মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২০ নভেম্বর ২০১১, ৬ অগ্রহায়ন ১৪১৮
নতুন আশায় বুক বাঁধছেন বিনিয়োগকারীরা
প্রধানমন্ত্রীর উদ্যোগের পর বদলে যায় গত সপ্তাহের চিত্র
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা ১১ মাসের হতাশা কাটিয়ে নতুন আশায় বুক বাধতে শুরু করেছেন শেয়ারবাজারের বিনিয়োগকারীরা। দীর্ঘ বিপর্যয়ের রেশ না কাটলেই তাদের সামনে আলোকবর্তিকা হয়ে এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ। ঈদের পর টানা তিন দিন বড় ধরনের দরপতন হলেও প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রভাবে গত সপ্তাহের শেষ দুই কার্যদিবসে ইতিবাচক ধারায় ফিরেছে বাজার। বিনিয়োগকারীদের মধ্যে তৈরি হয়েছে স্থিতিশীলতার প্রত্যাশা। অনেকেই নতুন করে শেয়ার কেনায় আগ্রহী হয়েছেন। লোকসানে শেয়ার বিক্রি না করার প্রবণতাও তৈরি হচ্ছে। সরকারের সর্বোচ্চ . . .
শেয়ারবাজারের 'টনিক' কালো টাকা!
বাজারে নতুন বিনিয়োগ বাড়াতে এই সুযোগটি কার্যকর করার তাগিদ
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে ধারাবাহিক দরপতন ঠেকাতে বিভিন্ন পক্ষ থেকে একের পর এক পদৰেপ গ্রহণের ঘোষণা এসেছে। বাজারসংশিস্নষ্টদের বেশ কয়েকটি প্রস্তাব বাস্তবায়নও হয়েছে। তা সত্ত্বেও শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতা রোধ করা যাচ্ছিল না। বাজারে তারল্য প্রবাহ কমে যাওয়ার পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থাহীনতা এৰেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে। বিশেষ করে স্টক এক্সচেঞ্জ, তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন, মার্চেন্ট ব্যাংকসহ বিভিন্ন পৰ থেকে যেসব ঘোষণা দেয়া হয়েছিল তার অনেকই শেষ পর্যন্ত কার্যকর হয়নি। এ কারণে বিনিয়োগকারীরা . . .
বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের নতুন চেয়ারম্যান ইয়াছিন আলী
সম্প্রতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় দেশের প্রবীণ ও বিশিষ্ট ব্যাংকার মোঃ ইয়াছিন আলীকে বংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের পরিচালনা পর্ষদে পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগদান করেছেন। আলী ইতোমধ্যে কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। কৃষি অর্থনীতিতে এমএসসি করার পর আলী ব্যাংকিং পেশায় যোগদান করেন। দীর্ঘ ৪০ বছর তিনি বাংলাদেশ কৃষি ব্যাংক, অগ্রণী ব্যাংক লিঃ, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, রূপালী ব্যাংক লিঃ, বাংলাদেশ শিল্প ব্যাংক (বর্তমানে বিডিবিএল) ও ডাচ-বাংলা . . .