মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
বিনিয়োগের অনুকূলে শেয়ারবাজার
বিশেষজ্ঞ ও বাজার সংশ্লিষ্টদের অভিমত
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারের বর্তমান অবস্থানকে বিনিয়োগের অনকূল বলে মনে করছেন বিশেষজ্ঞ ও বাজার সংশ্লিষ্টরা। কারণ বাজারে অধিকাংশ শেয়ারের দর কোম্পানির মৌলভিত্তির চেয়ে নিচে নেমে যাওয়ায় বিনিয়োগের ঝুঁকি অনেক কমে গেছে। বর্তমান অবস্থায় বিনিয়োগ করলে লাভবান হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে তাঁরা মনে করেন। দরপতনের কোন যুক্তি নেই ॥ মির্জ্জা আজিজ বাজার পরিস্থিতি সম্পর্কে সাবেক অর্থ উপদেষ্টা এবং এসইসির সাবেক চেয়ারম্যান ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম জনকণ্ঠকে বলেন, শেয়ারবাজারে বর্তমানে যে পরিস্থিতি বিরাজ . . .
ব্যাংকের বিনিয়োগের ঘোষণায় উর্ধমুখী পুঁজিবাজার
বিনিয়োগকারীরা আশাবাদী
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যিক ব্যাংকগুলো আগামী সপ্তাহে নতুন করে বিনিয়োগ শুরম্ন করবে_ এ ধরনের ঘোষণার প্রভাবে টানা দরপতনের ধারা থেকে বেরিয়ে এসেছে দেশের শেয়ারবাজার। আগের দু' দিন বড় দরপতনের পর বৃহস্পতিবার দুই স্টক এঙ্চেঞ্জেই দিনভর উর্ধগতির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তালিকাভুক্ত প্রায় সব কোম্পানির শেয়ারের দর বৃদ্ধির ফলে ৫ শতাংশেরও বেশি বেড়েছে বাজার সূচক। পাশাপাশি লেনদেনের পরিমাণও উলেস্নখযোগ্যহারে বেড়েছে। বাজার নিয়ে নতুন করে আশাবাদ তৈরি হওয়ায় বিনিয়োগকারীদের কোন রকম বিক্ষোভ কর্মসূচী পালন করতে দেখা . . .
ভ্যাট আইন যুগোপযোগী করা হবে ॥ লোটাস কামাল
অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যার আ হ ম মুসত্মাফা কামাল বলেছেন, মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন যুগোপযোগী করা হবে। ১৯৯১ সালে ভ্যাট চালুর পর দীর্ঘদিন পার হলেও এ সংক্রানত্ম আইন সংস্কার হয়নি। পরিবর্তিত পরিস্থিতিতে আইনটি পরিবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। নতুন আইনটি সহজ ও কার্যকর উপযোগী করা হবে বলেও তিনি জানান। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশানে অবস্থিত একটি হোটেলে ভ্যাট আইন সংশোধনে সংসদ সদস্যদের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মতবিনিময় সভায় তিনি এ কথা . . .
তিন মাসে এডিপির বাসত্মবায়ন ১১ শতাংশ
গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ বেশি
হামিদ-উজ-জামান মামুন ॥ চলতি অর্থবছরের প্রথম প্রানত্মিকে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন হয়েছে ১১ শতাংশ। গত অর্থবছরের (২০১০-১১) একই সময় এ হার ছিল ৯ শতাংশ। সেদিক থেকে ওই অর্থবছরের তুলনায় বাসত্মবায়নের হার বেড়েছে দুই শতাংশ। আবার জুলাই আগস্ট মাসের তুলনায় হার বেড়েছে ৫ শতাংশ। ওই দুই মাসে বাস্তবায়ন হয়েছিল ৬ শতাংশ। এডিপি বাস্তবায়নের এ পরিস্থিতিকে উদ্বেগজনক নয় বলে মন্তব্য করেছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. শামসুল আলম। বৃহস্পতিবার তিনি জনকণ্ঠকে বলেন, বাংলাদেশে সব কিছুরই . . .
