মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
পতন থামছে না শেয়ারবাজারে
বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান বিক্ষোভকারীদের
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শেয়ারবাজারে লেনদেন ও সূচকের নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে। আগের দুই কার্যদিবসের ধারাবাহিকতায় মঙ্গলবারও উল্লেখযোগ্যহারে কমেছে দুই শেয়ারবাজারের সূচক। এর প্রতিবাদে গবর্নরের পদত্যাগের দাবিতে বাংলাদেশ ব্যাংক ভবনের সামনের রাস্তায় অবস্থান কর্মসূচী পালন করেছেন বিৰোভকারীরা। বাজারের এ অবস্থার জন্য কেন্দ্রীয় ব্যাংকের কিছু পদৰেপকে দায়ী করছে তারা। আর যৌক্তিক কোন কারণ না থাকলেও বিনিয়োগকারীদের আতঙ্কের কারণেই বাজারে অধিকাংশ শেয়ারের দরপতন অব্যাহত রয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা। দু'দিন . . .
পদ্মা অয়েলের শেয়ারহোল্ডাররা বিপাকে
১১ মাস ধরে স্থগিত হয়ে আছে লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রায় সাড়ে ৭ মাস ধরে লেনদেন বন্ধ থাকায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পদ্মা অয়েলের শেয়ার নিয়ে বিপাকে পড়েছেন বিনিয়োগকারীরা। এসইসির নির্দেশনা ভঙ্গ করে পূর্বঘোষিত লভ্যাংশ পরিবর্তন করায় গত ৩০ মার্চ থেকে এই কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত করে রেখেছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ (সিএসই)। জানা গেছে, গত বছরের ১৮ ডিসেম্বর শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ হারে নগদ লভ্যাংশ ঘোষণা করে পদ্মা অয়েলের পরিচালনা পর্ষদ। কিন্তু ঘোষিত নগদ লভ্যাংশে সন্তুষ্ট না হওয়ায় আজিজ আহমেদ নামে একজন . . .
শেয়ারবাজার থেকে সরকারের রাজস্ব আয় কমছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ ধারাবাহিক মন্দার কারণে শেয়ার লেনদেনের ওপর আরোপিত উৎসে কর থেকে সরকারের রাজস্ব আয়ের পরিমাণ কমে যাচ্ছে। আগের বছরের চেয়ে দ্বিগুণ হারে কর নির্ধারণ করা হলেও চলতি অর্থবছরের প্রথম চার মাসে এ খাত থেকে সরকারের আয় কমেছে ৪৫ কোটি ২৬ লাখ ৫২ হাজার টাকা। এ সময়কালে শেয়ার লেনদেন থেকে সরকারের আয় হয়েছে ১০৪ কোটি ৫১ লাখ ৫ হাজার ৪১১ টাকা। গত অর্থবছরের (২০১০-১১) একই সময়ে এ খাতে আয় ছিল ৩২৫ কোটি ৯১ লাখ ১০ হাজার ৫৭২ টাকা। ডিএসই থেকে প্রাপ্ত পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে। পরিসংখ্যানে দেখা গেছে, গত ৫ বছরে . . .
ইস্টার্ন লুব্রিক্যান্ট ও রহিমা ফুডের লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারহোল্ডারদের জন্য ২০১০-১১ অর্থবছরের লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিক্যান্টস এবং রহিমা ফুড। এরমধ্যে ইস্টার্ন লুব্রিক্যান্ট ৩০ শতাংশ এবং রহিমা ফুড ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ইস্টার্ন লুব্রিক্যান্ট : কোম্পানির পরিচালনা পর্ষদ সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ হারে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২১ জানুয়ারি সকাল ১১টায় চট্টগ্রামে অবস্থিত পদ্মা ভবনে অনুষ্ঠিত হবে। এজিএম সামনে রেখে ৪ ডিসেম্বর . . .