিয়ায় বাংলাদেশের স্বার্থ তুলে ধরার লৰ্যে আগামী ১০ ফেব্রম্নয়ারির মধ্যে নির্ধারিত প্রশ্নমালা পূরণ করে সংশিস্নষ্ট ওয়েবসাইটের ঠিকানায় প্রেরণ করা হবে। তুরস্ক কতর্ৃর্ক সেফগার্ড ডিউটি আরোপের কারণে তৈরি পোশাক শিল্পকে ৰতির হাত থেকে রৰার জন্য মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন . . .
বিসিএস কাস্টমস ও ভ্যাট এ্যাসোসিয়েশনের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিসিএস (কাস্টম এ্যান্ড ভ্যাট) এ্যাসোসিয়েশনের আগামী ২০১১ ও ২০১২ সালের জন্য কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গত ৪ ফেব্রুয়ারি সংগঠনের বার্ষিক সাধারণ সভায় কাস্টমস ও ভাট ক্যাডারের ২ শতাধিক কর্মকর্তার উপস্থিতিতে এবং ই-ভোটিংয়ের মাধ্যমে ২৩ সদস্যবিশিষ্ট নতুন কার্য নির্বাহী কমিটি নির্বাচন করা হয়। নতুন কার্যনির্বাহী কমিটির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম কাস্টমস ও ভ্যাট কমিশনার ফিরোজ শাহ্ আলম ও মহাসচিব পদে নির্বাচিত হয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট শাখার প্রথম . . .
নানা সংশোধনী আসছে এডিপিতে
* বিদ্যুত, তেল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার
* কাল পরিকল্পনা কমিশনে বর্ধিত সভা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদ্যুত, তেল, গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেয়াসহ নানা বিষয়ে চলতি অর্থবছরের (২০১০-২০১১) বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি) সংশোধনী আসছে। এ বিষয়ে বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় বিস্তারিত উপস্থাপন করা হবে। পরিকল্পনামন্ত্রী একে খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সভায় পরিকল্পনা কমিশনের সকল সদস্য, অর্থসচিব, ইআরডি সচিব এবং আইএমইডি সচিব উপস্থিত থাকবেন। উপস্থাপিত বিষয়গুলো চলতি মাসের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক . . .