মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
প্যাকেজ বাস্তবায়নে একসঙ্গে কাজ করবে দু'স্টক এঙ্চেঞ্জ
যৌথ সংবাদ সম্মেলনে ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে স্থিতিশীলতা ফেরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের ধারাবাহিকতায় সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি) ঘোষিত প্যাকেজ পদক্ষেপ বাস্তবায়ন এবং তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের ন্যুনতম শেয়ার ধারণের নির্দেশনা বাস্তবায়নে একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ। গতকাল বুধবার ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) বোর্ডরুমে অনুষ্ঠিত যৌথ বৈঠক শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দুই স্টক এঙ্চেঞ্জের নেতারা এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের . . .
চাকরি বিধি সংশোধনে এসইসিকে ১০ কর্মকর্তার উকিল নোটিস
অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) চাকরিবিধিতে সহকারী পরিচালক ও সমমর্যাদার পদ থেকে উচ্চতর পদে পদোন্নতির ক্ষেত্রে অভিজ্ঞতা সংক্রান্ত অসঙ্গতি দূর করার জন্য কমিশনের প্রতি উকিল নোটিস জারি করেছেন ওই পদে দায়িত্বরত ১০ কর্মকর্তা। এসইসি চেয়ারম্যান এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর পাঠানো নোটিসে সহকারী পরিচালক পদ থেকে উপ-পরিচালক পদে পদোন্নতির জন্য ৮ বছর সময়সীমাকে অযৌক্তিক ও বৈষম্যমূলক উল্লেখ করে তা সংশোধনের দাবি জানানো হয়েছে বলে জানা গেছে। সূত্র . . .
সূচক কমলেও দুই শেয়ারবাজারে বেড়েছে লেনদেন
ফের অধিকাংশ শেয়ারের দরপতন
অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিন উর্ধমুখী থাকার পর পুঁজিবাজারে আবারও অধিকাংশ শেয়ারের দরপতন ঘটেছে। এর প্রভাবে কমেছে সব সূচক ও বাজার মূলধন। বুধবার ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক কমেছে ৯৪.৩৩ পয়েন্ট। তবে সূচক কমলেও বাজারে সামগ্রিক লেনদেন কিছুটা চাঙ্গা হয়েছে। একদিনে ডিএসইতে আর্থিক লেনদেন বেড়েছে ৯৪ কোটি ২৭ লাখ টাকা। বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার উর্ধমুখী প্রবণতার মধ্যেই দিনের লেনদেন শুরু হয়। অধিকাংশ শেয়ারের দর আগের দিনের চেয়ে বৃদ্ধি পায়। লেনদেন শুরুর পর প্রথম ১০ মিনিটে ডিএসই সাধারণ সূচক ১০০ পয়েন্ট . . .
চার কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার কেনার ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ার ধারণের ন্যুনতম সীমা পূরণের লৰ্যে বাজার থেকে শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন তালিকাভুক্ত আরও চারটি কোম্পানির উদ্যোক্তারা। এরমধ্যে আল আরাফা ইসলামী ব্যাংকের আলহাজ আবদুল মালেক মোল্লা ৬ লাখ, উত্তরা ব্যাংকের উদ্যোক্তা-পরিচালক শেখ আমানুল্লাহ ৬৫ হাজার, রূপালী ইন্স্যুরেন্সের কাজী মনিরুজ্জামান ২০ হাজার এবং মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের হাসিনা নিজাম ৬৫ হাজার শেয়ার কিনবেন বলে স্টক এঙ্চেঞ্জের মাধ্যমে ঘোষণা দিয়েছেন। এছাড়া এসইসির শর্ত পূরণের লৰ্যে এপেক্স ট্যানারির চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী . . .