মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ ডিসেম্বর ২০১১, ৩ পৌষ ১৪১৮
৪০৭ কোটি টাকার এসএমই ঋণ জলে যাওয়ার আশঙ্কা
জাইকার অযাচিত হস্তক্ষেপ
হামিদ-উজ-জামান মামুন॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উন্নয়নে বিদেশ থেকে নেয়া ঋণের উদ্দেশ্য ব্যর্থ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ খাতে বিনিয়োগের জন্য জাপান ইন্টারন্যাশনাল কো_অপারেশন এজেন্সি (জাইকা) ৪০৬ কোটি ৫১ লাখ টাকা সহজ শর্তে ঋণ দিচ্ছে বাংলাদেশকে। কিন্তু সংস্থাটির অযাচিত হস্তক্ষেপে এ ঋণ কতটুকু কাজে আসবে তা নিয়ে সংশয় প্রকাশ করে টেকনিক্যাল প্রজেক্ট প্রপোজাল (টিপিপি) অনুমোদনের সময় একটি গুরুত্বপূর্ণ শর্ত দিয়েছে পরিকল্পনা কমিশন। শেষ পর্যনত্ম বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ ব্যাংক ও পরিকল্পনা কমিশন সমঝোতা . . .
পোশাক শিল্পে নতুন শঙ্কা, রফতানি কমছে চামড়া শিল্পেও
মন্দায় টালমাটাল ইউরো জোনের অর্থনীতি, ৮ হাজার কোটি টাকার গার্মেন্টস ক্রয় আদেশ প্রত্যাহার
আতিকুর রহমান ॥ দেশের প্রধান রফতানিখাত তৈরি পোশাক শিল্প নতুন করে শঙ্কার মধ্যে পড়েছে। প্রায় ৮ হাজার কোটি টাকার ক্রয় আদেশ প্রত্যাহার করে নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। ইইউভুক্ত দেশগুলোতে চলমান ঋণ সঙ্কট ও মার্কিন মন্দা বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে এই অনিশ্চয়তার সৃষ্টি করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এর ফলে অচিরেই দেশের সমগ্র অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। দেশের রিজার্ভ তহবিলে রফতানি আয়ের পরিমাণ কমে যাবে। তাই বৈদেশিক মুদ্রার সঙ্কট আরও তীব্র হবে। এছাড়া, এ শিল্পে নতুন কর্মসংস্থান . . .
কেরানীগঞ্জে তিন শতাধিক কারখানা ব্যস্ত শীত পোশাক তৈরিতে
সোয়েটার জাম্পারে ছেয়ে গেছে রাজধানীসহ সারাদেশের ছোট-বড় মার্কেট
সালাহ্উদ্দিন মিয়া, কেরানীগঞ্জ ॥ শীত মৌসুমকে সামনে রেখে তিন শতাধিক কারখানায় ব্যস্ত হয়ে পড়েছে সোয়েটার, জাম্পার তৈরি নিয়ে। কেরানীগঞ্জের শুভাঢ্যা ও আগানগর ইউনিয়নের তৈরি সোয়েটার জাম্পারে ছেয়ে গেছে রাজধানীসহ সারাদেশের ছোট-বড় মার্কেট, সুপার মার্কেট, শপিংমলসহ ডিপার্টমেন্টাল স্টোরগুলো। এখানকার ৩ শতাধিক কারখানায় দিনরাত কাজ চলছে। লিজা গার্মেন্টেসের স্বত্বাধিকারী সিরাজুল ইসলাম বলেন, রোজার ঈদের পর থেকেই মফস্বলের পাইকাররা শীতবস্ত্র খরিদ করার জন্য ভিড় জমাচ্ছে। এ ব্যবসা চলবে আগামী জানুয়ারি মাসের শেষ সপ্তাহ পর্যনত্ম। . . .
দাম বেশি হওয়ায় বগুড়ার কৃষক মরিচ আবাদে ঝাঁপিয়ে পড়েছে
সমুদ্র হক, বগুড়া অফিস ॥ পাটের দাম না পেয়ে বগুড়ার আশাহত হওয়া কৃষক এবার কোমর বেঁধে মরিচ আবাদে ঝাঁপিয়ে পড়েছে। দেশজুড়ে সুনাম অর্জন করা বগুড়ার লাল মরিচ উৎপাদনের প্রধান এলাকা সারিয়াকান্দীতে যমুনা তীরের ও ভিতরের চর গ্রামে গতবারের চেয়ে অনেক বেশি আবাদ হয়েছে। এ ছাড়াও সোনাতলা ধুনট গাবতলী শিবগঞ্জ উপজেলাতেও মরিচের আবাদ অনেক বেশি হয়েছে। সোনাতলার কৃষক আব্দুল আলিম বললেন, গত বছর পাটের দর ছিল প্রতিমণ ২ হাজার থেকে ২২শ' টাকা। সেই আশায় এবার কৃষক পাটের আবাদ করেছিল। এ বছর পাটের দাম গতবারের চেয়ে অস্বাভাবিক পড়ে যাওয়ায় . . .
চুয়াডাঙ্গায় কেরু এ্যান্ড কোম্পানির মাড়াই মৌসুম শুরু
নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ১৬ ডিসেম্বর ॥ প্রায় ৮ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে চলতি বছর (২০১১-২০১২) মাড়াই মৌসুম শুরম্ন করল চুয়াডাঙ্গার একমাত্র ভারি শিল্পপ্রতিষ্ঠান দর্শনার কেরু এ্যান্ড কোম্পানি। শুক্রবার বিকেলে কেরুর ডোঙ্গামুখে আখ দিয়ে আনুষ্ঠানিকভাবে মাড়াই মৌসুমেল উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য কর্পোরেশনের পরিচালক (অর্থ) একেএম দেলোয়ার হোসেন। কেরু এ্যান্ড কোম্পানি সূত্র জানায়, চলতি বছর (২০১১-২০১২) কেরম্ন এ্যান্ড কোম্পানির উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭৯ হাজার মেট্রিক . . .
উত্তরাঞ্চলে গম আবাদে কৃষক বেশ আগ্রহী
তাহমিন হক ববি, নীলফামারী ॥ উত্তরবঙ্গের রংপুর ও রাজশাহী বিভাগ কৃষি অঞ্চলে এবার ব্যাপক গম আবাদের কৃষককূল আগ্রহী হয়ে উঠেছে। ধানের বাজার কম হওয়ায় কৃষকরা বোরো আবাদের চেয়ে গম চাষে বেশি এগিয়ে আসছে। কৃষি বিভাগের পক্ষে এই দুই বিভাগে ২ লাখ ৩৭ হাজার ৫৫৮ হেক্টর জমিতে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি প্রতি হেক্টরে ২ দশমিক ৮ মেট্রিক টন গম উৎপাদন হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র মতে, কৃষকরা গম চাষে বেশি আগ্রহী হয়ে ওঠায় এ লক্ষ্যমাত্রা অতিক্রম করতে পারে। রংপুর বিভাগের আট জেলার কৃষি অঞ্চলের মধ্যে . . .
ঈশ্বরদীর কৃষক কপি উৎপাদন করে লোকসান দিয়েছে ৩ কোটি টাকা
নিজস্ব সংবাদদাতা, ঈশ্বরদী, ১৬ ডিসেম্বর ॥ বাম্পার ফলনের কারণে ঈশ্বরদীতে শীতকালীন সবজি এখন গোখাদ্যে পরিণত হয়েছে। শুধু ফুলকপি ও বাধাকপি উৎপাদন করে প্রায় ৩ কোটি টাকার ক্ষতি হয়েছে কৃষকদের। উৎপাদনের চেয়ে বিক্রিমূল্য ব্যাপক পার্থক্য হওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। বর্তমানে ঈশ্বরদীতে শীতকালীন সবজি ১ থেকে ২ টাকা দরে বিক্রি হচ্ছে। ক্রেতার তুলনায় বাজারে প্রচুর পরিমাণে সবজি আমদানি হবার কারণে দাম কমে গেছে। উপজেলার মুলাডুলির সাপ্তাহিক হাটে প্রতিকেজি মুলা ১ থেকে ২ টাকা ও ফুলকপির বাম্পার ফলন ও হাটে পর্যাপ্ত আমদানি . . .
মাদারীপুরে অগ্রণী ব্যাংকের কৃষি ঋণ বিতরণ ও আদায় ক্যাম্প
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৬ ডিসেম্বর ॥ বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী স্বচ্ছ প্রক্রিয়ায় কৃষিঋণ বিতরণের জন্য অগ্রণী ব্যাংক লিমিটেড মাদারীপুর শাখা সদর উপজেলার ঝাউদি ইউনিয়ন পরিষদ ভবনে (মাদ্রা বাজার) কৃষকদের মাঝে কৃষিঋণ বিতরণ এবং আদায় ক্যাম্পের আয়োজন করে। ঝাউদি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ঋণ আদায় ও বিতরণ ক্যাম্পে ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন মাদারীপুর শাখার ব্যবস্থাপক মোঃ আজাদুল ইসলাম, ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, ঋণসংশিষ্ট কর্মকর্তা ও কর্মচারীসহ প্রায় শতাধিক . . .