মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
শেয়ারবাজারে নিম্নমুখী ধারা অব্যাহত
নতুন করে দুশ্চিন্তায় পড়েছেন বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ অধিকাংশ শেয়ারের দর ও সূচকের নিম্নমুখী ধারা বজায় রেখেই সপ্তাহ পার করল পুঁজিবাজার। দেশের দুই শেয়ারবাজারেই বৃহস্পতিবার সবগুলোর সূচক কমেছে। একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে আর্থিক লেনদেনের পরিমাণও। একটানা বড় বিপর্যয়ের পর দু'দিন ঊর্ধমুখী থেকে আবারও বেশিরভাগ কোম্পানির ধারাবাহিক দরহ্রাসের কারণে দুশ্চিনত্মামুক্ত হতে পারছেন না বিনিয়োগকারীরা। এ অবস্থায় মন্দা দূর করে শেয়ারবাজারে গতিশীলতা ফিরিয়ে আনতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বাড়াতে প্রয়োজনীয় পদৰেপ নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেস্নষকরা। . . .
দরপতন তদন্তের সময় আরেক দফা বাড়িয়েছে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে রেকর্ড দরপতনের কারণ তদন্তে গঠিত কমিটির কাজের সময়সীমা আরেক দফা বৃদ্ধি করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। দ্বিতীয় দফায় বর্ধিত সময় অনুযায়ী তদন্ত কমিটিকে আগামী ২৪ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করতে হবে। গত ৮ ডিসেম্বর শেয়ারবাজারে রেকর্ড দরপতনের ঘটনায় গঠিত এ তদন্ত কমিটিকে প্রাথমিকভাবে এক মাস সময় দেয়া হয়েছিল। পরে ওই সময়সীমা বাড়িয়ে ২৪ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন পেশ করতে বলা হয়। তবে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ না হওয়ায় এক মাস সময় বাড়ানো হয়েছে বলে এসইসি . . .
চট্টগ্রামে বিআইসিএম-এর প্রশিক্ষণ কর্মসূচী সমাপ্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এবং চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) যৌথ উদ্যোগে আয়োজিত প্রশিক্ষণ কোর্সের সমাপ্তির পর সিএসই কনফারেন্স হলে সনদ বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সিএসইর সাবেক সভাপতি এবং বর্তমান পরিচালক নাসির উদ্দীন আহমেদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সিএসইর সাবেক সভাপতি বলেন, গত বেশ কিছুদিন যাবত এদেশের শেয়ার বাজারের আচরণ যথাযথ ছিল না। নিয়ন্ত্রক সংস্থা থেকে শুরম্ন করে মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউজ এবং বিনিয়োগকারী . . .
ব্রোকারেজ হাউসের নতুন শাখা খোলার অনুমতি দেবে না এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারের বিদ্যমান পরিস্থিতির কারণে ব্রোকারেজ হাউসের নতুন শাখা খোলার অনুমতি না দেয়ার সিদ্ধানত্ম নিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। বৃহস্পতিবার কমিশনের পৰ থেকে দুই স্টক এঙ্চেঞ্জকে লিখিতভাবে এই সিদ্ধানত্মের কথা জানানো হয়েছে। লিখিত নির্দেশনায় কোন কারণ উলেস্নখ করা না হলেও বারবার তাগিদ দেয়ার পরও দুই স্টক এক্সচেঞ্জের সমন্বিত সফটওয়্যার চালু না করার কারণে নতুন শাখা খোলার প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এসইসি সূত্রে জানা গেছে, বাজারের বর্তমান . . .
ব্যাংক এশিয়ার ৪০% বোনাস শেয়ার ঘোষণা
১:৪ হারে রাইট শেয়ার ইস্যু
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ব্যাংক এশিয়া লিমিটেড। ব্যাংকের শেয়ারহোল্ডাররা প্রতি ১০০টি সাধারণ শেয়ারের বিপরীতে ৪০টি বোনাস শেয়ার পাবেন। একই সঙ্গে প্রতিষ্ঠানটি ১:৪ হারে রাইট শেয়ার ইস্যুরও সিদ্ধান্ত নিয়েছে। যদি ব্যাংকের বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা ও সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি) এ প্রস্তাব অনুমোদন করে তবে প্রতি ৪টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা। পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত . . .
আইডিএলসির লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ সাধারণ শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ এবং ৬৫ শতাংশ হারে বোনাস শেয়ার দিচ্ছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। এর ফলে কোম্পানির শেয়ারহোল্ডাররা ১০০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ৩৫ টাকা এবং ১০০টি সাধারণ শেয়ারের বিপরীতে ৬৫টি বোনাস শেয়ার পাবেন। বৃহস্পতিবার বিকেলে কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় ২০১০ সালের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়। পরিচালনা পর্ষদের সিদ্ধানত্ম অনুযায়ী আগামী ৩১ মার্চ সকাল ১১টায় বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে কোম্পানির বার্ষিক সাধারণ সভা . . .
এফসি এ্যাকাউন্ট খোলা নিয়ে হয়রানির শেষ নেই
০ দীর্ঘদিন ধরে ব্যাংকগুলোতে এ চিত্র চললেও কোন সুরাহা হচ্ছে না
০ লোকবল সঙ্কট, শেয়ার ব্যবসা এবং ফরম সঙ্কট দেখিয়ে এ্যাকাউন্ট খোলা হয় না
খায়রুল হোসেন রাজু॥ রাজধানীর ১১২ ইব্রাহীমপুরের বাসিন্দা সিরাজুল হক (প্রবাসী)। তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মতিঝিলস্থ শাখার সিনিয়র অফিসার এম কাইজম রেজা মহসীনের কাছে ফরেন কারেন্সি (এফসি) এ্যাকাউন্ট খোলার জন্য একাধিকবার ধরনা দিয়েছেন। কিন্তু ওই কর্মকর্তা সিরাজুল হকের এফসি এ্যাকাউন্ট খোলার জন্য ১৫ দিন ধরে সংশ্লিষ্ট কাগজপত্র জমা রাখলেও এ্যাকাউন্ট খুলতে রাজি হয়নি। বরং কোন লিজিং কোম্পানিতে এ্যাকাউন্ট খুলে সেখানে টাকা রাখার জন্য গ্রাহককে নির্দেশ দিয়েছেন। এ ঘটনা ওই একই ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তাদের . . .
সুযোগ থাকা সত্ত্বেও বিমসটেক দেশগুলোর আঞ্চলিক বাণিজ্য খুবই নগণ্য
অর্থনৈতিক রিপোর্টার ॥ পণ্য রফতানির ক্ষেত্রে বিমস্টেক সদস্য দেশগুলোর মধ্যে যথেষ্ট সম্ভাবনা ও সুযোগ থাকা সত্ত্বেও আনত্মঃআঞ্চলিক বাণিজ্য খুবই কম। এ অঞ্চলের দেশগুলোর সমন্বিত জিডিপি'র পরিমাণ ১.৭ ট্রিলিয়ন মার্কিন ডলার এবং গড় বার্ষিক প্রবৃদ্ধির হার ৬.১ শতাংশ, যা আনত্মঃআঞ্চলিক বাণিজ্যের ৰেত্রে প্রচুর সম্ভাবনার ইঙ্গিত বহন করে। বাণিজ্যমন্ত্রী ফারুক খান গত বুধবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বিমস্টেকের ৬ষ্ঠ বিজনেস ফোরামের বিমস্টেক দেশগুলোর মধ্যে ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনাসমূহ শীর্ষক সেমিনারে কী-নোট . . .
রাজশাহী অঞ্চলে আলু উৎপাদনের লৰ্যমাত্রা ৩০ লাখ মেট্রিক টন
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী অঞ্চলের মাঠে মাঠে এখন আগাম আলু উঠতে শুরম্ন করেছে। অনুকূল আবহাওয়া, বীজ ও নন ইউরিয়া সারের দাম সহনীয় পর্যায়ে থাকায় এবার এ অঞ্চলে আলু উৎপাদনের লক্ষমাত্রা ৩০ লাখ মেট্রিক টন ছাড়িয়ে বলে কৃষক ও কৃষিবিদরা আশা করছেন। কৃষকরা বিগত মৌসুমের চেয়ে এবার ১১ লাখ হেক্টর বেশি জমিতে আলুর আবাদ করেছেন। আলুর ফলনও ভাল হচ্ছে বলে জানিয়েছেন কৃষকরা। রাজশাহী বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, রাজশাহী অঞ্চলের ৮ জেলার চলতি মৌসুমে ১ লাখ ৬৯ হাজার ৭১৪ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে। গত মৌসুমে . . .
মাগুরায় স্বাবলম্বী হচ্ছে ৪ হাজার ৮শ' পরিবার
'একটি বাড়ি একটি খামার' প্রকল্প
জনকণ্ঠ ডেস্ক ॥ মাগুরা জেলার শালিখা উপজেলার আড়পাড়া ইউনিয়নের কুমারকোটা গ্রামের ফারুক হোসেন অন্যের জমিতে দিনমজুর হিসেবে কাজ করে জীবিকা নির্বাহ করতেন। পাশাপাশি তিনি উপজেলা অফিসের পাশে ছোট্ট একটি চায়ের দোকানও চালাতেন। এরপরও পরিবার-পরিজনের ভরনপোষণে তিনি হিমশিম খেতেন। সেই ফারুক এখন অর্থনৈতিক দিক থেকে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন বর্তমান সরকারের নেয়া 'একটি বাড়ি একটি খামার' প্রকল্পের মাধ্যমে। এ প্রকল্পের আওতায় তিনি একটি গাভী পেয়েছেন। একই উপজেলা বরইচারা আটের ভিটাপাড়ার ভ্যানচালক শক্তি . . .
চোরাচালান ও অবৈধ মৎস্য আহরণ বন্ধে ৯৪ কোটি টাকার প্রকল্প
শক্তিশালী করা হচ্ছে কোস্টগার্ড
হামিদ-উজ-জামান মামুন ॥ দেশের সমুদ্র জলসীমায় চোরাচালান ও অবৈধ মৎস্য আহরণ বন্ধে উদ্যোগ নিচ্ছে সরকার। এজন্য দীর্ঘ দেড় যুগ পর বাংলাদেশ কোস্টগার্ডকে শক্তিশালী করা হবে। নিরাপত্তা নিশ্চিত করা হবে ৭১০ কিলোমিটার জলসীমানার। আর এজন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯৪ কোটি টাকা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৯৪ সালে যাত্রা শুরু হওয়া বাংলাদেশ কোস্টগার্ডের প্রায় দেড় যুগেও আধুনিকতার ছোঁয়া লাগেনি। জনবল সঙ্কটসহ অপ্রতুল সুযোগসুবিধা নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে এ প্রতিষ্ঠানটি। অথচ প্রতিষ্ঠানটি বঙ্গোপসাগরের ২০০ নটিক্যাল মাইল . . .
ইউরোজোনের ব্যাংকিং খাতে সংস্কার আনা হচ্ছে
অর্থনৈতিক স্থিতি আনতে মাসব্যাপী স্ট্রেস টেস্ট কর্মসূচী
আতিকুর রহমান ॥ ইউরোপের অর্থনীতিকে স্থিতিশীল করতে এ মাসেই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলোর ব্যাংকিং খাতে বড় ধরনের সংস্কার আনা হচ্ছে। ইইউর অর্থনীতি বিষয়ক কমিশনার ওলি রেন বলেছেন, তাদের অর্থনীতিতে তারল্য অবস্থা পর্যবেৰণ ও ব্যাংকিং খাতকে ধ্বংসের হাত থেকে নিরাপদ রাখতে ব্যাংকগুলোর 'স্ট্রেস টেস্ট' (সৰমতা পরীৰা) করা হবে। ইউরো আর ইউরোপের অর্থনৈতিক স্থিতিশীলতাকে সুনিশ্চিত করতেই মূলত এ পরীৰা। গ্রিস ও আয়ারল্যান্ডের মাথা ডোবা ঋণের জন্য যে সঙ্কট দেখা দিয়েছিল, তা যাতে আবারও ফিরে না আসে, সেদিকটাই . . .
একনেকে ৬ হাজার ৪৪৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন
অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৬ হাজার ৪৪৫ কোটি টাকার ১১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৬ হাজার ৩৩৭ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য থেকে ১০৮ কোটি টাকা। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকৰে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) এ.কে. খন্দকার সাংবাদিকদের ব্রিফিং করেছেন। অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, . . .