মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
শেয়ারবাজারে প্রণোদনার ফল দেখছে না বিনিয়োগকারীরা
প্যাকেজ ঘোষণার পর ১৫ কার্যদিবসের মধ্যে ৯ দিনই কমেছে দর
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের ধারাবাহিকতায় প্যাকেজ পদক্ষেপ ঘোষণার পর তিন সপ্তাহ পার হলেও দেশের পুঁজিবাজারে মন্দা পরিস্থিতি অব্যাহত রয়েছে। গত ২৩ নবেম্বর সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) পক্ষ থেকে এই প্যাকেজ ঘোষণার পর থেকে ১৫ কার্যদিবসের মধ্যে ৯ দিনই অধিকাংশ শেয়ারের দর ও সূচক কমেছে। প্যাকেজে তারল্য সঙ্কট সমাধানে কিছু পদৰেপ থাকলেও আর্থিক লেনদেনের পরিমাণ এখনও ৩০০ কোটি টাকার নিচে ঘোরাফেরা করছে। ঘোষিত প্যাকেজে তারল্য সঙ্কট সমাধানে প্রত্যৰ কোন ব্যবস্থা না থাকলেও শেয়ারবাজারে . . .
সপ্তাহের শেষ লেনদেনে উর্ধমুখী প্রবণতায় পুঁজিবাজার
সূচক বাড়লেও দুই স্টক এক্সচেঞ্জে কমেছে আর্থিক লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ উর্ধমুখী প্রবণতার মধ্য দিয়ে দেশের শেয়ারবাজারে সপ্তাহের লেনদেন শেষ হয়েছে। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধির ফলে দিন শেষে ৩১ পয়েন্ট বেড়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক। তবে আর্থিক লেনদেনের পরিমাণ ছিল আগের দিনের চেয়ে অনেক কম। বাজারসংশিস্নষ্টরা জানিয়েছেন, উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার ধারণের নূ্যনতম সীমা আরোপের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট হচ্ছে_ এ ধরনের গুজবের কারণে বুধবার বাজারে নেতিবাচক প্রভাব পড়েছিল। ওইদিন অধিকাংশ শেয়ারের দর ও সূচক কমে যায়। কিন্তু রিটের . . .
মুদ্রাস্ফীতি বিষয়ক চার দিনব্যাপী আঞ্চলিক কর্মশালা শুরু ১৯ ডিসেম্বর
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর প্যানপেসিফিক সোনারগাঁও হোটেলে আগামী ১৯ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চার দিনব্যাপী 'বিয়ন্ড ইনফ্লেশন টার্গেটস : পলিসি অপশন্স এ্যান্ড ইনস্ট্রুমেন্ট ফর সাসটেইনেবল গ্রোথ এ্যান্ড ইকু্যইটেবল ডেভেলপমেন্ট' শীর্ষক আঞ্চলিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। যৌথভাবে বাংলাদেশ ব্যাংক, ইউএন ডেসা এবং ইউএন এসক্যাপ এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করবেন। কর্মশালায় আফগানিস্তান, ভুটান, কম্বোডিয়া, চীন, ভারত, . . .