মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০১১, ১৩ পৌষ ১৪১৮
চার দিন পর মূল্য সংশোধনে পুঁজিবাজার
মুনাফা তুলে নেয়ার প্রবণতা ও দুই ইস্যুতে বিভ্রান্তির প্রভাব
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা চার কার্যদিবস উর্ধমুখী থাকার পর দেশের শেয়ারবাজারে সোমবার অধিকাংশ শেয়ারের মূল্য সংশোধন হয়েছে। এতে দুই স্টক এক্সচেঞ্জেই কমেছে সূচক। পাশাপাশি আর্থিক লেনদেনের পরিমাণও অনেকটা কমে গেছে। টানা বৃদ্ধির এই সংশোধনকে স্বাভাবিক বলেই মনে করছেন বিশেস্নষকরা। তবে সূচক সমন্বয়ে এসইসির বৈঠক এবং কালো টাকার প্রশ্নহীন বিনিয়োগের সুযোগ নিয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্তিও বাজারের নিম্নমুখী প্রবণতায় ভূমিকা রেখেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। বাজার সংশ্লিষ্টরা বলছেন, আগের সপ্তাহের টানা চারদিন শেয়ারবাজারে . . .
লেনদেনযোগ্য শেয়ার চিহ্নিতকরণ পদ্ধতি নির্ধারণে কমিটি
নতুন সূচক নিয়ে এসইসিতে বৈঠক অনুষ্ঠিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ লেনদেনযোগ্য (ফ্রি ফ্লোট) শেয়ারের ভিত্তিতে স্টক এঙ্চেঞ্জের নতুন সূচক নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। আন্তর্জাতিক মানের সূচক নির্ধারণে গতকাল সোমবার এসইসিতে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। লেনদেনযোগ্য শেয়ার চিহ্নিতকরণ এবং এ ধরনের শেয়ারসংখ্যা পরিবর্তনের পর তাৎৰণিকভাবে সূচক সমন্বয়ের পদ্ধতি নির্ধারণে কমিটি গঠন করা হয়েছে। কমিশনের সদস্য আরিফ খানকে আহ্বায়ক করে গঠিত এই কমিটিতে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ (সিএসই) . . .
বিন্যস্তকরণের ধারণাপত্র চূড়ান্ত হচ্ছে আজ
পরিচালনা পর্ষদে অনুমোদনের আগে সদস্যদের পরামর্শ নিয়েছে ডিএসই
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) আধুনিক ও আন্তর্জাতিক মানে রূপান্তরের লক্ষে বিন্যস্তকরণের (ডিমিউচ্যুয়ালাইজেশন) ধারণাপত্র (কনসেপ্ট পেপার) চূড়ান্ত করা হচ্ছে আজ। বিকেল চারটায় ডিএসই পরিচালনা পর্ষদ সভায় এই ধারণাপত্র চূড়ান্ত করা হবে। এতে ২০১২ সালের ডিসেম্বরের মধ্যে ধাপে ধাপে বিন্যস্তকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে সামগ্রিক পরিকল্পনা তুলে ধরা হবে। আগামী বৃহস্পতিবারের মধ্যেই এটি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পেশ করা হবে। বিন্যস্তকরণের ধারণাপত্র পরিচালনা পর্ষদে উপস্থাপন . . .