মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ অক্টোবর ২০১১, ১৭ আশ্বিন ১৪১৮
নানামুখী উদ্যোগে ইতিবাচক ধারায় শেয়ারবাজার
ধারাবাহিক গতিশীলতার প্রত্যাশা করছেন বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংক, সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি), বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি), স্টক এক্সচেঞ্জসহ বাজার সংশিস্নষ্ট বিভিন্ন পৰের নানামুখী উদ্যোগে ইতিবাচক ধারায় ফিরেছে পুঁজিবাজার। গত সপ্তাহে বাজারের সামগ্রিক আচরণ বিনিয়োগকারীদের মধ্যে স্থিতিশীলতার প্রত্যাশা তৈরি করেছে। অনেক বিনিয়োগকারীই নতুন করে শেয়ার কেনায় আগ্রহী হয়েছেন। আবার লোকসানে শেয়ার বিক্রি না করার প্রবণতা তৈরি হচ্ছে। এ পর্যন্ত গৃহীত ইতিবাচক উদ্যোগগুলো বাসত্মবায়িত হলে বাজারে স্বাভাবিক . . .
বেসিক ব্যাংকের আমানত ছয় হাজার কোটি টাকায় উন্নীত
অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসিক ব্যাংক লিমিটেডের আমানতের পরিমাণ ৫ হাজার ৮৫৫ কোটি ৫৭ লাখ টাকায় উন্নীত হয়েছে। যা ব্যাংকটির ইতিহাসে সর্বোচ্চ আমানতের রেকর্ড। চলতি বছরের (২০১১) জুনের শেষ নাগাদ ব্যাংকটি বিপুল অঙ্কের এই আমানত সংগ্রহ করতে সৰম হয়। যা গত বছরের (২০১০) একই সময়ের তুলনায় ৯২৮ কোটি ৯১ লাখ টাকা বেশি। ব্যাংকটি তার শ্রেণীকৃত ঋণের হারও আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমার কাছাকাছি রাখতে সক্ষম হয়েছে। চলতি বছরে শ্রেণীকৃত ঋণ আদায়ের পরিমাণ ৯৯ কোটি ৬২ লাখ টাকা। এছাড়া এ সময়ে অবলোপনকৃত ঋণের ৮ কোটি ২১ লাখ টাকা আদায় হয়েছে। . . .
পুঁজিবাজারে আসছে দেশের প্রথম ফিঙ্ড ইনকাম ফান্ড
১৬ অক্টোবর থেকে আইপিও আবেদন জমা অর্থনৈতিক রিপোর্টার ॥ বন্ড মার্কেটের উন্নয়নের লৰ্য নিয়ে দেশের প্রথম ফিঙ্ড ইনকাম ফান্ড গঠন করেছে রেইস ম্যানেজমেন্ট পিসিএল। বন্ড মার্কেটে চাহিদা সৃষ্টি এবং গবেষণামূলক বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীদের আকর্ষণীয় লভ্যাংশ প্রদানের লৰ্যে এই ফান্ডের বিনিয়োগ কার্যক্রম পরিচালিত হবে। ফার্স্ট বাংলাদেশ ফিঙ্ড ইনকাম ফান্ড নামের মিউচু্যয়াল ফান্ডের ইউনিট বরাদ্দের জন্য আগামী ১৬ অক্টোবর থেকে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করা হবে। আগ্রহী বিনিয়োগকারীরা আগামী ১৬ অক্টোবর . . .
প্রতিযোগিতা আইন চূড়ান্ত করার তাগিদ
পণ্যের ন্যায্য মূল্য কর্মশালায় বক্তাদের মন্তব্য
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের ভোক্তা পর্যায়ে পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে দ্রম্নত 'কম্পিটিশন আইন' চূড়ান্ত করার তাগিদ দিয়েছেন বক্তারা। বক্তারা জানিয়েছেন, আইনটি পণ্য ও সেবা শিল্পের বাজারে বিদ্যমান একচেটিয়া আধিপত্য, সিন্ডিকেট ও মজুদদারি প্রতিরোধে রক্ষাকবচ হিসেবে সহায়ক ভূমিকা পালন করবে। বর্তমানে আইনটির খসড়া প্রস্তুত করে অধিকতর মতামতের জন্য উন্মুক্ত করা হয়েছে এবং এর যথাযথ বাসত্মবায়নে কম্পিটিশন কমিশনের রূপরেখা নির্ণয়ের চেষ্টা চলছে বলে জানা গেছে। 'প্রসত্মাবিত খসড়া প্রতিযোগিতামূলক আইন' . . .
