মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ অক্টোবর ২০১১, ২৫ আশ্বিন ১৪১৮
শেয়ারবাজারে লাইফ ফান্ডের ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগে সম্মতি
এসইসির সঙ্গে বৈঠক করেছে ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশন
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে জীবন বীমা কোম্পানিগুলোর লাইফ ফান্ডের প্রায় ১৫ হাজার কোটি টাকার বড় অংশ অলস পড়ে আছে। উপযুক্ত ক্ষেত্র না থাকায় বিপুল পরিমাণ এই অর্থ বিনিয়োগ হচ্ছে না। ধারাবাহিক মন্দা পরিস্থিতি উত্তরণে এই অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ সৃষ্টির উদ্যোগ নিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। বিষয়টি নিয়ে গতকাল রবিবার বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের (বিআইএ) নেতাদের সঙ্গে বৈঠক করেছে এসইসি কর্মকর্তারা। বৈঠকে এ্যাসোসিয়েশনের নেতারা লাইফ ফান্ডের অর্থ আইনী সীমার মধ্যে শেয়ারবাজারে বিনিয়োগে . . .
আজ থেকে তহবিল সংগ্রহ করছে বাংলাদেশ ফান্ড
ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে পারেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ পাঁচ হাজার কোটি টাকার বাংলাদেশ ফান্ডের জন্য প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিল সংগ্রহ শুরু হচ্ছে আজ সোমবার। বিকেল ৪টায় রাজধানীর হোটেল রেডিশনে আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আনুষ্ঠানিকভাবে তহবিল সংগ্রহ কার্যক্রম উদ্বোধন করবেন। যে কোন ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এই ফান্ডে বিনিয়োগ করতে পারবেন। মেয়াদহীন এই মিউচ্যুয়াল ফান্ডটির প্রতি ইউনিটের মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। প্রতি ১০০টি ইউনিটে একটি মার্কেট লট। এ হিসেবে প্রতি লটের . . .
শেয়ারবাজারে বড় দরপতন, বিনিয়োগকারীদের মানববন্ধন
অর্থনৈতিক রিপোর্টার ॥ মন্দা কাটাতে বিভিন্ন পৰ থেকে বেশকিছু ইতিবাচক পদৰেপ নেয়ার পরও দেশের শেয়ারবাজারে আবার বড় ধরনের দরপতন হয়েছে। রবিবার সপ্তাহের প্রথম লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানির মধ্যে ২৪টি ছাড়া বাকি সব শেয়ারের দর কমেছে। এতে ডিএসই সাধারণ সূচক আগের দিনের চেয়ে ১৯৪ পয়েন্ট কমে গেছে। পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই প্রবণতা লক্ষ করা গেছে। তবে দুই স্টক এঙ্চেঞ্জেই লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। বিশেস্নষণে দেখা যায়, সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে . . .
ট্রানজিটের চেয়ে ট্রানশিপমেন্টই শ্রেয় ॥ আইসিসিবি
ত্রৈমাসিক বুলেটিনের সম্পাদকীয় মন্তব্য
বিশেষ প্রতিনিধি ॥ ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ বলেছেন, যৌক্তিক কারণে বাংলাদেশে ট্রানজিটের পরিবর্তে ট্রানশিপমেন্ট চুক্তিতে যাওয়া একান্ত বাঞ্ছনীয়। এতে বাংলাদেশী পরিবহনের মাধ্যমে কম সময়ে কম খরচে ভারত তার উত্তর-পূর্ব রাজ্যগুলোতে পণ্য পাঠাতে পারবে এবং উভয় দেশই অর্থনৈতিকভাব লাভবান হবে। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ (আইসিসিবি) এর ত্রৈমাসিক বুলেটিনের সম্পাদকীয় মন্তব্যে বলা হয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বহুল আলোচিত সাম্প্রতিক বাংলাদেশ সফরের সময় দুটো মূল ইস্যু তিস্তার . . .
