মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
ক্রেতাশূন্য সরকারী কোম্পানির শেয়ার
দফায় দফায় দরপতনে বিনিয়োগকারীরা দিশেহারা
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের সপ্তাহে একটানা দরপতনের পর নতুন সপ্তাহের প্রথম লেনদেনেই আরেক দফা বিপর্যয়ের মুখে পড়েছে পুঁজিবাজার। রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া প্রায় সব শেয়ারের দর ব্যাপকহারে কমে গেছে। দিন শেষে সাধারণ মূল্য সূচক কমেছে প্রায় ৪৭৫ পয়েন্ট। মন্দা বাজারে সরকারের হাতে থাকা শেয়ার বিক্রির ঘোষণায় সরকারী কোম্পানিগুলোর দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন বিনিয়োগকারীরা। বাজারের বর্তমান পরিস্থিতিতে নতুন করে শেয়ার ছাড়া হলে এসব প্রতিষ্ঠানের শেয়ারের দর ব্যাপকমাত্রায় কমে যাবে বলে মনে করছেন তাঁরা। . . .
আরও দুই ব্রোকারেজ হাউসের কার্যক্রম তদন্তে কমিটি গঠন
শেয়ার বিক্রির ক্ষেত্রে আগ্রাসী প্রবণতা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ার বিক্রির ৰেত্রে আগ্রাসী প্রবণতার কারণে আরও দু'টি ব্রোকারেজ হাউসের কর্মকা- খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান ফার ইস্ট স্টকস এ্যান্ড বন্ডস লিমিটেড এবং হ্যাক সিকিউরিটিজের কার্যক্রম তদন্তে রবিবার পৃথক কমিটি গঠন করা হয়। গত ৭ ফেব্রম্নয়ারি পুঁজিবাজারে ব্যাপক দরপতনের দু'টি প্রতিষ্ঠান থেকে অস্বাভাবিক কম দরে বিপুল সংখ্যক শেয়ার বিক্রির তথ্য পাওয়া গেছে বলে এসইসি সূত্রে জানা গেছে। এসইসি . . .
১১ প্রার্থীকে এসইসির ছাড়পত্র
ডিএসইর পরিচালক নির্বাচন
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আগ্রহী ১১ প্রার্থীকেই ছাড়পত্র দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। ছাড়পত্রপ্রাপ্ত প্রার্থীরা আগামী ১৩ মার্চ অনুষ্ঠিতব্য নির্বাচনে ৪টি পরিচালক পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। এসইসি থেকে ছাড়পত্র পাওয়া প্রার্থীরা হলেন_ ডিএসইর সাবেক সভাপতি ও রয়েল গ্রিন সিকিউরিটিজের চেয়ারম্যান আবদুল হক, সাবেক সহ-সভাপতি ও রশীদ ইনভেস্টমেন্ট সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ রশীদ লালী, বর্তমান পরিচালক এসএএনজেড . . .
মুদ্রানীতি দিয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সম্ভব নয়
'প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি ও মুদ্রানীতির চ্যালেঞ্জ' শীর্ষক সংলাপে অভিমত
অর্থনৈতিক রিপোর্টার্‌ ॥ শুধুমাত্র ঘোষিত মুদ্রানীতি দিয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এর সঙ্গে সরকারের সার্বিক সহযোগিতা দরকার। পাশাপাশি উৎপাদনশীল খাত থেকে শুরু করে অভ্যন্তরীণ চাহিদাকে আরও বেগবান করতে বিনিয়োগ বাড়াতে হবে। অনুৎপাদন খাতে বিনিয়োগ হ্রাস করতে হবে। একই সঙ্গে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে কেন্দ্রীয় ব্যাংকের মনিটরিং ব্যবস্থা আরও জোরদার করা উচিত। '২০১০-১১ অর্থবছরে বাংলাদেশের জন্য প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি এবং মুদ্রানীতি চ্যালেঞ্জ' শীর্ষক এক সংলাপে বক্তারা একথা বলেন। তাঁরা বলেন, . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
২০০% নগদ লভ্যাংশ দেবে গস্ন্যাক্সিস্মিথ ক্লেইন
অর্থনৈতিক রিপোর্টার॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের ২০০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ কোম্পানি গস্ন্যাঙ্ােস্মিথ ক্লেইন। কোম্পানির শেয়ারহোল্ডাররা ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ২০ টাকা পাবেন। গস্ন্যাক্সিস্মিথ ক্লেইনের র্বাির্ষক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ এপ্রিল সকাল ১১টায় চট্টগ্রামের আগ্রাবাদ হোটেলে অনুষ্ঠিত হবে। এজিএম সামনে রেখে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ মার্চ। ২০১০ সালে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৩৪ টাকা ৫ পয়সা। একই সময়ে শেয়ারপ্রতি . . .