প্রণোদনা ॥ ব্যবসায়ীদের সামাজিক দায়িত্ব পালনে আরও উৎসাহিত করতে পারে রাজস্ব বিভাগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যবসায়ীদের আরও বেশি করে সামাজিক দায়িত্ব পালনে উৎসাহিত করতে সরকারের রাজস্ব বিভাগ ব্যবসায়ীদের কর অব্যাহতি বা বিভিন্ন ধরনের প্রণোদনা দিয়ে ভূমিকা রাখতে পারে। ফলে ব্যবসায়ীরা মুনাফা অর্জনের পাশাপাশি সমাজের উন্নয়নে আগ্রহী হবেন। জাতীয় রাজস্ববোর্ড এবং ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে নিবিড় যোগাযোগ কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার কার্যক্রমকে আরও ত্বরান্বিত করবে। শনিবার চট্টগ্রামের একটি হোটেলে ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে সিএসআর বিষয়ক পলিসি ডায়ালগে আলোচকগণ এ মতামত দেন। মানুষের জন্য ফাউন্ডেশনের . . .
এখনও ৫৩২ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা তৈরি হয়নি
২৭ মন্ত্রণালয় একটি পরিকল্পনাও তৈরি করতে পারেনি ॥ চলতি মাসের মধ্যেই উভয় পরিকল্পনা চূড়ান্তা করার নির্দেশ
হামিদ-উজ-জামান মামুন ॥ চলতি অর্থবছরের প্রথম কোয়ার্টার পেরিয়ে গেলেও ৫৩২ প্রকল্প বাসত্মবায়নের কর্ম ও ক্রয় পরিকল্পনা তৈরি হয়নি। ২৭টি মন্ত্রণালয় প্রকল্প বাস্তবায়নের জন্য একবারেই কর্ম ও ক্রয় পরিকল্পনা তৈরি করতে পারেনি। এর ফলে শতভাগ বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপির) বাসত্মবায়ন নিয়ে আবারও সংশয়ের সৃষ্টি হয়েছে। অন্যদিকে প্রকল্প বাস্তবায়নের জন্য কর্ম ও ক্রয় প্ররিকল্পনা তৈরিতে সবার চেয়ে এগিয়ে রয়েছে স্থানীয় সরকার বিভাগ। বর্তমান এডিপিতে এই বিভাগের মোট প্রকল্প সংখ্যা হচ্ছে ১৪০টি। এর মধ্যে আগস্ট মাস পর্যন্ত সব প্রকল্পের . . .
সকল এসএমই উদ্যোক্তাকে কম্পিউটার ট্রেনিং দেয়া হবে ॥ দিলীপ বড়ুয়া
অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) সঙ্গে জড়িত ৮০ নারী-পুরুষ উদ্যোক্তাকে বিনামূল্যে 'ই-মার্কেটিং ফর এসএমই'জ শীর্ষক প্রশিৰণ প্রদান করছে এসএমই ফাউন্ডেশন। ২৫ সেপ্টেন্বর থেকে শুরম্ন হওয়া ব্যতিক্রমধর্মী এ প্রশিৰণ কার্যক্রম পরিদর্শনকালে শিল্পমন্ত্রী ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন দিলীপ বড়ুয়া এ কথা বলেন। রাজধানীর বিয়াম অডিটরিয়ামে আয়োজিত এ প্রশিৰণ পরিদর্শনকালে ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রেজওয়ানুল কবির এবং ডিজিএম প্রকৌশলী মুজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন। পরে ফাউন্ডেশনের . . .
২০৩০ সালের মধ্যে বিশ্বের ৩০ বৃহৎ অর্থনীতির একটি হবে বাংলাদেশ ॥ ড. আতিউর
বাংলানিউজ ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ৩০টি বৃহৎ অর্থনীতির দেশের একটি হবে। এটা সিটি গ্রুপের পর্যালোচনা বলে তিনি জানান। আইএমএফ এবং বিশ্ব ব্যাংকের সঙ্গে আলোচনা পর তিনি একান্ত সাক্ষাতকারে বলেন, আইএমএফের সঙ্গে সব আলোচনা সম্পন্ন হয়েছে। ড. আতিউর রহমান আইএমএফ এবং বিশ্ব ব্যাংকের সঙ্গে আলোচনার জন্য বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন। পাশাপাশি তিনি মেঙ্েিকাতে ৩০০ কৃষকের সঙ্গে দেখা করবেন। মেঙ্েিকার বাসিন্দাদের সঙ্গে অর্থনীতির উন্নয়ন এবং অগ্রগতি বিষয়েও তিনি . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
মূল্য পরিবর্তনে সেন্ট্রাল ইন্সু্যরেন্সের ইজিএমের ঘোষণা অর্থনৈতিক রিপোর্টার ॥ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সিদ্ধানত্ম অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে শেয়ারের অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকায় রূপান্তরের লক্ষে বিশেষ সাধারণ সভার (ইজিএম) তারিখ ঘোষণা করেছে সেন্ট্রাল ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড। সেন্ট্রাল ইন্সু্যরেন্সের পরিচালনা পর্ষদের সভায় অভিহিত মূল্য পরিবর্তনের পাশাপাশি কোম্পানিটির অনুমোদিত মূলধন ৭৫ কোটি থেকে ১০০ কোটি টাকায় উন্নীত করারও সিদ্ধানত্ম নেয়া হয়েছে। এ সংক্রানত্ম প্রসত্মাব . . .