মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ ফেব্রুয়ারী ২০১১, ৪ ফাল্গুন ১৪১৭
শেয়ারবাজারে বিনিয়োগের এখনই উপযুক্ত সময়
সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ডিএসই সভাপতি
অর্থনৈতিক রিপোর্টার ॥ গত কয়েকদিনের দরপতনের কারণে পুঁজিবাজারের অধিকাংশ মৌলভিত্তির শেয়ারের বাজার মূল্য ও আয়ের (পিই) অনুপাত এখন ভাল অবস্থায় রয়েছে। এসব শেয়ারে বিনিয়োগের জন্য এখন উপযুক্ত সময় বলে মনে করেন ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সভাপতি শাকিল রিজভী। গতকাল মঙ্গলবার ডিএসই কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগের পরিবেশ সৃষ্টি হয়েছে। কারণ এই মুহূর্তে অনেক প্রতিষ্ঠানের শেয়ারের দর মৌলভিত্তির নিচে নেমে এসেছে। তাই এখন শেয়ার কিনলে ক্ষতির আশঙ্কা কম। তিনি বড় ও প্রাতিষ্ঠানিক . . .
উর্ধমুখী শেয়ারবাজার
আশার আলো দেখছেন বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা পাঁচ দিন বড় দরপতনের পর আবারও উর্ধমুখী হয়ে উঠেছে শেয়ারবাজার। তহবিল যোগানের মাধ্যমে চাহিদা সৃষ্টি করতে সরকারের নেয়া পদক্ষেপের প্রভাবে মঙ্গলবার দেশের দুই স্টক এঙ্চেঞ্জেই অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। ফলে একদিনে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক ৩৪৭ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) সূচক ৪৩৬ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে আর্থিক লেনদেনের পরিমাণও আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। ধারাবাহিক দরপতনের পর অধিকাংশ শেয়ারের দর ঝুঁকিমুক্ত অবস্থানে নেমে আসায় সরকারী প্রতিষ্ঠানগুলোর . . .
আরও ১০ মিউচ্যুয়াল ফান্ডকে ২০০ কোটি টাকা বিনিয়োগের অনুমোদন
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের তারল্য সঙ্কট কাটাতে ফার্স্ট বাংলাদেশ ফিঙ্ড ইনকাম ফান্ডের পর প্রক্রিয়াধীন আরও ১০টি মিউচু্যয়াল ফান্ডকে উদ্যোক্তা অংশের মোট ২০০ কোটি টাকা বিনিয়োগের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এসব ফান্ডের সম্পদ ব্যবস্থাপকরা আগামী রবিবার থেকেই এ অর্থ দিয়ে বাজার থেকে শেয়ার কিনতে পারবে। ফান্ডগুলোর সম্পদ ব্যবস্থাপকদের আবেদনের প্রেৰিতে মঙ্গলবার এ অনুমোদন দেয়া হয় বলে এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক সাইফুর রহমান জানিয়েছেন। . . .
অতিরিক্ত বিনিয়োগ করায় ২৬ ব্যাংকের এমডিদের তলব
২০ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংকে বৈঠক
খায়রুল হোসেন রাজু ॥ বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেয়া নির্ধারিত লৰ্যমাত্রার চেয়েও অতিরিক্ত বিনিয়োগ করায় ২৬ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কি কারণে অতিরিক্ত বিনিয়োগ করা হয়েছে এর কারণ দর্শাতে সংশিস্নষ্ট ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের নির্দেশ দেয়া হয়েছে। এরই অংশ হিসেবে আগামী ২০ ফেব্রেম্নয়ারি ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর মোঃ নজরম্নল হুদা এবং নির্বাহী পরিচালক এসকে সুর চৌধুরী বৈঠক করবেন। এসব বিষয় উলেস্নখ করে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ . . .
৩ লাখ ৭৩ হাজার কোটি ডলারের মার্কিন বাজেট প্রস্তাব
আগামী দশকে ১১শ' কোটি ডলারের ঘাটতি কমানোর পরিকল্পনা
আতিকুর রহমান ॥ কৃচ্ছ্র সাধন এখন মহামারী আকার ধারণ করেছে। ইউরো জোনের সংকট কাটাতে না কাটাতেই মার্কিন যুক্তরাষ্ট্রে হানা দিয়েছে এ মহামারী। দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী এক দশকে ১১শ' কোটি ডলারের ঘাটতি কমানোর পরিকল্পনা নিয়ে সোমবার ২০১২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। বারাক ওবামা ৩ লাখ ৭৩ হাজার কোটি ডলারের (৩ দশমিক ৭৩ ট্রিলিয়ন) এ বাজেট পেশ করেন। এতে বাজেট ঘাটতি হ্রাসে কর বৃদ্ধি এবং ব্যয় সংকোচনের মতো কৃচ্ছ্র কর্মসূচি গ্রহণ করা হয়েছে। চলতি অর্থবছর প্রসত্মাবিত বাজেটে ঘাটতির পরিমাণ ১ হাজার . . .
এনবিআর আধুনিকায়ন প্রকল্পের টাকা ফেরত চেয়েছে বিশ্বব্যাংক
যন্ত্রপাতি ক্রয়ে অনিয়মের অভিযোগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আধুনিকায়ন এবং অটোমেশন প্রকল্পের (ম্যাপ) যন্ত্রপাতি ক্রয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। এই অভিযোগে অর্থনৈতিক ব্যবস্থাপনায় প্রযুক্তিগত সহায়তা প্রকল্পের (ইএমপিএপি) জন্য বরাদ্দকৃত ১ লাখ ১৬ হাজার ৬০৪ ডলার ফেরত চেয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। সংশিস্নষ্ট সূত্র মতে, ইতোমধ্যে বাংলাদেশ সরকার ৮১ লাখ টাকা ফেরত দিয়েছে। জানা গেছে, আধুনিকায়ন এবং অটোমেশন প্রকল্প (ম্যাপ) নামে বিশ্ব ব্যাংকের কাছ থেকে সরকার ১ লাখ ১৬ হাজার ৬০৪ ডলার নিয়ে ৬টি প্যাকেজে কাজে লাগিয়েছে। এনবিআর . . .