জানুয়ারিতে চট্টগ্রাম পাচ্ছে ১শ' মিলিয়ন ঘনফুট গ্যাস
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সেমুতাং গ্যাসফিল্ড ও সানত্মোস থেকে আগামী জানুয়ারি মাস নাগাদ চট্টগ্রামে সরবরাহ করা হবে ১শ' মিলিয়ন ঘনফুট গ্যাস। বৃহস্পতিবার চিটাগাং চেম্বারের সঙ্গে মত বিনিময়সভায় এ তথ্য জানান পেট্রোবাংলার পরিচালক (অপারেশন এ্যান্ড মাইনস) ড. মোল্লা মোহাম্মদ মোবিরুল হোসেন। চট্টগ্রামে চলমান গ্যাস ও বিদ্যুত সমস্যা এবং শিল্পখাতে বিপর্যয় নিয়ে চেম্বার নেতৃবৃন্দের সঙ্গে এ মত বিনিময়সভা অনুষ্ঠিত হয় কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) কর্মকর্তাদের। মত বিনিময়কালে . . .
এসএ ফারুকীকে স্ট্যান্ডার্ড ব্যাংকের এমডি হিসেবে পুনর্নিয়োগ
সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকের ১৮০তম বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে দেশের পেশাদার, দৰ ও বিশিষ্ট ব্যাংকার এসএ ফারুকী স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুনর্নিয়োগপ্রাপ্ত হয়েছেন। প্রগতিশীল ও বিচৰণ ব্যাংকার জনাব ফারুকী ইভিপি হিসেবে ১৯৯৯ সালে এ ব্যাংকে যোগদান করে ব্যাংক প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন এবং পরবর্তীতে এসইভিপি ও উপ-ব্যবস্থাপনা পরিচালক পদে পদোন্নতি লাভ করেন এবং ২৯ সেপ্টেম্বর ২০০৮ থেকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ লাভ করেন এবং ১ অক্টোবর, ২০১১ থেকে পুনর্নিয়োগপ্রাপ্ত হন। . . .
এফএও অনুদান দেবে ১৯ কোটি টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় বাংলাদেশে সরকারের সঙ্গে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একটি চুক্তি স্বাৰরিত হয়েছে। সে অনুযাযী বাংলাদেশকে ১৯ কোটি টাকা দেবে সংস্থাটি। রাজধানীর আগারগাঁওয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে বৃহস্পতিবার এ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে ইআরডি যুগ্ম সচিব দিলীপ কুমার দাস ও এফএও এর পক্ষে বাংলাদেশে এফএও এর প্রতিনিধি ডমেনিকি ও বরিগন সই করেন। প্রকল্পটি বাস্তবায়নে ইউনাইডেট স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট . . .
সংৰিপ্ত বাণিজ্য সংবাদ
পপুলার লাইফের ১২ বীমা গ্রাহকের মৃত্যু দাবির চেক হস্তান্তর
পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের রাজশাহী বিভাগীয় অর্ধ-বার্ষিক সম্মেলন জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এছাড়াও উক্ত অনুষ্ঠানে ১২ বীমা গ্রাহকের মৃতু্য দাবির চেক হসত্মানত্মর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ এইচ এম খায়রম্নজ্জামান (লিটন) এবং প্রধান বক্তা ছিলেন ব্যবস্থাপনা পরিচালক বিএম ইউসুফ আলী। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আদিবা রহমান, সিনিয়র ডিএমডি বিএম শওকত আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএমডি এস এম ফরিদুল . . .
আনন্দ র্যালি নাচগান আতশবাজির বর্ণিল অনুষ্ঠান
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী
জবি রিপোর্টার ॥ শত বছরের পুরানো শিৰা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার উদ্যাপিত হয়েছে। কেক কাটা, আনন্দ র্যালি, নাচ গানসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি উদ্যাপন করে বিশ্ববিদ্যালয় পরিবার। ২০০৫ সালে ২০ অক্টোবর জাতীয় সংসদে আইন পাসের মধ্যেমে জগন্নাথ কলেজ পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর থেকে প্রতিবছর জাকজমকপূর্ণভাবে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়ে আসছে। প্রতিবছরের তুলনায় এ বছরের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন একটু ভিন্ন . . .