মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
টিআইএন ছাড়া প্লেসমেন্ট শেয়ার নেয়া যাবে না
০ শেয়ারবাজারের বাইরে থাকা কোম্পানির মূলধন সংগ্রহে নীতিমালা জারি
০ শেয়ার বরাদ্দ পাওয়া বিনিয়োগকারীর সংখ্যা ১০০-এর বেশি হবে না
০ উদ্যোক্তাদের হাতে কমপক্ষে ৩০ শতাংশ শেয়ার থাকা বাধ্যতামূলক
০ উদ্যোক্তাদের বাইরে শেয়ার ইস্যু করলেই প্রস্তাবনাপত্র প্রকাশ করতে হবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের বাইরে থাকা কোন কোম্পানির জন্য রাইট বা বোনাস বাদে যে কোন ধরনের শেয়ার ইসু্য করে মূলধন সংগ্রহের নীতিমালা জারি করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ঘোষিত নীতিমালা অনুযায়ী কোন কোম্পানি মূলধন সংগ্রহের ৰেত্রে বিনিয়োগকারীর সংখ্যা কোনভাবেই ১০০ এর বেশি হতে পারবে না। পাশাপাশি উদ্যোক্তাদের বাইরে অন্য কারও কাছে শেয়ার ইস্যু করতে চাইলে কোম্পানির আর্থিক বিবরণীসহ প্রস্তাবনাপত্র (অফার ডকুমেন্ট) প্রকাশ বাধ্যতামূলক করা হয়েছে। কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) ছাড়া কোন বিনিয়োগকারী . . .
অভিহিত মূল্য পরিবর্তনে ছয় কোম্পানির ইজিএমের ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত আরও ছয়টি কোম্পানি তাদের শেয়ারের অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকায় পরিবর্তনের ঘোষণা দিয়েছে। কোম্পানিগুলো হলো_আনোয়ার গ্যালভানাইজিং, তাল্লু স্পিনিং, বঙ্গজ, বিএসআরএম স্টিল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও ট্রাস্ট ব্যাংক। রবিবার ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। আনোয়ার গ্যালভানাইজিং জানিয়েছে, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ প্রতিষ্ঠানটির শেয়ারের অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকায় এবং মার্কেট লট ৫০টি থেকে ১০০টিতে পরিবর্তনের সিদ্ধান্ত . . .
অধিকাংশ শেয়ারের দর বাড়লেও কমেছে সূচক
ডিএসইতে বাড়লেও সিএসইতে কমেছে লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহের শেষ কার্যদিবসের ধারা অব্যাহত রেখে অধিকাংশ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধির মধ্য দিয়ে রবিবার পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। তা সত্ত্বেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার দরে নিম্নগতির প্রভাবে দিন শেষে সামান্য কমেছে দুই স্টক এঙ্চেঞ্জের সূচক। আর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কিছুটা বাড়লেও চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) কমেছে আর্থিক লেনদেন। পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এসইসির পৰ থেকে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা . . .
নতুন ব্যাংক প্রতিষ্ঠার সিদ্ধান্তকে স্বাগত জানান অর্থনীতিবিদরা
ব্যাংকগুলোর তদারকিতে কেন্দ্রীয় ব্যাংকের সক্ষমতা নিয়ে সিপিডির আশঙ্কা
আতিকুর রহমান ॥ ব্যাংকিং খাতে প্রতিযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীকে অর্থনীতির মূল স্রোতের সঙ্গে সম্পৃক্ত করতেই নতুন ব্যাংক প্রতিষ্ঠার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশের অর্থনীতিবীদরা। অন্যদিকে এই মুহূর্তে দেশে নতুন কোন বাণিজ্যিক ব্যাংক প্রতিষ্ঠার প্রয়োজন নেই বলেও মতামত রয়েছে অনেক অর্থনীতিবিদের। পক্ষে-বিপক্ষে যুক্তিতর্কের মধ্য দিয়েই প্রায় এক যুগ পর এগিয়ে চলছে নতুন ব্যাংক প্রতিষ্ঠার এই প্রক্রিয়া। গত শনিবার বেসরকারী খাতে নতুন বাণিজ্যিক ব্যাংক স্থাপনের জন্য আবেদন চেয়ে সংবাদপত্রে . . .
চলতি বছরে বাংলাদেশকে ১৮ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছর বাংলাদেশকে ১৮ কোটি ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। সহায়তার এ পরিমাণ গত বছরের তুলনায় দুই কোটি ডলার বেশি। রবিবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কৰে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত নিকোলাস ডিন ও ইউএসএআইডি বাংলাদেশ মিশনের পরিচালক রিচার্ড গ্রিন সহায়তা দেবার এ ঘোষণা দেন। এ সময় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মোশারাফ হোসাইন ভূইয়া উপস্থিত ছিলেন। বাংলাদেশ সরকারের দীর্ঘমেয়াদী . . .
পাওয়ার ফ্যাক্টর চার্জ বাতিল দাবিতে ব্যবসায়ীরা রাজপথে
বিশেষ প্রতিনিধি ॥ দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের ওপর পাওয়ার ফ্যাক্টর চার্জ আরোপের প্রতিবাদে রবিবার পুরনো ঢাকার ক্ষুদ্র ও কুটির শিল্প মালিক এবং ব্যবসায়ীরা রাজধানীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে। সরকার সম্প্রতি ৫০ কিলোওয়াটের নিচে বিদু্যত ব্যবহারকারী ৰুদ্র ও কুটির শিল্পের ওপর বিভিন্ন রেঞ্জে পাওয়ার ফ্যাক্টর চার্জ আরোপ করেছে। এ লৰ্যে ৰুদ্র শিল্পগুলোতে পাওয়ার ফ্যাক্টর শুদ্ধকরণ সরঞ্জাম স্থাপনের নির্দেশ দিয়েছে। এতে ক্ষুদ্র উদ্যোক্তাদের বিদ্যুত বিল বৃদ্ধি পাচ্ছে এবং সরঞ্জাম স্থাপনের জন্য অতিরিক্ত বিনিয়োগের . . .
নির্দেশিত সীমার মধ্যেই রয়েছে রূপালী ব্যাংকের ঋণ প্রবৃদ্ধি
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত সীমার মধ্যেই রয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক লিমিটেডের ঋণের বার্ষিক প্রবৃদ্ধি এবং ঋণ ও আমানত হার (সিডিআর)। বর্তমানে রূপালী ব্যাংকের নিট ঋণের প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৩ শতাংশ। একই সঙ্গে সিডিআর রয়েছে ৭৮ দশমিক ৭৯ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের একটি নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে। সংশিস্নষ্ট সূত্র মতে, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন (এসসিবি মনিটরিং সেল) পথকে রূপালী ব্যাংকের চেয়ারম্যান ড. আহমদ আল কবিরের কাছে একটি চিঠি . . .
বিশ্বের বৃহত্তম সুগার রিফাইনারি পস্ন্যান্ট এখন বাংলাদেশে
চিনির বাড়তি চাহিদা পূরণের লৰ্যে সিটি গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান 'সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড' এবার দেশের মাটিতেই স্থাপন করেছে বিশ্বের বৃহত্তম সুগার-রিফাইনারি পস্ন্যান্ট। সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের 'তীর চিনি' দেশের প্রথম সারির একটি সুপারব্র্যান্ড এবং কর্তৃপক্ষ আশা করছে, বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উক্ত পস্ন্যান্ট থেকে এখন দৈনিক ৫ হাজার মেট্রিক টন সুপরিশোধিত চিনি উৎপাদন করা যাবে। বর্তমানে ২২টি শিল্প ইউনিটের সমন্বয়ে গড়ে ওঠা সিটি গ্রম্নপ দেশের একটি শীর্ষস্থানীয় . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
পার্বত্য চট্টগ্রামের গ্রামীণ উন্নয়নে ৪০১ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি অর্থনৈতিক রিপোর্টার ॥ পার্বত্য জেলার মানুষদের আয়বর্ধক কর্মকাণ্ডের সুযোগ সৃষ্টির জন্য ৪০১ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক। সেকেন্ড চিটাগাং হিলট্যাক্স রুরাল ডেভেলপমেন্ট প্রজেক্ট বাস্তবায়নে সহজ শর্তে এ ঋণ গ্রহণ করছে সরকার। রবিবার রাজধানীর আগারগাঁওয়ে ইআরডি সম্মেলন কৰে বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পৰে স্বাৰর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইয়া এবং এশীয় উন্নয়ন . . .