মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১২ ফেব্রুয়ারী ২০১১, ৩০ মাঘ ১৪১৭
ওষুধের বাজার আরও সম্প্রসারিত হচ্ছে
এশিয়া আফ্রিকা ছাড়িয়ে এদেশের ওষুধ এবার ইউরোপ আমেরিকা যাবে
নিখিল মানখিল ॥ বাংলাদেশের ওষুধের বাজার আরও সম্প্রসারিত হতে যাচ্ছে। এ দেশে উৎপাদিত ওষুধ এবার আফ্রিকা, এশিয়ার বাজার ছাড়িয়ে ইউরোপ-আমেরিকায় রফতানি হবে। দেশের শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি বেঙ্মিকো, স্কয়ার ও ইনসেপ্টা আমেরিকায় ওষুধ রফতানির জন্য নিবন্ধন পাওয়ার চূড়ানত্ম প্রক্রিয়ায় রয়েছে। এর মধ্যে ইনসেপ্টা ও স্কয়ার খুব শীঘ্রই নিবন্ধন পেয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া সৌদি আরব, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)ভুক্ত দেশগুলোতে খুব শীঘ্রই লাইসেন্স পেতে যাচ্ছে এসব শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি। এতে বাংলাদেশে উৎপাদিত ওষুধ রফতানি . . .
ঠাকুরগাঁওয়ে বিদ্যুত উৎপাদনে নতুন খনিজসম্পদ আবিষ্কার
জিওথারমাল বিদ্যুত কেন্দ্র স্থাপনের সম্ভাবনা
এসএম জসিম উদ্দিন, ঠাকুরগাঁও ॥ ঠাকুরগাঁওয়ে বিদ্যুত উৎপাদনে নতুন খনিজসম্পদ আবিষ্কার হয়েছে। শীঘ্রই বাংলাদেশে এই প্রথম এখানে জিওথারমাল বিদ্যুত প্রকল্পের কাজ শুরুতে পারে। ঠাকুরগাঁও সদর উপজেলার বরম্ননাগাঁও গ্রামে এ্যাংলো এমজিএইচ (বিডি) লিঃ কর্তৃক জিওথারমাল রিসোর্স অনুসন্ধান কার্যক্রম পরিচালনা ও বিদ্যুত উৎপাদন প্রকল্প বাস্তয়নের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদনের পর ঐ গ্রামের ৩৫৫৫ হেক্টর এলাকাজুড়ে বিদ্যুত কেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা পরীক্ষা করা হবে। দীর্ঘ ১৪ বছর গবেষণার পর সংশ্লিষ্ট . . .
ইউএস ট্রেড শোতে নজরকাড়া পণ্যের সমাহার মুগ্ধ করছে দর্শর্নাথীদের
০ তিন দিনব্যাপী ইউএস ট্রেড শো শেষ হচ্ছে আজ
০ খাদ্য পণ্য ও প্রসাধনীর দোকানে মহিলাদের উপচে পড়া ভিড়
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইউএস ট্রেড শোতে বিভিন্ন ধরনের পণ্যের নজরকাড়া সমাহার মুগ্ধ করছে দর্শনার্থীদের। ব্যাংকিং সেবা, টিলিমেডিসিন সেবা, প্রযুক্তি বিষয়ক পণ্য, খাদ্য পণ্য, কৃষি বীজ, অটোমোবাইল ও প্রসাধনীর মনোহরী সনি্নবেশ ক্রেতা দর্শনার্থীদের মনে ব্যাপক সাড়া জাগিয়েছে। আজ শেষ হচ্ছে তিন দিনব্যাপী এই ট্রেড শো। রাজধানীর হোটেল শেরাটনে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (এ্যামচেম) উদ্যোগে আয়োজিত এ ট্রেড শোর দ্বিতীয় দিন শুক্রবার ছিল ক্রেতা ও দর্শনাথীদের উপচে পড়া ভিড়। বিভিন্ন বয়সের দর্শনাথর্ীদের মধ্যে মহিলাদের . . .
প্রথমবারের মতো স্থাপিত হচ্ছে ইনস্টিটিউট ও গবেষণাগার
প্রাণিসম্পদ খাতে দক্ষ জনবল তৈরিতে
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাণিসম্পদ খাতে দৰ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য প্রথমবারের মতো দেশে স্থাপন করা হচ্ছে জাতীয় প্রাণিসম্পদ ও পোল্ট্রি ব্যবস্থাপনা ইনস্টিটিউট এবং রোগ অনুসন্ধান গবেষণাগার। এটি বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ৬১ লাখ টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে ২০১৩ সালের ডিসেম্বরের মধ্যে স্থাপন কাজ শেষ করবে মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় প্রাণিসম্পদ অধিদফতর। পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রস্তাবিত . . .
২০ লাখ টাকার মাল নিয়ে বেনাপোল থেকে ট্রাক উধাও
নিজস্ব সংবাদদাতা, বেনাপোল ॥ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা ২০ লাখ টাকা মূল্যের মালামাল নিয়ে ট্রাক উধাও হয়ে গেছে। টানা ৯ দিন ধরে ব্যাপক অনুসন্ধান চালিয়েও ভেগে যাওয়া ঐ ট্রাকের হদিস পাওয়া যায়নি এখনও। এনিয়ে বেনাপোল বন্দর এলাকার ট্রান্সপোর্ট ও সিএন্ডএফ ব্যবসায়ীসহ আমদানিকারকদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বেনাপোল বন্দর এলাকা থেকে এর আগেও এরকম মালামাল বোঝাই ট্রাক উধাও হয়ে গেলেও সে সব উদ্ধার করা যায়নি। একটি সঙ্গবদ্ধ মালামাল লুটকারী চক্র একের পর এক এসব ঘটনা ঘটিয়ে যাচ্ছে। এদের সঙ্গে বেনাপোল বন্দর . . .
কেটে যাচ্ছে বিমানের উড়োজাহাজ সঙ্কট
অক্টোবর-নবেম্বরে বহরে যোগ হচ্ছে দু'টি উড়োজাহাজ
ফিরোজ মান্না ॥ বিমানের উড়োজাহাজ সঙ্কট কেটে যাচ্ছে। এ বছরই বহরে নতুন উড়োজাহাজ যোগ হচ্ছে। দু'টি উড়োজাহাজ বিমানে যোগ হলে বন্ধ হয়ে যাওয়া ঢাকা-লন্ডন-ঢাকা সরাসরি ফ্লাইট পরিচালনা আবার শুরু করা যাবে। সম্ভব হবে ঢাকা-নিউইয়র্ক-ঢাকা রুটেও ফ্লাইট চালু করা। বোয়িং কোম্পানি থেকে বিমান ১০টি নতুন উড়োজাহাজ কেনার চুক্তির প্রথম কিসত্মির দু'টি উড়োজাহাজ আসবে এ বছরের অক্টোবর ও নবেম্বরে। ২০২৯ সালের মধ্যে বোয়িং কোম্পানি বিমানকে পর্যায়ক্রমে সব উড়োজাহাজ সরবরাহ দেয়ার কথা রয়েছে। লিজে নেয়া বোয়িং-৭৭৭ ইআর উড়োজাহাজের মেয়াদ . . .
চট্টগ্রামে দিনের বেলায় খাদ্যবাহী ট্রাক চলাচলে পুলিশের ব্যাপক হয়রানি
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে খাদ্য সংরক্ষণে গুদাম সঙ্কট কাটছে না। সিটি কর্পোরেশন ও প্রশাসনের অনুমতির পরও নগরীর ভেতর দিয়ে দিনের বেলায় খাদ্যবাহী ট্রাক চলাচল করতে পারছে না পুলিশী হয়রানির কারণে। ফলে নগরীর নাসিরাবাদ ও কালুরঘাট এলাকায় খাদ্য পরিবহন বন্ধ রয়েছে। এ অবস্থায় আগামী ১২ ফেব্রম্নয়ারির মধ্যে খাদ্যবাহী ট্রাক চলাচলে প্রতিবন্ধকতার অবসান না হলে পরদিন ১৩ ফেব্রম্নয়ারি থেকে আমদানি ও রফতানির পণ্য লোডিং -আনলোডিং বন্ধ করে দেয়ার আল্টিমেটাম দিয়েছে চট্টগ্রাম ঠিকাদার ও কমিশন এজেন্ট এ্যাসোসিয়েশন। এ্যাসোসিয়েশন . . .
যশোরে 'একটি বাড়ি একটি খামার' প্রকল্প হতদরিদ্রের জন্য আশার আলো
যশোরের অভয়নগর উপজেলার বাগুটিয়া ইউনিয়নের হতদরিদ্র কালাম অন্যের জমিতে দিনমজুরি খেটে জীবিকা নির্বাহ করে। এর পাশাপাশি সে মাঝে মাঝে জুট মিলে বদলি শ্রমিকের কাজ করে। এরপরও পরিবার-পরিজনের ভরণ-পোষণে তার গলদঘর্ম অবস্থা। নিরন্তর জীবন সংগ্রামে জর্জরিত মানুষটি স্বাবলম্বী হবার স্বপ্ন দেখে। কিন্তু তার সে স্বপ্ন স্বপ্নই থেকে যায়। তবে কালাম আশার আলো দেখতে শুরম্ন করে মহাজোট সরকারের নেয়া প্রকল্প 'একটি বাড়ি একটি খামার'র মধ্য দিয়ে। প্রকল্পের আওতায় কালাম পেয়েছে একটি গাভী। গাভীটি কয়েক দিনের মধ্যে বাচ্চা দেবে। . . .
বুননে চিরায়ত ঐতিহ্যের ছোঁয়া
বাংলানিউজ ডট কম ॥ তাদের বুননে আছে আধুনিকতার ছোঁয়া আর ঐতিহ্যের মিশ্রণ। প্রাতিষ্ঠানিকভাবে কোন সহায়তা তারা পাননি। নিজেদের চিরায়ত ঐতিহ্যের ধারাবহিকতায় বংশপরম্পরায় তারা বুনে চলেছে তাঁতের লুঙ্গি, গামছা, শতরঞ্জি। তাদের কুশলী হাতে স্বপ্নমাখা রং-ডিজাইনে হাতে বোনা দেশীয় এসব পোশাক ক্রমশ বদলে যাওয়া বাঙালীর ফ্যাশন চেতনায় এখনও সগর্বে দেশীয় ঐতিহ্যকে ধারণ করে রেখেছে। একই সঙ্গে গ্রামীণ তাঁতিদের বোনা এসব কাপড় বৈশ্বিক প্রতিযোগিতায় শামিল হচ্ছে দেশীয় ঐতিহ্যের চমক নিয়ে। বাংলাদেশের গ্রামীণ জনপদে এরকম অনেক গ্রাম আছে যার . . .