মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০১১, ২৪ অগ্রহায়ন ১৪১৮
উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কিনতে আইনী বাধা শিথিল
সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালার একটি ধারার কার্যকারিতা স্থগিত করেছে এসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ার ধারণের ন্যুনতম সীমা পূরণে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনার ক্ষেত্রে আইনী বাধা শিথিল করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল বুধবার অনুষ্ঠিত কমিশন সভায় উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণের লৰ্যে প্রয়োজনীয় শেয়ার ক্রয় শেষ না হওয়া পর্যনত্ম সংশিস্নষ্ট কোম্পানিগুলোর জন্য ১৯৯৫ সালের সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালার বিধি ৪-এর উপবিধি ২-এর কার্যকারিতা স্থগিত করা হয়েছে। এর ফলে নির্ধারিত সীমার চেয়ে কম শেয়ার থাকা কোম্পানিগুলোর . . .
শেয়ারবাজারে শুরুতে ব্যাপক পতন, শেষে উত্থান
অর্থনৈতিক রিপোর্টার ॥ শুরুতে ব্যাপক পতন সত্ত্বেও শেষ দু' ঘণ্টায় উর্ধমুখী প্রবণতা মধ্য দিয়ে লেনদের শেষ করেছে পুঁজিবাজার। বুধবার প্রথম দু'ঘণ্টায় ডিএসই সাধারণ সূচক প্রায় ১৪২ পয়েন্ট কমে গেলেও দিন শেষে সূচক হ্রাসের মাত্রা ২০ পয়েন্টে এসে দাঁড়ায়। এতে আরও একবার নিচে নামার পর ৫ হাজার পয়েন্টের উপরে থাকল এই সূচক। ন্যুনতম সীমা পূরণে উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার কেনার ক্ষেত্রে আইনী বাধা দূর করতে এসইসির সিদ্ধান্তে বিনিয়োগকারীদের মধ্যে আশাবাদ তৈরি হওয়ায় বাজার নাটকীয়ভাবে ঘুরে দাঁড়িয়েছে বলে সংশিস্নষ্টরা . . .
সায়হাম কটন মিলের আইপিও অনুমোদন
৪ কোটি ৭৫ লাখ শেয়ার ছেড়ে ৯৫ কোটি টাকা সংগ্রহ করবে কোম্পানিটি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য সায়হাম কটন মিলস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল বুধবার অনুষ্ঠিত কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়। এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাংবাদিকদের জানান, পুঁজিবাজারে ৪ কোটি ৭৫ লাখ শেয়ার ছেড়ে সায়হাম কটন মিলস মোট ৯৫ কোটি টাকা সংগ্রহ করবে। আইপিওর মাধ্যমে বিক্রির জন্য কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে ১০ টাকা প্রিমিয়ামসহ মোট ২০ টাকা মূল্য . . .