ফেনীর সোনাগাজীতে এনসিসি ব্যাংকের নতুন শাখা উদ্বোধন
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রথম দিন থেকেই অনলাইন সুবিধা নিয়ে ফেনীর সোনাগাজীতে এনসিসি ব্যাংক লিমিটেডের ৮৩তম শাখার কার্যক্রম শুরু হয়েছে। ব্যাংকের চেয়ারম্যান নুরুন নেওয়াজ সেলিমের সভাপতিত্বে রবিবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে শাখার কার্যক্রম উদ্বোধন করেন ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান মাহবুবুল আলম তারা। এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ নূরুল আমিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান এবং পরিচালক খায়রুল . . .
পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দরে আজ চালু হচ্ছে সিটিএমএস ॥ থাকছে সনাতনী পদ্ধতিও
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দরে আজ সোমবার থেকে চালু হচ্ছে কন্টেনার টার্মিনাল ব্যবস্থাপনায় স্বয়ংক্রিয় পদ্ধতি (সিটিএমএস)। তবে তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ'র অনুরোধের প্রেক্ষিতে কম্পিউটারাইজড পদ্ধতির পাশাপাশি কিছুদিন চালু থাকবে সনাতনী পদ্ধতিও। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৩৭ কোটি টাকা ব্যয়ে এ পদ্ধতি চালু হলে বন্দরে দক্ষতা ও সেবার মান যেমন বৃদ্ধি পাবে তেমনিভাবে হ্রাস পাবে আমদানি-রফতানির সঙ্গে সংশিস্নষ্ট প্রতিষ্ঠানগুলোর আর্থিক ব্যয়। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের . . .
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের মেয়াদ বাড়ছে
শাহ্ আলম খান ॥ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন আহমেদের চুক্তিভিত্তিক চাকরির মেয়াদ আরও এক বছর বাড়ানো হচ্ছে। প্রধানমন্ত্রী কার্যালয় ও এনবিআর সংশিস্নষ্ট সূত্র এ খবর নিশ্চিত করেছে। সূত্র মতে, দেশের বর্তমান রাজস্ব প্রেক্ষাপট ও ব্যক্তি গ্রহণযোগ্যতা বিবেচনায় এ মুহূর্তে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ এ পদটিতে সরকার নতুন কাউকে নিয়োগ দেয়ার কথা ভাবছে না। সার্বিক বিচারে এনবিআরের চেয়ারম্যানের চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে খোদ প্রধানমন্ত্রীর ইতিবাচক মনোভাব রয়েছে বলে একাধিক বিশ্বস্ত সূত্রে জানা গেছে। জানা . . .
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে বাংলাদেশ চেম্বারের উদ্বেগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) দেশের জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। রবিবার সংগঠনের পরিচালনা পর্ষদের এক সভায় এ উদ্বেগ প্রকাশ করা হয়। এ প্রসঙ্গে বিসিআই ভারপ্রাপ্ত সভাপতি শামসুর রহমান বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির অজুহাতে সরকার দেশে দফায় দফায় জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে চলেছে। কিন্তু বাস্তবে আন্তর্জাতিক বাজার পর্যালোচনা করলে দেখা যায়, এক বছর ধরে জ্বালানি তেলের দাম বাড়েনি বরং কমেছে। অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রতি . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
বাংলাদেশ ব্যাংকের ট্রেজারি বিলের নিলামের ফল রবিবার ১৮২ দিন এবং ৩৬৪ দিন ট্রেজারি বিলের ১৫/২০১১-১২নং নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে ১৮২ দিন মেয়াদী বিলের জন্য ১৪৫ কোটি টাকার ১৩টি দরপত্র এবং ৩৬৪ দিন মেয়াদী বিলের জন্য ২৪৫ কোটি টাকার ১৪টি দরপত্র পাওয়া যায়। তন্মাধ্যে ১৮২ দিন মেয়াদী বিলের জন্য ২৪৫ কোটি টাকার ১৩টি দরপত্র এবং ৩৬৪ দিন মেয়াদী বিলের জন্য ২৪৫ কোটি টাকার ১৪টি দরপত্রই গৃহীত হয়। ১৮২ দিন মেয়াদী বিলের জন্য ৫ কোটি টাকা এবং ৩৬৪ দিন মেয়াদী বিলের জন্য ৫ কোটি প্রাইমারি ডিলার বরাবর ফবাড়ষাব করা হয়। গৃহীত দরপত্রসমূহের . . .