মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩১ অক্টোবর ২০১১, ১৬ কার্তিক ১৪১৮
নতুন সূচক চালুর সুপারিশ
ভুল বোঝাবুঝি এড়াতে বিদ্যমান সূচক বাতিলের পক্ষে এসইসি গঠিত পর্যালোচনা কমিটি
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদম্যান সব সূচক বাতিল করে শুধুমাত্র লেনদেনযোগ্য শেয়ারের ভিত্তিতে ঢাকা স্টক এঙ্চেঞ্জে (ডিএসই) সম্পূর্ণ নতুন একটি সূচক চালুর সুপারিশ করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি) গঠিত পর্যালোচনা কমিটি। এছাড়া একটি বিশেষজ্ঞ কমিটির তত্ত্বাবধায়নে বস্নু-চিপস কোম্পানিগুলোর সমন্বয়ে গঠিত সূচক নিয়মিত সংশোধনের ব্যবস্থা রাখারও সুপারিশ করেছে কমিটি। গতকাল রবিবার এসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল হোসেনের কাছে এই কমিটি তাদের প্রতিবেদন পেশ করে। এই কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এসইসির সংশিস্নষ্ট . . .
২১ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে শেয়ারবাজার
৫০৭৭ পয়েন্টে নেমেছে ডিএসইর সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ ধারাবাহিক দরপতনের মধ্য দিয়ে গত ২১ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক। রবিবার ডিএসই সাধারণ মূল্যসূচক ২৩১ পয়েন্ট কমে ৫০৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অব্যাহত এই পতনে আবারও মতিঝিলে ডিএসই ভবনের সামনে রাস্তায় আগুন জ্বালিয়ে নেমে বিৰোভ করেছেন বিনিয়োগকারীরা। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে অনুষ্ঠিত বিৰোভ থেকে আজ (সোমবার) বিনিয়োগকারীদের লেনদেন অংশগ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। বাজার বিশ্লেষকদের মতে, ঈদ-উল-আযহাকে সামনে রেখে . . .
লেনদেন নিষ্পত্তি বিধির সংশোধনী জমা দিয়েছে সিএসই
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ার লেনদেন নিষ্পত্তির সময়সীমা কমিয়ে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনে (এসইসি) সংশিস্নষ্ট বিধি সংশোধনের প্রসত্মাব জমা দিয়েছে চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ (সিএসই)। গতকাল রবিবার এই প্রস্তাব জমা দেয়া হয়েছে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। জানা গেছে, সিএসই গাইড লাইন অব সেটেলমেন্ট ট্রানজেকশনস্ রেগুলেশনস্-২০০৫ এর ২.২ ধারায় 'এ', 'বি', 'জি', এবং 'এন' ক্যাটাগরির শেয়ার লেনদেনের সময়সীমা টি+৩ এর পরিবর্তে টি+২ এবং 'জেড' ক্যাটাগরির শেয়ারের ৰেত্রে . . .