মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ ফেব্রুয়ারী ২০১১, ৭ ফাল্গুন ১৪১৭
রাজধানীতে তৈরি হবে সাড়ে ১২ হাজার ফ্ল্যাট
০ ব্যয় হবে ১৪ হাজার ৬৭১ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকা
০ স্বল্প ও মধ্যআয়ের মানুষ কিনতে পারবে
হামিদ-উজ-জামান মামুন ॥ স্বল্প ও মধ্যআয়ের মানুষের আবাসন নিশ্চিত করতে রাজধানীতে ১২ হাজার ২৭২টি ফ্ল্যাট নির্মাণের প্রসত্মাব করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। পরিকল্পনা কমিশনে দেয়া পৃথক দু'টি প্রসত্মাবে উত্তরা-১৮ নম্বর সেক্টরে ১ হাজার ৮টি এবং মিরপুর-৯ নম্বর সেক্টরে ১১ হাজার ২৬৪টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। সকল প্রক্রিয়া শেষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে ২০১৫ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করার কথা বলা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে . . .
প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদন করেছেন ৫০ জন
আফ্রিকায় কৃষিজমি লিজ নিয়ে কৃষিপণ্য উৎপাদন
সোহেল রহমান ॥ আফ্রিকা মহাদেশে জমি লিজ নিয়ে কৃষিপণ্য উৎপাদনে আগ্রহী বাংলাদেশের বিনিয়োগকারীরা। পশ্চিম ও দক্ষিণ আফ্রিকার কমপৰে সাতটি দেশে জমি লিজ নিয়ে বিনিয়োগ করতে এ পর্যন্ত প্রায় ৫০ জন বিনিয়োগকারী প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদন করেছেন। তাদের আবেদনের প্রেক্ষিতে দেশগুলোর সঙ্গে চুক্তি করার প্রস্তূতি নিচ্ছে সরকার। এর আগে বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে গঠিত সরকারের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি আফ্রিকার দেশগুলো সরেজমিনের পরিদর্শনের মাধ্যমে আফ্রিকায় জমি লিজ নেয়ার বিষয়টি চূড়ান্ত করে। পররাষ্ট্র . . .
খাদ্য মূল্যবৃদ্ধিতে উন্নত দেশগুলোর অতিমাত্রায় কৃষি ভতর্‍ুকি দায়ী ॥ হর্ষ ভি. সিং
বাংলাদেশের জন্য ডবিস্নউটিও বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নমূলক কাজ করছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের জন্য বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। এ দেশের বাণিজ্য, অর্থনীতি ও বাণিজ্যিক স্বার্থে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে পারস্পারিক সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ কাজ করছে সংস্থাটি। শুক্রবার ডব্লিউটিওর ডেপুটি ডিরেক্টর জেনারেল (ডিডিজি) হর্ষ ভি. সিং এ কথা বলেন। বাংলাদেশ অর্থনীতি সমিতি আয়োজিত 'উন্নয়নে বিশ্ব বাণিজ্য সংস্থার গুরুত্ব' শীর্ষক লোকবক্তৃতায় ডব্লিউটিওর ডিডিজি বিশ্বে এ সংস্থার যাবতীয় কার্যক্রম তুলে ধরেন। তিনি অত্যন্ত . . .
স্যাটেলাইট উৎক্ষেপণে ৩ দেশের প্রস্তাব
সতিন থেকে চার বিলিয়ন ডলার ব্যয় সাপেৰে একটি মাঝারি ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে সমার্চে কনসালট্যান্ট নিয়োগ দিতে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করবে বিটিআরসি
ফিরোজ মান্না ॥ স্যাটেলাইট উৎক্ষেপণের 'রিকোয়েস্ট ফর প্রপোজাল' জমা দিয়েছে রাশিয়া, কানাডা, চীনসহ আরও কয়েকটি দেশ। প্রস্তাবগুলো যাচাই-বাছাইয়ের জন্য বিটিআরসি মার্চে কনসালট্যান্ট নিয়োগ দিতে আনত্মর্জাতিক দরপত্র আহ্বান করবে। তবে দরপত্র আহ্বানের আগ পর্যন্ত স্যাটেলাইট প্রস্তুত ও উৎক্ষেপণকারী কোম্পানি বা দেশ প্রস্তামাব দিতে পারবে। তিন থেকে ৪ বিলিয়ন ডলার ব্যয় সাপেক্ষে একটি মাঝারি ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। টেলিযোগাযোগ ও সম্প্রচার ক্ষেত্রে এই স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে . . .