মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
অধিকাংশ শেয়ারের দর মৌলভিত্তির নিচে নেমেছে ॥ শাকিল রিজভী
অর্থনৈতিক রিপোর্টার ॥ একটানা মূল্য সংশোধনের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির শেয়ারের দর মৌলভিত্তির নিচে নেমে এসেছে বলে মনে করেন ডিএসই সভাপতি শাকিল রিজভী। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, টানা দরপতনের পর অধিকাংশ শেয়ারই বিনিয়োগের ৰেত্রে ঝুঁকিমুক্ত অবস্থানে চলে এসেছে। কোম্পানিগুলোর বার্ষিক লভ্যাংশ ঘোষণা শুরম্ন হয়েছে। বাজারের ৭০ শতাংশ কোম্পানি ভাল মৌলভিত্তির হওয়ায় বিনিয়োগকারীরা এবার ভাল লভ্যাংশ পাবেন। এ অবস্থায় বিনিয়োগকারীদের ধৈর্যশীল হতে হবে। প্রকৃত বিনিয়োগকারীরা অবশ্যই . . .
যমুনা ও মেঘনার সরকারী শেয়ার বিক্রি শুরু এ মাসেই
মার্চের মধ্যে আরও শেয়ার ছাড়বে তিতাস, ডেসকো ও বিএসসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রীয় মালিকানাধীন যমুনা অয়েল এবং মেঘনা পেট্রোলিয়ামের সরকারের হাতে থাকা শেয়ারের একাংশ চলতি মাসের শেষ সপ্তাহ থেকে বিক্রি শুরম্ন হবে। এছাড়া আগামী মার্চের মধ্যে তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বিক্রি শুরুন করবে সরকার। বৃহস্পতিবার সরকারী প্রতিষ্ঠানগুলোর শেয়ার ছাড়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের . . .
বিন্যস্তকরণ প্রক্রিয়া শুরু করেছে ডিএসই
বিভিন্ন দেশের অভিজ্ঞতা পর্যালোচনার পর শুরু হবে চূড়ান্ত কাজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারের সামগ্রিক কার্যক্রম বিন্যস্তকরণের (ডিমিউচ্যুয়া-লাইজেশন) সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)। চলতি মাসের প্রথম সপ্তাহে ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ইতোমধ্যেই বিষয়টি সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসিকে) অবহিত করা হয়েছে। ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের স্টক এঙ্চেঞ্জের অভিজ্ঞতার ভিত্তিতে যত দ্রুত সম্ভব বিন্যস্তকরণের চূড়ান্ত কাজ শুরু হবে বলে ডিএসই সভাপতি শাকিল রিজভী জানান। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শাকিল . . .
বৃহত্তম নগরী গড়ে তোলার পরিকল্পনা চীনের অস্বীকার
বিজনেস ডেস্ক ॥ চীনের দৰিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশ কর্তৃপক্ষ পার্ল রিভার ডেলটা অঞ্চলে নয়টি শহরের সমন্বয়ে বিশ্বের বৃহত্তম একটি নগরী গড়ে তোলার পরিকল্পনা অস্বীকার করেছে। সম্প্রতি কমিউনিস্ট পার্টির প্রাদেশিক কমিটির মুখপাত্র গুয়ো উয়িগুয়েনের বরাত দিয়ে সরকারী সংবাদপত্র 'চায়না ডেইলির' খবরে বলা হয়, 'এ নগরী গড়ে তোলার খবর সম্পূর্ণ মিথ্যা। সেখানে এ ধরনের নগরী গড়ে তোলার তাদের কোন পরিকল্পনা নেই।' চায়না ডেইলির খবরে আরও বলা হয়, চার কোটি ২০ লাখ জনসংখ্যা অধু্যষিত গুয়াংঝু ও শেনঝেন অঞ্চলসহ নয়টি শহরের . . .
বিনিয়োগের জন্য প্রয়োজন স্থিতিশীল পরিবেশ
ইউএস ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি বলেছেন, বিনিয়োগ সম্ভাবনার জন্য বাংলাদেশ একটি চমৎকার দেশ হলেও এদেশে বিনিয়োগ যতটা হওয়ার কথা ততটা হচ্ছে না। এ বিষয়ে তিনি সরাসরি মন্তব্য না করলেও দায়ী কারণগুলো উল্লেখ করে বলেন, সকল উদ্যোক্তার কাছেই বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ হলো স্থিতিশীল পরিবেশ ও ভবিষ্যত সম্পর্কে সুস্পষ্ট ধারণা। যেখানে আইনের ধারা স্থিতিশীল থাকবে এবং ঝুঁকির সম্ভাবনা কম থাকবে। মার্কিন রাষ্ট্রদূত এ ব্যাপারে তার দেশের উদ্যোক্তাদের ভবিষ্যত কর্মকাণ্ড সম্পর্কে অবহিত . . .
আমানতের সুদের হার দ্বিতীয় দফা বৃদ্ধি
তারল্য সঙ্কট কাটাতে ব্যাংকগুলো বেশি সুদে আমানত সংগ্রহ করছে
খায়রুল হোসেন রাজু ॥ দ্বিতীয়বারের মতো আমানতের সুদের হার বাড়িয়েছে অধিকাংশ ব্যাংক। ঋণ বিতরণে অতিরিক্ত প্রতিশ্রম্নতি পূরণ, আমদানি ব্যয় মেটানো এবং বিদ্যমান নগদ অর্থ সঙ্কট সমাধানের লৰ্যে আরেক দফায় সুদের হার বাড়ানো হচ্ছে। এ তালিকায় রাষ্ট্রীয় মালিকানাধীন ২টি ব্যাংকসহ বেসরকারী এবং বিদেশী একাধিক ব্যাংকও রয়েছে। আমানতের সুদের হার বৃদ্ধির ফলে বিতরণকৃত ঋণের ৰেত্রেও সুদ বাড়াতে হতে পারে বলেও একাধিক ব্যাংকের উর্ধতন কর্মকর্তারা মনত্মব্য করেছেন। এদিকে ব্যাংকগুলোর তারল্য সঙ্কট সমাধানে বাংলাদেশ ব্যাংক দীর্ঘদিন ধরে রেপো . . .
বাংলাদেশ ব্যাংকের স্ট্র্যাটেজিক প্ল্যাযান নিয়ে দু'দিনের বৈঠক শুরু
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের ৫ বছর (২০১০-২০১৪) মেয়াদী কৌশলগত পরিকল্পনা (স্ট্রাটেজিক পস্নানিং) বাস্তবায়ন নিয়ে দু'দিনব্যাপী আলোচনা শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এ আলোচনা শেষ হবে আজ শুক্রবার। যদিও ৫ বছর মেয়াদী পরিকল্পার মধ্যে এক বছর সমাপ্ত হয়েছে। গত বছরে এ পরিকল্পনার কি অর্জিত হয়েছে, আর কি করা হয়নি এবং সামনের বছরগুলোতে কি করা হবে এসব বিষয় নিয়েও আলোচনাসহ সিদ্ধান্ত গ্রহণ করবে বাংলাদেশ ব্যাংক। ঢাকার অদূরে অবস্থিত ব্র্যাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে (বিডিআই) বৃহস্পতিবার সন্ধ্যায় এ আলোচনা শুরু . . .
পিপিপির কোন প্রকল্প থাকছে না সংশোধিত এডিপিতে
পরিকল্পনা কমিশনের বর্ধিতসভায় সিদ্ধান্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি) পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় কোন প্রকল্প থাকছে না। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া বিদ্যুত, তেল, গ্যাস, শিৰা ও প্রাকৃতিক সম্পদ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেয়াসহ নানা সংশোধনী আনতে আলোচনা করা হয়। তবে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে উপস্থাপনের আগে আরও বৈঠক করার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ড. মনজুর . . .
দেশে নিত্যপণ্যের ঘাটতি নেই, তিন মাসের ভোজ্যতেল মজুদ আছে ॥ বাণিজ্যমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার ॥ জনসচেতনতাই ভোক্তা অধিকার প্রতিষ্ঠার পূর্বশর্ত। জনসচেতনতা ব্যতীত এ অধিকার প্রতিষ্ঠিত হতে পারে না। আর এ সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যম কার্যকর ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী ফারম্নক খান। বৃহস্পতিবার 'ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ' (ডিসিসিআই) আয়োজিত ভোক্তা অধিকার ও দায়িত্ব শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, সরকার দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বিদেশ থেকে বেশি দামে চাল এনে কম দামে বিক্রি করছে। . . .